পদত্যাগ করলেন এম জে আকবর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৭ অক্টোবর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:৩৪
যৌন হয়রানির অভিযোগের মুখে গতকাল পদত্যাগ করলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। তিনি সম্পাদক থাকা অবস্থায় বেশ কয়েকজন নারী সহকর্মীকে যৌন হয়রান করেছেন বলে অভিযোগ উঠেছে। তার বিরুদ্ধে প্রথম এ অভিযোগ উত্থাপন করেন সাংবাদিক প্রিয়া রামানি। আকবর নাইজেরিয়া সফর থেকে দেশে ফেরেন সোমবার। প্রিয়া রামানির বিরুদ্ধে ফৌজদারি মানহানি মামলা করেন। এর পরই আকবরের বিরুদ্ধে অন্য ২০ জন নারী সাংবাদিক আদালতে সাক্ষ্য দিতে প্রস্তুত বলে একটি যৌথ বিবৃতি দেন। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, দ্য হিন্দু।

এ ঘটনাকে কেন্দ্র করে ভারতজুড়ে যখন তোলপাড় চলছে তখনই গতকাল দিনশেষে ভারতীয় মিডিয়ায় প্রধান খবর হয়ে আসে এম জে আকবর পদত্যাগ করেছেন।
তিনি পদত্যাগপত্রে বলেছেন, যেহেতু আমার ব্যক্তিগত সক্ষমতা অনুযায়ী আদালতে আইনের কাছে ন্যায়বিচার চাওয়ার সিদ্ধান্ত নিয়েছি, তাই আমি দায়িত্ব থেকে পদত্যাগ করাকে যথাযথ বলে মনে করেছি এবং আমার বিরুদ্ধে যে মিথ্যা অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে চ্যালেঞ্জ জানানোর সিদ্ধান্ত নিয়েছি। এবং তা করবো আমার ব্যক্তিগত সক্ষমতা দিয়ে। তাই আমি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পদ ত্যাগ করার জন্য পদত্যাগপত্র জমা দিয়েছি। আমাকে দেশের সেবা করার জন্য যে সুযোগ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ দিয়েছিলেন তার জন্য তাদের প্রতি আমি গভীরভাবে কৃতজ্ঞ।

অভিনেত্রী তনুশ্রী দত্ত প্রথম ভারতে মি-টু আন্দোলন শুরু করেন। তিনি অভিযোগ করেন ১০ বছর আগে একটি ছবির শুটিংয়ের সময় তাকে যৌন হয়রান করেন সহ-অভিনেতা নানা পাটেকর। এরপর থেকেই ভারতে শুরু হয় মি-টু আন্দোলন। এ আন্দোলনে এখন পর্যন্ত এম জে আকবরের পদত্যাগই সবচেয়ে বড় ঘটনা। এ আন্দোলন রাজনীতি থেকে শুরু করে ব্যবসা, চলচ্চিত্র সহ সর্বমহলে ছড়িয়ে পড়েছে। প্রতিদিনই নতুন নতুন অভিযোগের কথা ছাপা হচ্ছে ভারতের মিডিয়ায়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গণভবনে এরশাদ-বি. চৌধুরী

এবারের নির্বাচনে বিশেষ কোনো দলের প্রতি সমর্থন নেই ভারতের

প্রার্থী তালিকায় বড় পরিবর্তনের সম্ভাবনা কম

আমাদের নির্বাচনের দিনটি চুরি-ডাকাতির দিন হয়ে গেছে

সচিব, ডিএমপি কমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা দাবি

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

রফিকুল ইসলাম মিয়া গ্রেপ্তার

এতোগুলি মানুষের স্বাধীনতাকে ভালোবাসাই আশার জায়গা

ইশতেহারে ডিজিটাল আইন সংশোধনের প্রতিশ্রুতি অন্তর্ভুক্তির আহ্বান

নির্বাচন সামনে রেখে পর্যবেক্ষণে বিনিয়োগকারীরা

বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীদের শপথ

সশস্ত্র বাহিনী দিবস আজ

ঐক্যফ্রন্টে যোগ দিতে পারেন সামাদ আজাদপুত্র ডন

দশ মাসে ৪৩৭ বিচারবহির্ভূত হত্যাকাণ্ড

‘আমি বেশি দিন রাজনীতি করমু না’ -শামীম ওসমান

পররাষ্ট্র মন্ত্রণালয় ঘুরে গেলেন মিলার