আলাপন

‘আমাদের টিভি নাটকে ভালো গল্পের অভাব রয়েছে’

বিনোদন

এন আই বুলবুল | ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১:৫৫
ছোট পর্দার দর্শকপ্রিয় অভিনেত্রী গোলাম ফরিদা ছন্দা। দেড় যুগের বেশি সময় ধরে টিভি নাটকে নিয়মিত অভিনয় করছেন তিনি। দীর্ঘ ক্যারিয়ারে প্রথমবারের মতো ‘অর্পিতা’ শিরোনামের একটি চলচ্চিত্রে অভিনয় করেছেন। এটি নির্মাণ করেছেন অভিনেতা-নির্মাতা শাহরিয়ার নাজিম জয়। এই ছবিতে ছন্দা জুটি বেঁেধছেন জনপ্রিয় অভিনেতা তৌকীর আহমেদের সঙ্গে। আগামী ৫ই অক্টোবর ছবিটি মুক্তি পাবে বলে জানান তিনি। প্রথম চলচ্চিত্র নিয়ে দারুণ উচ্ছ্বসিত এই অভিনেত্রী। এই ছবিতে তাকে কিভাবে উপস্থাপন করা হয়েছে জানতে চাইলে ছন্দা বলেন, ছবিটির নাম ভূমিকায় অভিনয় করেছি আমি।
অর্পিতা নি¤œ মধ্যবিত্ত পরিবারের একটি মেয়ে। জীবনের সঙ্গে নানা সংগ্রাম করে তাকে এগিয়ে যেতে হয়। অর্পিতার শেষ কি হয় এটি জানার জন্য সবাইকে ছবিটি দেখতে হবে। ক্যারিয়ারের শুরু থেকে আমি অনেক চলচ্চিত্রের প্রস্তাব পেয়েছি। কিন্তু বিভিন্ন কারণে করা হয়নি। এই ছবিতে যুক্ত হওয়ার গল্প শুনতে চাওয়া হলে ছন্দা বলেন, জয় আমাকে বেশ কয়েকটি গল্প শোনায়। সেখান থেকে এই গল্পটি পছন্দ করি। আগে চলচ্চিত্রে কাজ করা না হলেও এ মাধ্যমটির প্রতি দূর্বলতা ছিল। এই ছবিটি করার সময় সব কিছু স্বপ্নের মতো মনে হয়েছিল। ১৯৯৯ সালে ‘কাজল কালো দিন’ শিরোনামের নাটকের মধ্য দিয়ে জয় এবং ছন্দার ক্যারিয়ার শুরু হয়। এরপর দুজন একই সঙ্গে অনেক নাটকে অভিনয় করেন। ক্যারিয়ারের প্রথম হিরোর নির্দেশনায় প্রথম চলচ্চিত্রে অভিনয় করলেন ছন্দা। এই সময়ে নায়ক নাকি নির্মাতা জয়কে এগিয়ে রাখবেন? এই প্রশ্নের উত্তরে ছন্দার ভাষ্য, নির্মাতা হিসেবে জয় যথেষ্ট ট্যালেন্ট। একই সঙ্গে তাকে একজন কৌশলি নির্মাতাও বলতে পারি। জয় যদি আর একটু মনোযোগী হয় তাহলে নির্মাতা হিসেবে সে অনেক দূর যাবে। নায়ক হিসেবেও জয় অসাধারণ। প্রথম চলচ্চিত্র মুক্তির আগেই দ্বিতীয় চলচ্চিত্রের কাজ শুরু করেছেন টিভি নাটকের এই অভিনেত্রী। বর্তমানে তার হাতে নার্গিস আক্তারের ‘যৌবতি কন্যার মন’ শিরোনামের একটি ছবি রয়েছে। সাহিত্য নির্ভর এই ছবিটি নিয়েও ছন্দা বেশ আশাবাদি। ভালো গল্প ও চরিত্র পেলে চলচ্চিত্রে নিয়মিত অভিনয় করার ইচ্ছেও প্রকাশ করেন তিনি। এই অভিনেত্রী এখন ছোট পর্দার কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। এই সময়ে তার হাতে ‘নীড় খোঁজে গাঙচিল’, ‘মায়া মসনদ’ ও ‘মজনু একজন পাগল নহে’ শিরোনামের ধারাবাহিকগুলো রয়েছে। ছোট পর্দাকে ছন্দা তার জীবিকার জায়গা বলে মনে করেন। তিনি বলেন, ছোট পর্দা আমার জীবিকার জায়গা। এখানেই আমাকে প্রতিনিয়ত ব্যস্ত থাকতে হয়।  ছোট পর্দায় কাজ করে আমাকে চলতে হয়। ছন্দা এখন ‘নীড় খোজে গাঙচিল’ ধারাবাহিকের শুটিংয়ে কক্সবাজার আছেন। আজ রাতেই সেখান থেকে ফিরবেন। ঢাকায় ফিরে উড়াল দেবেন ভারতে। সেখানে তার দু’মেয়ে পড়ালেখা করে। আসছে ২২শে সেপ্টেম্বর ছন্দা এবং তার দুই মেয়ের জন্মদিন। দিনটিতে দুই মেয়েকে সারপ্রাইজ দেয়ার জন্য সেখানে উড়াল দিচ্ছেন বলে জানান তিনি। মেয়েদের জন্য কেমন সারপ্রাইজ রাখছেন জানতে চাইলে বলেন, আমার দুই মেয়ে জানে আমি এবার জন্মদিনে তাদের সঙ্গে থাকবো না। কিন্তু তাদের না জানিয়ে আমি যাচ্ছি। ক্যারিয়ারের লম্বা সময়ে ছন্দা টিভি নাটকে অনেক উত্থান-পতন দেখেছেন। আলাপনে তার কাছে জানতে চাওয়া হয় এই সময়ে কোন বিষয়গুলোর পরিবর্তন খুব বেশি প্রয়োজন। ছন্দা বলেন, নাটক নির্মাণ হয় টেলিভিশনের জন্য। টিভিতে নাটক দেখা আর ইউটিউবে দেখা এক বিষয় নয়। কিন্তু দর্শক বাধ্য হয়ে ইউটিউবে নাটক দেখছেন। টিভি চ্যানেলগুলো নাটকের মধ্যে আনলিমিটেড বিজ্ঞাপন প্রচার করে। এটি একটি নির্দিষ্ট সময়ে নিয়ে আসা প্রয়োজন। এছাড়া আমাদের টিভি নাটকে ভালো গল্পের অভাব রয়েছে। আমাদের শুরুর দিকে গল্পের সংকট ছিল না। এখন ভালো গল্প সংকটের কারণেও দর্শক টিভি নাটক দেখছে না।




এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

সৈয়দ মহম্মদ মুসা

২০১৮-০৯-১৯ ১৮:৪২:৩৭

যে বাংলাদেশের আনাচে কানাচে গল্প ছড়িয়ে আছে সেখানকার মানুষ গল্প বানাতে পারেনা কেন ? শুধু গল্পের জন‍্য দর্শক নাটক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে তা ঠিক নয়। তাহলে ওই দর্শকই স্টার জলসা, জি বাংলার একঘেয়েমি বউ-শাশুড়ির যুদ্ধ মার্কা নিকৃষ্ট মানের নাটক দেখছে কি করে ? আসলে বাংলাদেশের নাটকের মূল সমস‍্যা, ভাষা। 'প্রমিত বাংলা' ব‍্যবহার না করে মার খাচ্ছে। কলকাতার টিভিতে কখনও প্রমিত বাংলা ছাড়া নাটক হয় না। আঞ্চলিক ভাষার প্রয়োগ নেই বললেই চলে। তাই সব শ্রেণির দর্শকদের ভাল লাগে। এটা বাংলাদেশের নির্মাতাদের মাথায় যতক্ষণ না ঢুকছে ততক্ষণ ওদের 'খিচুড়ি ভাষা'র নাটক কেউ দেখবে না।

আপনার মতামত দিন

নির্বাচনে জয়-পরাজয়ে যা ফ্যাক্টর হতে পারে

প্রকৃত নির্বাচন দেখতে চান ইউরোপের কূটনীতিকরা

‘ক্ষমতায় গেলে অবশ্যই ডিজিটাল সিকিউরিটি আইন বাতিল করব’

মিরপুর থানা বিএনপি সভাপতিসহ ৩জন গ্রেপ্তার

অবশেষে নির্বাচনী দৌড়ে হিরো আলম

খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলের বিষয়ে হাইকোর্টের আদেশ কাল

‘নির্বাচনে আপনারা তো হেরে যাচ্ছেন ইনশাআল্লাহ’

‘বৃটেন এখনও অনুচ্ছেদ ৫০ রদ করতে পারে’

তাজমহলে প্রবেশমূল্য বেড়েছে

রাতেই দেশ ছাড়ছেন এরশাদ

নাজিব রাজাক গ্রেপ্তার

সিইসিসহ ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি

জবরদস্তি সত্ত্বেও জনগণ ধানের শীষের প্রার্থীকে ভোট দেবেই: নজরুল

তেরেসা মে’র সতর্কতা

ধানের শীষ প্রতীক পেলেন রেজা কিবরিয়া

হানিমুনেই মৃত্যু!