আঙুলের ছাপে মাদকাসক্ত নির্ণয়!

তথ্য প্রযুক্তি

অনলাইন ডেস্ক | ৯ অক্টোবর ২০১৮, মঙ্গলবার
কেউ মাদক নিয়েছে কি না তা টেস্ট করার জন্য এখন আর মাউথ সুয়াপ পদ্ধতির শরণাপন্ন হতে হবে না। এখন থেকে আঙুলের ঘাম পরীক্ষা করেই কেউ মাদক গ্রহণ করেছে কি না তা জানা যাবে। এমনকি মাদক শনাক্ত করণের এই পরীক্ষা মৃত মানুষের ক্ষেত্রেও প্রযোজ্য।

মিররের বরাত দিয়ে জানা যায়, কেউ অবৈধভাবে শরীরে গাঁজা, কোকেন, অপিয়েট, অ্যামফেটামিনের মতো নিষিদ্ধ মাদকদ্রব্য নিলে এই স্ক্রিনিং টেস্ট বা মেডিকেল পরীক্ষা করলে তা ধরা পড়বে। আর বিশেষ কার্টিজ ব্যবহারের মাধ্যমে এর নমুনা সংগ্রহ হতে সময় লাগে মাত্র পাঁচ সেকেন্ড।

এর আগে মাদকাসক্তকারীকে শনাক্ত করার জন্য মাউথ সুয়াপ, ব্যক্তির রক্ত ও  মূত্র পরীক্ষা করা হতো। কিন্তু ব্রিটিশ কোম্পানি ইন্টেলিজেন্ট ফিঙ্গারপ্রিন্টের যুগান্তকারী এ উদ্ভাবন ‘ইন্টেলিজেন্ট ফিঙ্গারপ্রিন্ট রিডার’ ডিভাইসের ফলে কেবল আঙুলের ছাপেই কাজ হয়ে যাবে। বিশেষ করে মৃত মানুষের ওপর এ পরীক্ষা দারুণ সফলতা পাওয়া যাবে যা পুলিশি তদন্তের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। রক্ত পরীক্ষা এবং মূত্র পরীক্ষার মতো সময় সাপেক্ষ পরীক্ষা ব্যবস্থার প্রয়োজন পড়বে না আর। এই ডিভাইস নমুনা বিশ্লেষণ করে ১০ মিনিটেই সঠিক ফলাফল দিতে পারে।

মাদকাসক্ত নির্ণয়ে আঙুলের ছাপের এই পরীক্ষাটি ব্যাপক পরিবর্তন আনবে বলে দাবি করা হয়েছে কো¤পানির পক্ষ থেকে। এটাও বলা হচ্ছে যে, এই পরীক্ষা রক্ত পরীক্ষা, মূত্র পরীক্ষা এবং মুখের লালা পরীক্ষার তুলনায় অনেক বেশি স্বাস্থ্যকর ও নিরাপদ। রক্ত পরীক্ষা করার জন্য যে লেভেলের প্রশিক্ষণের প্রয়োজন পড়ে, ডিভাইসটি ব্যবহারের ক্ষেত্রে সে লেভেলের কোন প্রশিক্ষণেরও প্রয়োজন পড়বে না। আর নমুনা সঠিক না বেঠিক এ ব্যাপারে কোন সংশয় থাকারাও অবকাশ নেই।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সৌদি আরবে ৮০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

কম মূল্যে ধান কিনে চালকল মালিকদের মুনাফা পাইয়ে দিচ্ছে সরকার: ফখরুল

লোকসভায় বেড়েছে মুসলিম এমপি

হালুয়াঘাটে কৃষককে পিটিয়ে হত্যা

যৌন নির্যাতনের বিরুদ্ধে রোল মডেল

ঈশ্বরদীতে ২ যুবকের লাশ উদ্ধার

মালয়েশিয়ায় বাংলাদেশী ‘যক্ষা রোগী’ ভাইরাল !

দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নজরুলের সঙ্গে বঙ্গবন্ধুর অনেক মিল: হানিফ

সাকিব আল হাসান বাংলাদেশ দলের নিউক্লিয়াস

টাঙ্গাইলে পুলিশী নির্যাতনে ব্যবসায়ীর মৃত্যু, সড়ক অবরোধ, ৮ পুলিশ প্রত্যাহার

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশ যাওয়ার সময় ২ রোহিঙ্গা আটক

পদত্যাগের প্রস্তাব দিতে পারেন রাহুল গান্ধী

ট্রেনের ৩ জুনের টিকিটের জন্য কমলাপুর ও এয়ারপোর্ট স্টেশনে উপচেপড়া ভিড়

১৩ তম স্প্যান বসলো পদ্মাসেতুতে

কে হচ্ছেন বৃটেনের পরবর্তী প্রধানমন্ত্রী!