নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়ে পোশাক খাতের যেসব ব্যবসায়ী

এক্সক্লুসিভ

এম এম মাসুদ | ২০ অক্টোবর ২০১৮, শনিবার

আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে একাদশ সংসদ নির্বাচন। তফসিল ঘোষণা না হলেও এমনটাই আলোচনা হচ্ছে। পোশাক শিল্পের প্রায় ৩০ জন ব্যবসায়ী লড়তে আগ্রহী। ইতিমধ্যে মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন এই উদ্যোক্তা ও ব্যবসায়ীরা। তারা মাঠপর্যায়ে পোস্টারিং ও কেন্দ্রে লবিং চালাচ্ছেন। তৈরি পোশাক খাতের সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টারস এসোসিয়েশন (বিকেএমইএ) সূত্রে এ তথ্য জানা গেছে।
পোশাক খাতের সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে এমন কয়েকজন দশম জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করছেন। এই সংসদ সদস্যরাসহ আরো কয়েকজন আগামী নির্বাচনে প্রার্থী হতে চান বলে একাধিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে। বিজিএমইএ ও বিকেএমই তথ্য অনুযায়ী, পোশাক শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত সাবেক ও বর্তমান সংসদ সদস্য রয়েছেন মোট ৩৭ জন।
এর মধ্যে দশম জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করছেন ১২ জন।
বর্তমান এমপিদের মধ্যে রয়েছেন- রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য আবদুল ওয়াদুদ দারা। তার প্রতিষ্ঠান টঙ্গীর এহসান ফ্যাশন লিমিটেড। ঢাকা-১১ আসনের সংসদ সদস্য এ কে এম রহমতউল্লাহ। নারায়ণগঞ্জের এপেক্স স্পিনিং অ্যান্ড নিটিং মিলস লিমিটেড তার প্রতিষ্ঠান।
চট্টগ্রাম-৫ আসনের সংসদ সদস্য পরিবেশ ও বনমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের রয়েছে সাভার গণকবাড়ীর শাশা গার্মেন্টস লিমিটেড।
ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের কারখানার নাম দ্য বেস্ট ডেনিম অ্যাপারেল লিমিটেড।
মিরপুর মাজার রোডে অবস্থিত অরবিটাল সোয়েটার লিমিটেড ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য মো. আসলামুল হকের। বর্তমানে বন্ধ রয়েছে কারখানাটি।
জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী মো. নসরুল হামিদ বিপুর সংশ্লিষ্টতা রয়েছে নারায়ণগঞ্জের ফতুল্লায় হামিদ সোয়েটার লিমিটেডের সঙ্গে।
রাজশাহী-৬ আসনের সংসদ সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের শিল্প-কারখানার নাম ইন্টারস্টফ অ্যাপারেলস লিমিটেড।
সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ-উস সামাদ চৌধুরী পোশাক শিল্প-কারখানার নাম কুশিয়ারা কম্পোজিট ইন্ডাস্ট্রিজ লিমিটেড।
নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমানের প্রতিষ্ঠানের নাম উইসডম অ্যাটায়ার্স লিমিটেড।
বন্ধ থাকা চট্টগ্রামের জুবিলী রোডের রিচি অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড চট্টগ্রাম-১২ আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর।
কুমিল্লা-৯ আসনের সংসদ সদস্য মো. তাজুল ইসলাম সম্পৃক্ত রয়েছেন মহাখালীতে অবস্থিত ফাবিয়ান গ্রুপের সঙ্গে।
রংপুর-৪ আসনের সংসদ সদস্য ও বিজিএমইএর সাবেক সভাপতি টিপু মুন্সির পোশাক কারখানা তেজগাঁওয়ের সেপাল গার্মেন্টস লিমিটেড।
সূত্র মতে, বর্তমান এই ১২ জনই আগামী নির্বাচনেও অংশ নিতে চান। তাদের বাইরে আসন্ন নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী পোশাক খাতের আরো ৭-৮ জন ব্যবসায়ী।
বিজিএমইএর বর্তমান পর্ষদের সহ-সভাপতি মাহমুদ হাসান খান বলেন, পোশাক শিল্পের অনেক ব্যবসায়ীই আছেন, যারা সাবেক ও বর্তমান সংসদের সদস্য। আগামী নির্বাচনেও এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। বর্তমান সংসদ সদস্য ও আগামী সংসদের সদস্য হতে আগ্রহী পোশাক শিল্পের সাড়ে তিন হাজার ব্যবসায়ীর মধ্যে প্রায় ২০ থেকে ৩০ জন হবে।
খাত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী সংসদ নির্বাচনে দুই সংগঠন থেকে বেশকিছু নতুন মুখ দেখা যাবে। এর মধ্যে মনোনয়নের দৌড়ে এগিয়ে আছেন বিশিষ্ট পোশাক ব্যবসায়ী, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি দোহার-নবাবগঞ্জ নিয়ে গঠিত ঢাকা-১ আসনে আগামী নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী।
বিজিএমইএর সহ-সভাপতি মোহাম্মদ নাছির রয়েছেন। তিনি চট্টগ্রাম-১২ (পটিয়া) থেকে আওয়ামী লীগের মনোনয়নে লড়তে চান।
বিজিএমইএর সহ-সভাপতি এসএম মান্নান কচি আওয়ামী লীগের মনোনয়নে ঢাকা-১৬ আসন থেকে নির্বাচন করতে চান। তিনি বলেন, পোশাক শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত আরো অনেক ব্যবসায়ী আছেন, যারা আসন্ন নির্বাচনে মনোনয়ন প্রত্যাশা করছেন।
বিজিএমইএর অপর সহ-সভাপতি মাহমুদ হাসান খান বাবু চুয়াডাঙ্গা-২ আহনে বিএনপি থেকে মনোনয়ন চাইবেন। রয়েছেন বিজিএমইএর বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমানও। তবে তার বিষয়টি এখনো নিশ্চিত নয়। এ ছাড়া আবারো মনোনয়ন চাইবেন বিজিএমইএ সাবেক নেতা খুলনা-৪ আসনের এমপি আবদুস সালাম মুর্শেদী। নরসিংদী-৪ (বেলাবো ও মনোহরদী) থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন বিকেএমইএর সাবেক প্রথম সহ-সভাপতি এএইচ আসলাম সানি। এছাড়া টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য খন্দকার আসাদুজ্জামানের ছেলে খন্দকার মশিউজ্জামান রোমেল প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা করছেন।






এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

উন্নয়ন প্রকল্পে সব ধরনের বরাদ্দ বন্ধের নির্দেশ ইসির

ভোটের দিন প্রতিরোধের দেয়াল তৈরি করতে হবে: ফখরুল

চট্টগ্রামে গৃহশিক্ষকের হাতে খুন ছাত্রীর মা

বিএনপি নেতা মামুন ফের আটক

৪০তম বিসিএসে ৪ লাখের বেশি আবেদন!

হেলমেটধারীসহ ৬ জন ৫ দিনের রিমান্ডে

বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধের ঘোষণা

‘এসএসসি পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করলে ব্যবস্থা’

‘পুলিশ হেড কোয়ার্টারে বসে কারচুপির ষড়যন্ত্র করছে’

মনোনয়ন পাচ্ছেন না বদি-রানা

ইসি সচিব ও ডিএমপি কমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আইনি পদক্ষেপ

আমজাদ হোসেনের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

রফিকুল ইসলাম মিয়ার ৩ বছর কারাদণ্ড

এরশাদ কন্যা মৌসুমীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

প্রেস পাস পুনর্বহাল সাংবাদিক অ্যাকস্টার

গাংনীতে অস্ত্র-মাদকসহ আটক ১