পা ধোয়া অনুষ্ঠানে ‘কাঁদলো পিতা-মাতা কাঁদলো সন্তানেরা’

বাংলারজমিন

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি | ২৪ সেপ্টেম্বর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:৩৩
‘গুরুজনে কর নতি’ এই স্লোগানকে বুকে ধারণ করে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার প্রায় ৩শ’ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা তাদের পিতা-মাতার পা ধুয়ে দেয়। গতকাল সকাল ৯টা ৫৯ মিনিটে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে এক সঙ্গে গুরুজনদের এ পা ধোয়া বিশেষ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান রামশীল ইউনিয়ন মহাবিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পিতা-মাতার প্রতি ভক্তিপূর্ণ এ বিশেষ অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ জয়দেব বালাসহ শিক্ষক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। প্রধান অতিথি এস এম মাহফুজুর রহমান অনুষ্ঠানটির উদ্বোধন করার সঙ্গে সঙ্গে উপস্থিত শিক্ষার্থীরা তাদের পিতা-মাতার চরণ ধুয়ে মুছে সাফ করে দেয়। পিতা-মাতারা তখন সন্তানদের মাথায় হাত রেখে আশীর্বাদ করেন। তখন সন্তান ও পিতা-মাতারা একে অপরকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গ কেঁদে ফেলেন।
অপরদিকে রামশীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা তাদের পিতা-মাতার পা ধুয়ে ফুলের মালা গুরুজনদের গলায় পরিয়ে দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান বলেন, এ ধরনের অনুষ্ঠানে পিতা-মাতা ও গুরুজনদের প্রতি সন্তান এবং শিক্ষার্থীদের শ্রদ্ধা ভক্তি বৃদ্ধি পাবে। আমাদের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের অনুষ্ঠান বেশি বেশি করা প্রয়োজন। রামশীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমল কুমার সরকার বলেন, আমার দীর্ঘ শিক্ষকতা জীবনে এই প্রথম এ ধরনের অনুষ্ঠান দেখলাম। আগামী প্রজন্মের কাছে এই অনুষ্ঠান অনুস্মরণীয় হয়ে থাকবে। উপজেলা ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান হাজরা বলেন, এ ধরনের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান করায় আমি উপজেলা পরিষদের পক্ষ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে ধন্যবাদ জানাচ্ছি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হাইকোর্টের আদেশের পর ধানের শীষ পেলেন ৩ প্রার্থী

১০ বছরে দ্রুত বেড়েছে ধনী-গরিব বৈষম্য

ধ্রুপদী লড়াই

ইমরান এইচ সরকারের মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ

বিএনপিতে নতুন মুখের জয়জয়কার

উন্মুক্ত আসনের রাজনীতির নেপথ্যে কী?

মহাজোটে পুরনো আর অভিজ্ঞদের প্রাধান্য

প্রার্থিতা ফিরে পেতে খালেদা জিয়ার রিট

ব্যাংক লুটেরাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি টিআইবির

পেট্রোলবোমার পাশাপাশি লগি-বৈঠা, ব্যাংক লুট বাকস্বাধীনতা হরণের কথাও তুলে ধরা যেতো

রিটার্নিং কর্মকর্তাদের নিয়ে বিব্রত ইসি

যে ব্যাখ্যা দিলেন কামাল মজুমদার

রোহিঙ্গা ক্যাম্পে বিদেশিদের ভ্রমণ বন্ধ!

ঝিনাইদহে বিএনপি প্রার্থী মজিদের কার্যালয়ে হামলা ভাঙচুর, আহত ১৫

মর্যাদার আসনে লড়াইয়ে মোমেন-মুক্তাদির

পাকিস্তান দূতাবাসে ফখরুলদের বৈঠক ষড়যন্ত্রের আভাস- আওয়ামী লীগ