নওয়াজ মুক্ত, সাজা স্থগিত

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ২০ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:৫১
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ মুক্তি পেয়েছেন। বুধবার সন্ধ্যায় রাওয়ালপিণ্ডির  আদিয়ালা কারাগার থেকে তাদের মুক্তি দেয়া হয়। মরিয়মের স্বামী মোহাম্মদ সাফদারকেও মুক্তি দেয়া হয়েছে। এর আগে তাদের সাজা স্থগিত করে মুক্তি দেয়ার নির্দেশ দেয় আদালত। গতকাল হাইকোর্টে তাদের আপিলের শুনানি শেষে এ নির্দেশ দেন বিচারপতি আতাহার মিনাল্লাহ ও মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেবের সমন্বয়ে গঠিত বেঞ্চ। আপিলের বিষয়ে আদালত চূড়ান্ত সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত এনএবি’র রায়ের ওপর এ স্থগিতাদেশ কার্যকর থাকবে। তবে জামিনের জন্য তাদের সবাইকে ৫ লাখ রুপি মুচলেকা (সিকিউরিটি বন্ড) দেয়ার নির্দেশ দেয় আদালত।

অনলাইন ডনের খবরে বলা হয়েছে, অ্যাভেনফিল্ড মামলায় গত ৬ই জুলাই ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) একটি আদালত নওয়াজ শরীফ ও তার মেয়ে-জামাইয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। পরে লন্ডন থেকে ফেরার পর বিমান বন্দর থেকেই নওয়াজ শরীফ ও তার মেয়েকে  গ্রেপ্তার করে এনএবি কর্মকর্তারা।
তাদেরকে সরাসরি জেলে পাঠানো হয়। তবে নওয়াজ শরীফ নিজেকে নির্দোষ দাবি করে এনএবি’র রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করার ঘোষণা দেন। বুধবার ওই আপিলের শুনানি শুরু হয়। এতে হাইকোর্টের বিচারিক বেঞ্চ নওয়াজ শরীফের আপিল আবেদন গ্রহণ করে তাদের বিরুদ্ধে এনএবি’র দেয়া সাজা স্থগিত করেন। বিচারক মিনাল্লাহ বলেন, নওয়াজ শরীফ, মরিয়ম নওয়াজ ও মোহাম্মদ সাফদারের পিটিশন গ্রহণ করা হয়েছে। পিটিশনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত তাদের সাজা স্থগিত থাকবে।

হাইকোর্টের নির্দেশনা অনুসারে, নওয়াজের আপিলের শুনানি নতুন করে শুরু হবে। দ্রুতই এর দিন ধার্য করা হবে। গতকাল আপিলের শুনানি উপলক্ষে আদালতে উপস্থিত হন নওয়াজের দল পিএমএল-এন-এর বিপুল সংখ্যক নেতাকর্মী। এনএবি’র রায় স্থগিত করে নওয়াজ শরীফের জামিনের নির্দেশ দেয়ায় তারা উচ্ছ্বাস প্রকাশ করেন। নওয়াজের ছোট ভাই শাহবাজ শরীফ হাইকোর্টের নির্দেশ শুনে ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে পবিত্র কোরআনের একটি আয়াত শেয়ার করেন। যেখানে বলা হয়েছে, সত্য সমাগত, মিথ্যা বিতাড়িত।
প্রসঙ্গত, গত ৬ই জুলাই এভেনফিল্ড দুর্নীতি মামলার রায় ঘোষণা করে এনএবি। এতে বরখাস্ত হওয়া সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে অবৈধ সম্পদের মালিকানার দায়ে ১০ বছরের কারাদ- দেয়া হয়। আর এনএবি’র বিচারিক কার্যক্রমে অসহযোগিতা করার জন্য তাকে এক বছরের জেল দেয়া হয়। একই সঙ্গে পিতার অপকর্মে সহায়তা করার দায়ে নওয়াজের মেয়ে মরিয়মকে ৭ বছরের কারাদ- দেয় এনএবি। গত জুলাই মাসে লন্ডন থেকে পাকিস্তানে ফেরার পর লাহোরের বিমানবন্দর থেকেই তাদের গ্রেপ্তার করে সরাসরি জেলে পাঠায় এনএবি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অপারেশন গর্ডিয়ান নট নরসিংদীতে ২ জঙ্গি নিহত

সরকারের দিকে তাকিয়ে ইসি

সিলেট থেকে ঐক্যফ্রন্টের মাঠের কর্মসূচি শুরু

চ্যারিটেবল মামলায় রায় ২৯শে অক্টোবর

‘ডিজিটাল নিরাপত্তা আইন মুক্ত গণমাধ্যমের জন্য বড় হুমকি’

মনোনয়ন জুটবে কার ভাগ্যে

সম্পাদক পরিষদের সাত দফায় একাত্মতা সুপ্রিম কোর্ট বারের

চার দিনের সফরে সৌদি আরবে গেলেন প্রধানমন্ত্রী

৯টি ধারা সংশোধনী চেয়ে লিগ্যাল নোটিশ

গাজীপুরে ভোটের মাঠে আওয়ামী লীগ, মামলার বোঝা নিয়ে এলাকা ছাড়া বিএনপি

ঢাবি’র ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, বাতিলের দাবিতে অনশন

গ্যাসের দাম বাড়েনি ভর্তুকি দেবে সরকার

জাতীয়করণকৃত কলেজে আত্তীকরণে নতুন প্রস্তাব

‘নির্বাচন কমিশন নিরাপত্তা পরিষদ না’

মহাষ্টমী আজ

‘#মি টু’ এর বিপরীতে ‘#হিম টু’