গুজরাটের দাঙ্গা নিয়ে সাবেক লেফটেন্যান্ট জেনারেলের বিস্ফোরক মন্তব্য

২৪ ঘন্টা আগে সেনা নামালে, বাঁচত হাজারো মানুষ

ভারত

অনলাইন ডেস্ক | ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার
২০০২ সালে ভারতের গুজরাটে বসবাসরত হিন্দু এবং মুসলিমদের মাঝে সংগঠিত হয় ভয়াবহ দাঙ্গা। যেখানে দুই হাজারের বেশি মানুষ প্রাণ হারান। সেসময় গুজরাটের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
তবে সে দাঙ্গায় এতো মানুষের প্রাণ হারাতে হতো না , যদি নরেন্দ্র মোদী তখন এক দিন আগেই সেনাবাহিনী নামানোর সিদ্ধান্ত নিতেন। ২৪ ঘন্টা সময় বাঁচিয়ে দিতে পারতো হাজারো মানুষের জীবনকে।

সম্প্রতি ‘দ্য সরকারি মুসলমান’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে এমন অভিযোগ করেছেন ভারতীয় সেনাবাহিনীর এক সাবেক লেফটেন্যান্ট জেনারেল।

২০০২ সালে গুজরাটে দাঙ্গা মোকাবেলায় মোতায়েন করা সেনাদের নেতৃত্বে ছিলেন ভারতীয় সেনাবাহিনীর সাবেক উপপ্রধান জমিরউদ্দিন শাহ। ভয়ংকর সেই স্মৃতিকে উপজীব্য করে রচনা হয়েছে ‘দ্য সরকারি মুসলমান’ বইটি। সদ্য প্রকাশিত এই বইটিতে দাঙ্গা ঠেকাতে রাজ্য সরকারের ভূমিকার কড়া সমালোচনা করা হয়।

প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ভারতের সাবেক উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, দাঙ্গার প্রক্কালে রাজনৈতিক নেতৃত্বের নির্জীব ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেন।

প্রকাশের পর থেকেই বইটি দেশজুড়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি করেছে। স্বাধীন ভারতের ইতিহাসে এমন কলঙ্কজনক ঘটনা নিয়ে মুখ খুলেছেন সে সময় রাজ্যে মোতায়েন করা সেনাবাহিনীর ডিভিশন কমান্ডার জমিরউদ্দিন শাহ।

বইটিতে জেনারেল বলেছেন, দাঙ্গাবিধ্বস্ত গুজরাটে তাদের বাহিনী পৌঁছালেও কীভাবে তাদেরকে অ্যাকশনে না পাঠিয়ে বসিয়ে রাখা হয়েছিল।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন