মিয়ানমারে নিলামে উঠছে সুচির ভাস্কর্য

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৫:২১
মিয়ানমারেরই নিলামে বিক্রি হচ্ছে নেত্রী অং সান সুচির ব্রোঞ্জে তৈরি একটি ভাস্কর্য। দুস্থ বা পিছিয়ে পড়া সম্প্রদায়গুলোর সেবায় অর্থ সংগ্রহের জন্য এ উদ্যোগ নেয়া হচ্ছে। এই অর্থ ব্যবহার করবে ড খিন চি ফাউন্ডেশন নামে একটি দাতব্য সংস্থা। এর নির্বাহী কমিটির সদস্য ড. থান্ট থ কাউং এমন তথ্য দিয়েছেন। বলা হয়েছে, এই ফাউন্ডেশন ও সেডোনা হোটেল ইয়াঙ্গুন যৌথভাবে এই নিলাম আয়োজন করবে। তহবিল সংগ্রহের এ উদ্যোগ সম্পর্কে সংবাদ সম্মেলন করেছেন থান্ট থ কাউং। সেখানে তিনি বলেছেন, নিলামে ওই ভাস্কর্যটি বিক্রি করা হবে ৫ কোটি কিয়াতে। একটি কাচপাত্র বিক্রি করা হবে ২০ লাখ কিয়াতে। আর জেড পাথরে তৈরি গলার একটি হার বিক্রি করা হবে এক কোটি কিয়াতে। এই মূল্য ডাকা হবে নিলামে।
নিলাম কেন ডাকা হচ্ছে এ সম্পর্কে তিনি বলেন, বিদেশী পন্ডিতজনরা ভীষণ শ্রদ্ধা করেন অং সান সুচিকে। তার প্রতি এক রকম শ্রদ্ধা প্রকাশ করা হবে এই নিলামের মাধ্যমে। আর নিলামটি করা হচ্ছে দাতব্য সেবার জন্য। বিক্রি থেকে যে অর্থ আসবে তা যাবে ড খিন চি ফাউন্ডেশনে। আর তা ব্যবহার করা হবে জনকল্যাণে। এই সংস্থা আগামী ৫ই অক্টোবর চ্যারিটি গালা নৈশভোজের আয়োজন করবে। সেখানেই নিলাম ডাকা হবে। এরই মধ্যে সেই নৈশভোজের টিকিট বিক্রি শুরু হয়েছে। প্রতিটি টিকিট আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ১০০ মার্কিন ডলার করে দাম ধরা হয়েছে। এতে কমপক্ষে ৩০০ অতিথি যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, সুচির ওই ভাস্কর্যটি তৈরি করেছেন নরওয়ের পেশাদার আর্টিস্ট মেরেট সেজেরস্টেড বডথেকার। কাচের তৈরি পাত্রটি তৈরি করেছেন আন্দ্রে হিনিওভা। তিনি ট্রাডিশনাল চেক ক্রিস্টাল কোম্পানি লিমিটেডের ডিজাইন ডাইরেক্টর। জেড বা দামী পাথরে তৈরি গলার হারটি দান করেছিল মিন্ট তুন ও জেমস অ্যান্ড জুয়েলারি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এবার মালিবাগে পুলিশকে লক্ষ্য করে হামলা

বগুড়ায় নুরের ওপর হামলা

ধানের দাম নেই, চালে ছাড় নেই

বৃষ্টিতেও দৃঢ় মনোবল টাইগারদের

খালেদার মামলায় আদালত স্থানান্তরের বৈধতা নিয়ে রিট

তরুণ সাংবাদিক ফাগুনের লাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা

ট্রাভেল পারমিটে কড়াকড়ি জটিলতার আশঙ্কা

গতবছর ফেসবুকের কাছে ১৯৫ ব্যবহারকারীর তথ্য চেয়েছিল বাংলাদেশ

রঙ লাগিয়ে ঈদে সড়কে নামছে লক্করঝক্কড় বাস

তারেকের স্মৃতি হাতড়ে ফেরেন নুরুন নাহার

রাজাকারদের তালিকা সংরক্ষণের সুপারিশ

মামলার আগেই গ্রেপ্তার, শাহপরাণে তোলপাড়

ইতালিতে প্রদর্শিত হলো ড. ইউনূসের জীবনীভিত্তিক অপেরা

৩০শে মে সন্ধ্যায় শপথ নেবেন মোদি

পদত্যাগ করলেন মহারাষ্ট্র কংগ্রেস প্রধান

চিকিৎসকদের আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান ডা. এ আর খানের