পা ধোয়া অনুষ্ঠানে ‘কাঁদলো পিতা-মাতা কাঁদলো সন্তানেরা’

বাংলারজমিন

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি | ২৪ সেপ্টেম্বর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:৩৩
‘গুরুজনে কর নতি’ এই স্লোগানকে বুকে ধারণ করে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার প্রায় ৩শ’ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা তাদের পিতা-মাতার পা ধুয়ে দেয়। গতকাল সকাল ৯টা ৫৯ মিনিটে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে এক সঙ্গে গুরুজনদের এ পা ধোয়া বিশেষ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান রামশীল ইউনিয়ন মহাবিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পিতা-মাতার প্রতি ভক্তিপূর্ণ এ বিশেষ অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ জয়দেব বালাসহ শিক্ষক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। প্রধান অতিথি এস এম মাহফুজুর রহমান অনুষ্ঠানটির উদ্বোধন করার সঙ্গে সঙ্গে উপস্থিত শিক্ষার্থীরা তাদের পিতা-মাতার চরণ ধুয়ে মুছে সাফ করে দেয়। পিতা-মাতারা তখন সন্তানদের মাথায় হাত রেখে আশীর্বাদ করেন। তখন সন্তান ও পিতা-মাতারা একে অপরকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গ কেঁদে ফেলেন।
অপরদিকে রামশীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা তাদের পিতা-মাতার পা ধুয়ে ফুলের মালা গুরুজনদের গলায় পরিয়ে দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান বলেন, এ ধরনের অনুষ্ঠানে পিতা-মাতা ও গুরুজনদের প্রতি সন্তান এবং শিক্ষার্থীদের শ্রদ্ধা ভক্তি বৃদ্ধি পাবে। আমাদের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের অনুষ্ঠান বেশি বেশি করা প্রয়োজন। রামশীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমল কুমার সরকার বলেন, আমার দীর্ঘ শিক্ষকতা জীবনে এই প্রথম এ ধরনের অনুষ্ঠান দেখলাম। আগামী প্রজন্মের কাছে এই অনুষ্ঠান অনুস্মরণীয় হয়ে থাকবে। উপজেলা ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান হাজরা বলেন, এ ধরনের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান করায় আমি উপজেলা পরিষদের পক্ষ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে ধন্যবাদ জানাচ্ছি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সরফরাজদের জন্য ইমরানের তিন পরামর্শ

হলমার্কের জেসমিনকে আত্মসমর্পণের নির্দেশ

‘মোবাইল ফোনে শুল্ক বাড়ানোর প্রস্তাব আত্মঘাতী’

পাক-ভারত মহারণ, ব্যাটিংয়ে ভারত

মুক্তি পাবে সৌদির সেই কিশোর!

এ সপ্তাহেই খালেদা জিয়ার জামিন, আশা মওদুদের

ভারতে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস, একদিনে মৃত ৪০

ছাগলনাইয়ায় নিখোঁজের ৪দিন পর কৃষকের অর্ধগলিত লাশ উদ্ধার

ঘন্টায় ৩৯ পেন্সের মজুরিতে বাংলাদেশী শ্রমিকদের তৈরি টিশার্ট ২০ পাউন্ডে বিক্রি করছে লিভ.ইইউ

‘ভোক্তা অধিকারকে হটলাইন চালুর নির্দেশ’

একদিনেই সাড়ে ছয় হাজার ট্রাফিক আইন অমান্য মামলা

ডিএমপি’র দুই থানার ওসি রদবদল

পিলারের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, আরোহী নিহত

ফের আন্দোলনে ছাত্রদলের বিক্ষুব্ধ নেতারা

ইউরোপের দালালদের টার্গেট বাংলাদেশী তরুণ-যুবকরা

কারাগারে পরিবর্তন হলো সকালের নাস্তার মেন্যু