আরব-ইহুদি বিয়ে নিয়ে ইসরায়েলে তুলকালাম

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ অক্টোবর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৬:৩২
হিব্রুুভাষী আরব ও মুসলিম সংবাদ পাঠিকা লুসি আহারিশ এবং আরবিভাষী ইহুদি জাচি হালেভির বিয়েকে কেন্দ্র করে সরব হয়েছে ইসরাইলের চরম ডানপন্থিরা। এই আন্তঃধর্ম বিয়েতে গোটা ইসরাইলের অস্তিত্বই হুমকিতে পড়বে বলে মনে করছে উগ্রপন্থিরা। ৩৭ বছর বয়সি আহারিশের জন্ম দক্ষিণ ইসরাইলে। তাঁর বাবা-মা মুসলিম ও তিনিই ইসরাইলি টেলিভিশনের ইতিহাসে প্রথম হিব্রুভাষী আরব উপস্থাপক। অন্যদিকে জাচি হালেভি নেটফ্লিক্সে শো ফাউদা-তে সিক্রেট এজেন্টের ভ’মিকায় অভিনয় করে বেশ জনপ্রিয় হয়েছেন। চার বছর ধরে প্রেম করলেও আরব ও ইহুদি উগ্রপন্থিদের না চটাতে এতদিন তাঁরা সম্পর্কের কথা প্রকাশ করেননি। ইসরাইলের হায়োম পত্রিকাকে এই সেলিব্রিটি জুটি হাস্যরসাত্মক ভঙ্গিমায় বলেন, আমরা একটা শান্তিচুক্তি সই করলাম।

জার্মানিভিত্তিক অনলাইন ডয়েচে ভেলে জানিয়েছে, আহারুশ-হালেভি বিষয়টিকে যতটা হালকাভাবেই নেন না কেন সমালোচকরা ঠিকই এ নিয়ে সরব হয়েছেন। ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী ও ডানপন্থি সাংসদ আরিয়ে দেরি বলেন, এমন বিয়ের ফলে ইহুদিদের অস্তিত্ব হুমকিতে পরেছে।
এর ফলে বিশজুড়ে ইহুদিদের যেভাবে অন্যরা গ্রাস করছে তা খুবই পীড়াদায়ক। এরপর ইসরাইলের আর্মি রেডিওকে দেয়া সাক্ষাৎকারে সূর কিছুটা নরম করেন তিনি। দেরি বলেন, এটা তাঁদের ব্যক্তিগত ব্যাপার। কিন্তু একজন ইহুদি হিসেবে আমি বলতে পারি, আমি এমন কাজের বিরুদ্ধে। আমাদের উচিত ইহুদিদের সুরক্ষার ব্যবস্থা করা। তাদের বাচ্চারা বড় হবে, স্কুলে যাবে, পরে বিয়েও করতে চাইবে। তখন তাদের বিশাল সমস্যায় পড়তে হবে। এসময় তিনি ধর্মান্তরের প্রক্রিয়া নিয়েও কথা বলেন। তিনি বলেন, আহারিশ চাইলে ইহুদি ধর্ম গ্রহণ করতে পারে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ডানপন্থি লিকুদ পার্টির এমপি ওরেন হাজেন টুইটারে বলেছেন, এ বিয়ে ইহুদিদের বিশুদ্ধতা নষ্ট করেছে। হিব্রুতে লেখা টুইটে তিনি বলেন, আমি লুসি আহারিশকে দোষ দিচ্ছি না। কিন্তু তিনি এক ইহুদি আত্মাকে বিপথে নিয়ে দেশের ক্ষতি করছেন। একইসঙ্গে তিনি আরেকটি ইহুদি প্রজন্মকে ধ্বংস করে দিলেন। তবে এ থেকে বিরত থেকে আহারিশকে ইহুদি ধর্মে আসার আহ্বানও জানিয়েছেন তিনি। তার এমন মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টির পর তিনি সেটার পক্ষে আবার কথা বলেছেন হার্তেজ পত্রিকার সঙ্গে। এসময় তিনি বলেন, আপনাদের প্রতিক্রিয়া সম্পর্কে প্রধানমন্ত্রী অনেক আগেই বলেছেন, ইসরাইলের বামপন্থিরা ইহুদি মানে কি তা ভুলেই গেছে।

উল্লেখ্য, ইহুদি ধর্মমতে মা ইহুদি হলেই কেবল সন্তানরা ইহুদি হিসেবে স্বীকৃতি পায়। আল্ট্রা-অর্থোড্রক্স নিয়ম মেনে যারা ধর্মান্তরিত হন, তাদেরই কেবল ইহুদি হিসেবে মেনে নেয়া হয়। ইসরায়েলে নাগরিকদের ২০ শতাংশ আরব মুসলিম। ২০১৫ সালে দেশটির বিয়ের সবশেষ জাতীয় পরিসংখ্যান অনুযায়ী, ৫৮ হাজার বিয়ের মধ্যে কেবল ২৩টি বিয়ে হয়েছে আরব ও ইহুদি জুটির মধ্যে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সমম্বিত সহযোগিতার সম্ভাবনা কাজে লাগাতে সম্মত বাংলাদেশ ও ব্রুনাই

সরকারের ১০০ দিন উদ্যম উদ্যোগহীন

দোটানায় বিএনপির নির্বাচিতরা

সিইসি যে কারণে বিব্রত

ক্রিকেটপাগল জায়ান সঙ্গ পেয়েছিল সাকিবের

জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

শোকে স্তব্ধ শ্রীলঙ্কা আইএস’র দায় স্বীকার

পোশাক শ্রমিকদের বেতন বাড়েনি প্রকৃতপক্ষে কমেছে

মুখ চেপে সেলফি, জীবন দিলো স্কুলছাত্রী

ঢাকা আসছেন ৭ মার্কিন কর্মকর্তা

ওসি’সহ পুলিশের গাফিলিতির বিষয়ে ফের তদন্ত কমিটি

বাংলাদেশের মিডিয়ায় কাজ করতে চান নূর

রাজধানীতে বেপরোয়া বাসের চাপায় প্রাণ গেল ২ জনের

পাঁচ দফা দাবিতে সাড়ে ৪ ঘণ্টা নিউমার্কেট মোড় অবরোধ সাত কলেজের শিক্ষার্থীদের

হয়েছে ধর্ষণ, পুলিশ মামলায় লিখেছে ধর্ষণচেষ্টা

একাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হচ্ছে আজ