আঙুলের ছাপে মাদকাসক্ত নির্ণয়!

তথ্য প্রযুক্তি

অনলাইন ডেস্ক | ৯ অক্টোবর ২০১৮, মঙ্গলবার
কেউ মাদক নিয়েছে কি না তা টেস্ট করার জন্য এখন আর মাউথ সুয়াপ পদ্ধতির শরণাপন্ন হতে হবে না। এখন থেকে আঙুলের ঘাম পরীক্ষা করেই কেউ মাদক গ্রহণ করেছে কি না তা জানা যাবে। এমনকি মাদক শনাক্ত করণের এই পরীক্ষা মৃত মানুষের ক্ষেত্রেও প্রযোজ্য।

মিররের বরাত দিয়ে জানা যায়, কেউ অবৈধভাবে শরীরে গাঁজা, কোকেন, অপিয়েট, অ্যামফেটামিনের মতো নিষিদ্ধ মাদকদ্রব্য নিলে এই স্ক্রিনিং টেস্ট বা মেডিকেল পরীক্ষা করলে তা ধরা পড়বে। আর বিশেষ কার্টিজ ব্যবহারের মাধ্যমে এর নমুনা সংগ্রহ হতে সময় লাগে মাত্র পাঁচ সেকেন্ড।

এর আগে মাদকাসক্তকারীকে শনাক্ত করার জন্য মাউথ সুয়াপ, ব্যক্তির রক্ত ও  মূত্র পরীক্ষা করা হতো। কিন্তু ব্রিটিশ কোম্পানি ইন্টেলিজেন্ট ফিঙ্গারপ্রিন্টের যুগান্তকারী এ উদ্ভাবন ‘ইন্টেলিজেন্ট ফিঙ্গারপ্রিন্ট রিডার’ ডিভাইসের ফলে কেবল আঙুলের ছাপেই কাজ হয়ে যাবে। বিশেষ করে মৃত মানুষের ওপর এ পরীক্ষা দারুণ সফলতা পাওয়া যাবে যা পুলিশি তদন্তের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। রক্ত পরীক্ষা এবং মূত্র পরীক্ষার মতো সময় সাপেক্ষ পরীক্ষা ব্যবস্থার প্রয়োজন পড়বে না আর।
এই ডিভাইস নমুনা বিশ্লেষণ করে ১০ মিনিটেই সঠিক ফলাফল দিতে পারে।

মাদকাসক্ত নির্ণয়ে আঙুলের ছাপের এই পরীক্ষাটি ব্যাপক পরিবর্তন আনবে বলে দাবি করা হয়েছে কো¤পানির পক্ষ থেকে। এটাও বলা হচ্ছে যে, এই পরীক্ষা রক্ত পরীক্ষা, মূত্র পরীক্ষা এবং মুখের লালা পরীক্ষার তুলনায় অনেক বেশি স্বাস্থ্যকর ও নিরাপদ। রক্ত পরীক্ষা করার জন্য যে লেভেলের প্রশিক্ষণের প্রয়োজন পড়ে, ডিভাইসটি ব্যবহারের ক্ষেত্রে সে লেভেলের কোন প্রশিক্ষণেরও প্রয়োজন পড়বে না। আর নমুনা সঠিক না বেঠিক এ ব্যাপারে কোন সংশয় থাকারাও অবকাশ নেই।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্রাহ্মনবাড়িয়ায় বাদ জোহর কবি আল মাহমুদের শেষ জানাযা

সৌদি ক্রাউন প্রিন্সের কেন এত গুরুত্ব পাকিস্তানে!

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

তুরাগ তীরে ২য় পর্বের ইজতেমা শুরু, বৃষ্টিতে দুর্ভোগ

মুন্সীগঞ্জ ও কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

ইরাকে একসঙ্গে ৭ সন্তান প্রসব

আর কত নিচে নামবে মানুষ নামের এইসব নরপিশাচ!

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহত ৫

শামিমা ইস্যুতে বৃটেনকে যুক্তরাষ্ট্রের সতর্কতা

বোরকা পরে নারীদের টয়লেটে, অতঃপর...

প্রকাশ্যেই ইউরোপকে ভর্ৎসনা করলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

‘পরীক্ষার কারণে অনেক কিছু করতে পারছি না’

প্রথম যাত্রাতেই বিকল ভারতের দ্রুতগামী ট্রেন

কেমন আছেন স্লামডগের সেই রুবিনা

গ্যাস বন্ধ অর্ধেক ঢাকায় তীব্র দুর্ভোগ

ছাত্রের সঙ্গে শিক্ষিকার যৌন সম্পর্ক