নিউ ইয়র্কে দুটি অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ২১ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ২:৩৬
জাতিসংঘ সাধারণ অধিবেশনে অংশ নেয়ার পাশাপাশি নিউ ইয়র্কে দুটি সম্মাননা গ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ তথ্য জানিয়েছেন। প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, রোহিঙ্গা  সমস্যার শান্তিপূর্ণ স্থায়ী সমাধানের জন্য মিয়ানমারের ওপরে চাপ বাড়াতে জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনে আন্তর্জাতিক সমপ্রদায়কে আহ্বান জানাবে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের পক্ষ থেকে আমাদের উত্তেজিত করার অনেক চেষ্টা করা হয়েছে। তারা আকাশসীমা লঙ্ঘন করেছে, ল্যান্ড মাইন বসিয়েছে।

কিন্তু আমরা ঠাণ্ডা মাথায় এর শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা করছি। তিনি বলেন, এবারের সাধারণ পরিষদ অধিবেশনে রোহিঙ্গা বিষয়ে উচ্চ পর্যায়ের বেশ কিছু ইভেন্ট অনুষ্ঠিত হবে যেখানে আমরা আমাদের উদ্যোগ ও বিভিন্ন চ্যালেঞ্জ আন্তর্জাতিক সমপ্রদায়ের কাছে তুলে ধরবো। পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান নিশ্চিত করার ব্যাপারে মিয়ারমারের ওপর আন্তর্জাতিক চাপ বেড়েছে।
তার সামপ্রতিক মিয়ানমার সফর সম্পর্কে তিনি বলেন, আমরা উত্তর রাখাইনের মংডু, বুথিডংসহ বেশকিছু এলাকা পরিদর্শন করেছি।

আমি নিজে দেখেছি, সেখানে বাড়ির গাছপালা পর্যন্ত জ্বালিয়ে দেয়া হয়েছে। আসন্ন জাতিসংঘ অধিবেশনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ও মিয়ানমারের মন্ত্রীর সঙ্গে বৈঠকের সম্ভাবনার ইঙ্গিত করে তিনি বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা হবে নিউ ইয়র্কে। সেখানে মিয়ানমারের মন্ত্রীও হয়তো বা থাকবেন। মাহমুদ আলী বলেন, আমি যখন গত জুনে চীনে গিয়েছিলাম তখন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং জি আমাকে বলেছিলেন, ‘আপনি মিয়ানমারে গিয়ে পরিস্থিতি দেখে এসে আমাকে জানাবেন।’

দেখা যাক, আলোচনা হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবারের জাতিসংঘ অধিবেশনে প্রধানমন্ত্রী উচ্চ পর্যায়ের বেশকিছু বৈঠকে অংশ নেবেন। এছাড়াও ২৭শে সেপ্টেম্বর প্রতিবারের মতো এবারও জাতিসংঘে বাংলায় বক্তৃতা করবেন। প্রধানমন্ত্রী তার বক্তব্যে রোহিঙ্গা সমস্যা সমাধানে গত বছর তার প্রস্তাবিত পাঁচ দফার ধারাবাহিকতায় পুনরায় কিছু সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরবেন। তিনি জানান, এবারের অধিবেশনে প্রধানমন্ত্রীকে দুটি পুরস্কারে সম্মানিত করা হবে।

ইন্টারপ্রেস সার্ভিস নিউজ এজেন্সি প্রধানমন্ত্রীকে ইন্টারন্যাশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড প্রদান করবে। এ ছাড়াও গ্লোবাল হোপ কোয়ালিশন ‘স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবেন। সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব এম শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন। জাতিসংঘ সাধারণ অধিবেশনে অংশ নিতে আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা করবেন। তিনি যুক্তরাজ্যের লন্ডন হয়ে নিউ ইয়র্ক পৌঁছাবেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

faisal

২০১৮-০৯-২৪ ১২:৫৩:২২

MASHALLAH.

kazi

২০১৮-০৯-২০ ২১:০৭:৫০

Good news.

Sk.lokman.hossain

২০১৮-০৯-২০ ১৭:২৫:৪৩

মহান আল্লাহ্ সুবহানাহু ওয়া তা'আলা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হায়াতে তৈয়বা দান করুন।সম্মানের সাথে তাঁকে বাঁচিয়ে রাখুন।আগামী জাতীয় নির্বাচনে তাঁকে পূনরায় জয়ী করুন। দুনিয়াতে এবং আখেরাতে তাঁর মঙ্গল করুন। আমীন আমীন আমীন। শেখ লোকমান হোসাইন ঢাকা বাংলাদেশ।

আপনার মতামত দিন

সরফরাজদের জন্য ইমরানের তিন পরামর্শ

হলমার্কের জেসমিনকে আত্মসমর্পণের নির্দেশ

‘মোবাইল ফোনে শুল্ক বাড়ানোর প্রস্তাব আত্মঘাতী’

পাক-ভারত মহারণ, ব্যাটিংয়ে ভারত

মুক্তি পাবে সৌদির সেই কিশোর!

এ সপ্তাহেই খালেদা জিয়ার জামিন, আশা মওদুদের

ভারতে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস, একদিনে মৃত ৪০

ছাগলনাইয়ায় নিখোঁজের ৪দিন পর কৃষকের অর্ধগলিত লাশ উদ্ধার

ঘন্টায় ৩৯ পেন্সের মজুরিতে বাংলাদেশী শ্রমিকদের তৈরি টিশার্ট ২০ পাউন্ডে বিক্রি করছে লিভ.ইইউ

‘ভোক্তা অধিকারকে হটলাইন চালুর নির্দেশ’

একদিনেই সাড়ে ছয় হাজার ট্রাফিক আইন অমান্য মামলা

ডিএমপি’র দুই থানার ওসি রদবদল

পিলারের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, আরোহী নিহত

ফের আন্দোলনে ছাত্রদলের বিক্ষুব্ধ নেতারা

ইউরোপের দালালদের টার্গেট বাংলাদেশী তরুণ-যুবকরা

কারাগারে পরিবর্তন হলো সকালের নাস্তার মেন্যু