ফকিন্নি বাজার

ষোলো আনা

সাদ ইসলাম সামস | ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৩:৩১
অনেক বাজারের নামই তো শুনেছেন! কিন্তু ফকিন্নি বাজারের নাম শুনেছেন কখনো? স্বল্পমূল্যে তরিতরকারি ও নিম্নবিত্ত মানুষরা এখানে বাজার করে বলে এই বাজারের নাম ফকিন্নি বাজার। রাজধানীর তেজগাঁওয়ে তেজকুনীপাড়া সংলগ্ন ফ্লাইওভার ব্রিজের নিচেই এই বাজার। আকারে ছোটো হলেও বিক্রেতার অভাব নেই এই বাজারে। তরিতরকারিসহ মাছ বিক্রি হয় এ বাজারে। বাজারে আলুর কেজি ৩০ টাকা হলেও এই বাজারে মেলে ১৮-২০ টাকায়। সিম বাজারে ৮০ টাকা এখানে ৪০ টাকা। ঢেড়স ৪০ টাকা এখানে ২০ টাকা। এরকমই প্রায় অর্ধেক দামে মেলে তরকারি।

কাওরান বাজারের পাইকাররা সারারাত মাল বিক্রি করে যে মাল অবশিষ্ট রাখে সে মালগুলোই পাল্লা দরে কিনে আনে এ বাজারের বিক্রেতারা।
এসব তরিতরকারি প্রায় ৩০ শতাংশই থাকে থেতলানো অথবা নষ্ট। তবুও হরদম এরকম তরিতরকারি কিনছে মানুষ, শুধু স্বল্পমূল্যে পাওয়া যায় বলে। আর এ বাজারের ক্রেতা নিম্নবিত্তরাই বেশি। তবে বিক্রেতাদের দাবি নিম্নবিত্তর পাশাপাশি মধ্যবিত্তরাও এখানে বাজার করে। ৩০ বছরের পুরোনো এই বাজারটি বসে সকাল ৮টার দিকে। বাজার ঘুরে দেখা যায় প্রায় ৫০টির মতো ছোটো ছোটো দোকান। তারা সবাই মাটিতেই দোকান সাজিয়েছে।

শাহনাজ বেগম (৫৫) এই বাজারের বিক্রেতা। তিনি বলেন, ভোর ৬টার দিকে ঘুম থেকে উঠেই কাওরান বাজার যাই। তারপর পাইকারগো কাছ থেকে অবশিষ্ট মালগুলা পাল্লা হিসাবে কিনি। আগে এসব থেঁতলানো ও নষ্ট মালগুলো পাইকাররা এমনিতেই দিয়া দিলেও এখন তা পাল্লা হিসাবে কিনতে হয়। তবুও মাল কম দামেই পাওয়া যায়। এ বাজারের ক্রেতা কারা? তা জানতে চাইলে শাহনাজ বেগম বলেন, যারা দিন আনে দিন খায় তারাই এ বাজারের ক্রেতা। তবে মাঝেমধ্যে ফ্ল্যাট বাড়ির মানুষও আসে।

ফকিন্নি বাজারের পাশের বাজারটিও ফকিন্নি বাজার নামে পরিচিত। তবে এই বাজারের শাকসবজি তরকারিগুলোর দাম তুলনামূলকভাবে বেশি। শারমিন বেগম (৩০) স্থানীয় বাসিন্দা। বাড়ি ফকিন্নি বাজারের পাশেই। নিয়মিত আসেন এ বাজারে। তিনি বলেন, কমদামে তরকারি পাওয়া যায় আর বাইছা নিলে একটু ভালো তরকারিও পাওয়া যায়।

তরিতরকারির দাম যখন নিম্নবিত্ত মানুষদের নাগালের বাইরে তখন এই ফকিন্নি বাজারই এসব নিম্নবিত্ত মানুষদের শেষ ভরসা।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রকাশ্যে স্ত্রীর সামনে যুবককে কুপিয়ে হত্যা

রোহিঙ্গারা ফেরত না গেলে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে- সংসদে প্রধানমন্ত্রী

রেমিটেন্স ১৬শ’ কোটি ডলার ছাড়ালো

টিকে রইলো পাকিস্তান

সংকট সমাধানে আশাবাদী বিএনপি

এ যেন আরেক আয়লান

মাহমুদুল্লাহর সুস্থতার দিকে তাকিয়ে বাংলাদেশ

মায়ের ভিডিওকলে অন্তঃসত্ত্বা মেয়ের সংসার ভাঙার উপক্রম!

যুক্তরাষ্ট্র-ইরান বাকযুদ্ধ

টেলিকম খাতে করের বোঝা চাপিয়ে প্রবৃদ্ধিকে আটকে দেয়া হয়েছে

ফেসবুক, ইউটিউব গুগলকে ভ্যাট এজেন্ট নিয়োগের নির্দেশনা

তিউনিশিয়া থেকে ফিরলো আরো ২৪ জন

মাঠের অভাবে ছুটিতে বাংলাদেশ

চুড়িহাট্টা ও এফ আর টাওয়ারের অগ্নিকাণ্ড থেকে শিক্ষা নিতে চায় সরকার

মৌসুমের প্রথম বৃষ্টিতেই ডুবলো সিলেট নগর

সিলেট-আখাউড়া রেলপথে পদে পদে মৃত্যু ঝুঁকি