সামনে আফগানিস্তান, সূচি নিয়ে ক্ষুব্ধ বাংলাদেশ

প্রথম পাতা

স্পোর্টস রিপোর্টার | ২০ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:০০
আফগানিস্তানের সঙ্গে জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ! এরপর শিরোপার দিকে এগিয়ে যাওয়া। কিন্তু এশিয়া কাপের আয়োজক এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বিতর্কিত সিদ্ধান্তে এখন তা হচ্ছে না। কারণ তারা গ্রুপ  পর্ব শেষ হওয়ার আগেই ঘোষণা করেছে সূচি। যে কারণে আজ ‘বি’ গ্রুপে বাংলাদেশের শেষ ম্যাচটি আফগানদের বিপক্ষে শুধুই নিয়ম রক্ষার। জিতলে বা হারলে এখন আর গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ নেই।

এভাবে ম্যাচের গুরুত্ব হারানো নিয়ে ভীষণ ক্ষুব্ধ টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তবে আফগানদের বিপক্ষে ম্যাচকে হালকাভাবে নিতে রাজি নন তিনি। বরং যেকোনো আন্তর্জাতিক ম্যাচে যেভাবে কঠিন লড়াইয়ের প্রস্তুতি থাকে এ ম্যাচেও তাই আছে বলে জানান তিনি।
বিতর্ক থাকলেও সবকিছুর পরও মাশরাফির একটাই লক্ষ্য, জয়। এতে অবশ্যই দ্বিতীয় রাউন্ডে ভারত, পাকিস্তানের বিপক্ষে লড়াইয়ের আত্মবিশ্বাসই বাড়বে বাংলাদেশ শিবিরে। আজ সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি স্টেডিয়ামে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এ ম্যাচকে হালকাভাবে নিচ্ছেন না অধিনায়ক। গতকাল তিনি বলেন, ‘আসলে ম্যাচ নিয়ে আমরা এভাবে চিন্তা করছি না। প্রত্যকটিই  দেশের আন্তর্জাতিক ম্যাচ। সুতরাং আফগানিস্তানের সঙ্গে ম্যাচটিরও গুরুত্ব রয়েছে।’

গ্রুপ পর্বে এখন চ্যাম্পিয়ন হয়ে কোনো লাভ নেই টাইগারদের। তাই এ ম্যাচে দলের গুরুত্বপূর্ণ কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দেয়া হতে পারে বলেই রয়েছে আলোচনা। বিশেষ করে পাঁজরের ইনজুরি নিয়ে সেঞ্চুরি হাঁকানো মুশফিকুর রহীমকে বিশ্রাম দেয়া হতে পারে বলে জানা গেছে। সেই সঙ্গে বিশ্রাম পেতে পারেন সহ-অধিনায়ক সাকিব আল হাসান। কারণ তার আঙুলের ইনজুরিটাও কম নয়। যেহেতু  দ্বিতীয় রাউন্ডে ২১শে সেপ্টেম্বর ভারতের বিপক্ষেই লড়াই তাই মুশফিক ও সাকিবের ফিট থাকা ভীষণ জরুরি। তবে কাকে বিশ্রাম দিয়ে কাকে নামানো হচ্ছে তা জানাননি অধিনায়ক। তবে ইঙ্গিত দিয়েছেন বিশ্রামের। তিনি বলেন, ‘সব ম্যাচ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তবে কাকে বিশ্রাম দেয়া যায় আমরা তা ভাবছি।

তামিম না থাকায় ওপেনিংয়ে শান্তর খেলা অনেকটাই নিশ্চিত। মুশফিক না খেললে সেখানে খেলানো হতে পারে মুমিনুল হক সৌরভকে। এছাড়াও মোসাদ্দেকের পরির্তে আরিফুলকে খেলানো হতে পারে।

অন্যদিকে বোলিংয়ে স্পিন বিভাগের নেতৃত্ব দেবেন সাকিব। সঙ্গে থাকবেন মেহিদী হাসান মিরাজ। আর সাকিব বিশ্রামে থাকলে নাজমুল ইসলাম অপু আসতে পারেন একাদশে। মূলত দলের থিঙ্কট্যাংক পুরো স্কোয়াডের সক্ষমতা পরীক্ষা করে নেয়ার একটি সুযোগ পাচ্ছে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে। পেস আক্রমণে বিশেষ কোনো পরিবর্তন হয়তো আসবে না। মাশরাফির সঙ্গে  মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেনই থাকবেন। তবে যদি স্পিনার বাড়ানোর চিন্তা থাকে তাহলে রুবেলের পরিবর্তে অপুকে খেলানো হতে পারে।
অন্যদিকে এ ম্যাচ অধিনায়ক মাশরাফির জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

২৫০ উইকেটের লান্ডমার্ক স্পর্শ করতে পারেন তিনি আজই। আর মাত্র তিন উইকেট পেলেই তিনি নতুন এই মাইলফলক স্পর্শ করবেন। কিন্তু নিজের রেকর্ডের চেয়ে দলের জয়কে বেশি গুরুত্ব দিচ্ছেন তিনি। এ বিষয়ে টাইগার অধিনায়ক বলেন, ‘এতে আমার বাড়তি কোনো ব্যাপার থাকবে না। এর আগেও দেখেছেন ১০০, ২০০ উইকেটের সময় তেমন কোনোকিছু মনে হয়নি। নরমাল খেলা খেলেছি। এবারও তেমন বাড়তি কিছু থাকবে না। আমার কাছে দেশের হয়ে খেলতে নামা প্রত্যেকটি ম্যাচ সমান গুরুত্বপূর্ণ। প্রত্যেক ম্যাচেই অবদান রাখতে চেষ্টা করি। যেকোনো ম্যাচে অবদান রাখতে পারলেই ভালো লাগা কাজ করে।’ তবে চোট নিয়ে দেশে ফিরে আসা তামিম ইকবালকে দারুণ মিস করবেন অধিনায়ক। তিনি বলেন, ‘তামিমের ব্যাপারটি আমাদের জন্য খুব দুঃখজনক। ও খুব ভালো ফর্মে ছিল।’

তামিম  নেই,  সেই সঙ্গে দুজন সিনিয়র ইনজুরিতে তাই আজ দলে কিছু পরিবর্তন আসবে। তবে খুব বড় পরিবর্তন নয়। তবে নতুন ও তরুণ যারাই দলে থাকবেন তাদের জন্য এ ম্যাচ বড় সুযোগ বলে মনে করেন টাইগার অধিনায়ক মাশরাফি। তিনি বলেন, ‘তেমন কোনো পরিবর্তন আসবে না। যারা নিচের দিকে খেলছে তারা নিচের দিকেই খেলবে। তবে নতুনদের নিজেদের প্রমাণ করার সুযোগ রয়েছে, ভালো করার সুযোগ রয়েছে।’

এই ম্যাচের আগে আফগানিস্তানও তাদের শক্তি ও সক্ষমতা দেখিয়েছে। শ্রীলঙ্কাকে তারা বিদায় করে দিয়েছে এবারের এশিয়া কাপ আসর থেকে। শুধু তাই নয়, সাকিবের নেতৃত্ব ভারতের দেরাদুনে টি-টোয়েন্টি সিরিজেও টাইগাররা আফগানিস্তানের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছিল।  আত্মবিশ্বাসী আফগান দলের অন্যতম সদস্য রশিদ খান তো ঘোষণা দিয়েছেন এশিয়া কাপ তাদের চাই।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অপারেশন গর্ডিয়ান নট নরসিংদীতে ২ জঙ্গি নিহত

সরকারের দিকে তাকিয়ে ইসি

সিলেট থেকে ঐক্যফ্রন্টের মাঠের কর্মসূচি শুরু

চ্যারিটেবল মামলায় রায় ২৯শে অক্টোবর

‘ডিজিটাল নিরাপত্তা আইন মুক্ত গণমাধ্যমের জন্য বড় হুমকি’

মনোনয়ন জুটবে কার ভাগ্যে

সম্পাদক পরিষদের সাত দফায় একাত্মতা সুপ্রিম কোর্ট বারের

চার দিনের সফরে সৌদি আরবে গেলেন প্রধানমন্ত্রী

৯টি ধারা সংশোধনী চেয়ে লিগ্যাল নোটিশ

গাজীপুরে ভোটের মাঠে আওয়ামী লীগ, মামলার বোঝা নিয়ে এলাকা ছাড়া বিএনপি

ঢাবি’র ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, বাতিলের দাবিতে অনশন

গ্যাসের দাম বাড়েনি ভর্তুকি দেবে সরকার

জাতীয়করণকৃত কলেজে আত্তীকরণে নতুন প্রস্তাব

‘নির্বাচন কমিশন নিরাপত্তা পরিষদ না’

মহাষ্টমী আজ

‘#মি টু’ এর বিপরীতে ‘#হিম টু’