শুরুতেই রিয়ালের ‘রোমা পরীক্ষা’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:১২
এবারের ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগে প্রথমবারের মতো মাঠে নামছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। আর আসরের প্রথম ম্যাচেই ইতালিয়ান ক্লাব এএস রোমার মুখোমুখি হবে তারা। বাংলাদেশ সময় রাত ১টায় রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে শুরু হবে ম্যাচটি। এদিন রিয়াল-রোমা ছাড়াও আরো কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। সম্প্রতি ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগে মানেই যেন রিয়ালের আধিপত্য। গত টানা তিন আসরে শিরোপা জেতে তারা। যা আসরের ইতিহাসে যে কোনো দলের হ্যাটট্রিক শিরোপা জয়ের রেকর্ড। অন্যদিকে আসরে একবারও শিরোপা জেতা হয়নি রোমার।
৩৪ বছর পর গত চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে খেলে ইতালিয়ান ক্লাবটি। সেমিতে লিভারপুলের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তাদের। এই পর্যন্ত মোট ৮ বার মুখোমুখি হয় রিয়াল ও রোমা। এর মধ্যে দুই দলই সমান ৪ বার করে জয় পায়। চ্যাম্পিয়ন্স লীগে রিয়ালের হ্যাটট্রিক শিরোপা জয়ের নায়ক ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়াই আজ মাঠে নামবে রিয়াল। গত গ্রীষ্মকালীন দল বদলে রিয়ালের সঙ্গে ৯ বছরের সম্পর্ক ছিন্ন করে ইতালিয়ান ক্লাব জুরেভন্টাসে যোগ দেন এই পর্তুগিজ সুপারস্টার। এছাড়া গত আসর শেষে হঠাৎ করে কোচের পদ থেকে সড়ে দাঁড়ান রিয়ালকে হ্যাটট্রিক শিরোপা জেতানো কোচ জিনেদিন জিদান। এবার নতুন কোচ হুলেন লোপেতেগির অধীনে মাঠে নামবে রিয়াল। আর নিজ মাঠে খেলা হলেও এই ম্যাচে রোমার বিপক্ষে সেরাটা খেলেই জিততে হবে বলেন কোচ হুলোন লোপেতেগি। গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লীগে এটা আমার প্রথম ম্যাচ। জয় দিয়ে আসর শুরু করতে চাই। নিজ মাঠে খেলা হলেও ম্যাচটা আমাদের জন্য কঠিন হবে। সম্প্রতি রোমা দুর্দান্ত খেলছে। গত আসরে তারা সেমিফাইনালে খেলেছে। তাই আশা করছি জমজমাট একটা ম্যাচ হবে। স্প্যানিশ লা লিগায় এবারের মৌসুমে শুরুটা দুর্দান্ত করলেও শেষ ম্যাচে অ্যাটলেটিকো বিলবাওয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করে রিয়াল। অন্যদিকে  এবারের ইতালিয়ান সিরি আ’তে তিন ম্যাচে মাত্র একটিতে জয় পায় রোমা। আর বাকি দুই ম্যাচ ড্র হয়।
আলাদা ম্যাচে মাঠে নামছে ম্যানসিটি-ম্যানইউ
চ্যাম্পিয়ন্স লীগে গ্রুপ পর্বের আলাদা আলাদা ম্যাচে অজ মাঠে নামছে দুই ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি। নিজ মাঠে ফরাসি ক্লাব অলিম্পিক লিঁও’র মুখোমুখি হবে সিটিজেনরা। আর সুইস ক্লাব ইয়ং বয়েজের মাঠে নামবে ম্যানইউ। সম্প্রতি ঘরোয়া ফুটবলে দুর্দান্ত খেললেও চ্যাম্পিয়ন্স লীগে তেমন সাফল্য কোনো সাফল্য পচ্ছে না ম্যানসিটি। গত আসরে কোয়ার্টার ফাইনালে লিভারপুলের কাছে হেরে বিদায় তারা। অন্যদিকে গত আসরে গ্রুপ পর্ব টপকাতে পারেনি ম্যানইউ। ইংলিশ প্রিমিয়ার লীগের এবারের আসরেও দুর্দান্ত শুরু করেছে ম্যানসিটি। ৫ ম্যাচের ৪টিতে জয়ের বিপরীতে এক ম্যাচে ড্র করে তারা। আর ম্যানইউ সমান সংখ্যক ম্যাচ খেলে ৩ ম্যাচে জয়ের বিপরীতে হার দেখে ২ ম্যাচে। ইউরোপিয়ান প্রতিযোগিতায় ফরাসি ক্লাব লিঁও’র বিপক্ষে জয়ের পাল্লা ভারি ম্যানসিটির। এ পর্যন্ত দুই দলের ৮ বারের মুখোমুখি সাক্ষাতে সিটিজেনরা জয় পায় ৬ ম্যাচে। লিঁও’র জয় মাত্র একটিতে। বাকি ম্যাচটি ড্র হয়। অন্যদিকে  ম্যানইউ-ইয়ং বয়েজের দু’বারের দেখায় একটিতে জয় পায় ইংলিশ জায়ান্টরা। বাকি ম্যাচ ড্র হয়।
প্রথমবারের মতো মুখোমুখি ভ্যালেন্সিয়া-জুভেন্টাস
ইউরোপিয়ান কোনো প্রতিযোগিতায় প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে জুভেন্টাস ও ভ্যালেন্সিয়া। আজ রাত ১টায় ভ্যালেন্সিয়ার মাঠ এস্তাদিও দি মেস্তায় মুখোমুখি হবে দু’দল। এ ম্যাচে জুভেন্টাসের জার্সি গায়ে চ্যাম্পিয়ন্স লীগে অভিষেক হবে ক্রিস্টিয়ানো রোনালদোর। স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে ৯ বছর কাটিয়ে গত জুলাইয়ে জুভেন্টাসে যোগ দেন তিনি। এর আগে রিয়ালের হয়ে হ্যাটট্রিকসহ চারটি চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতেন রোনালদো। জুভেন্টাসে যোগ দেয়ার পরেও তুরিনের ক্লাবটির হয়ে এবারের চ্যাম্পিয়ন্স লীগে শিরোপা জেতার আশা ব্যক্ত করেন তিনি। ২০১৪-১৫ মৌসুমে ফাইনালে খেলা জুভেন্টাস গত আসরে বিদায় নেয় কোয়ার্টার ফাইনালে। অনদিকে গত আসরে গ্রুপ পর্বের বাধা টপকাতে পারেনি ভ্যালেন্সিয়া। এদিন আরেক ম্যাচে মুখোমুখি হবে বেনফিকা ও বায়ার্ন মিউনিখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হাইকোর্টের আদেশের পর ধানের শীষ পেলেন ৩ প্রার্থী

১০ বছরে দ্রুত বেড়েছে ধনী-গরিব বৈষম্য

ধ্রুপদী লড়াই

ইমরান এইচ সরকারের মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ

বিএনপিতে নতুন মুখের জয়জয়কার

উন্মুক্ত আসনের রাজনীতির নেপথ্যে কী?

মহাজোটে পুরনো আর অভিজ্ঞদের প্রাধান্য

প্রার্থিতা ফিরে পেতে খালেদা জিয়ার রিট

ব্যাংক লুটেরাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি টিআইবির

পেট্রোলবোমার পাশাপাশি লগি-বৈঠা, ব্যাংক লুট বাকস্বাধীনতা হরণের কথাও তুলে ধরা যেতো

রিটার্নিং কর্মকর্তাদের নিয়ে বিব্রত ইসি

যে ব্যাখ্যা দিলেন কামাল মজুমদার

রোহিঙ্গা ক্যাম্পে বিদেশিদের ভ্রমণ বন্ধ!

ঝিনাইদহে বিএনপি প্রার্থী মজিদের কার্যালয়ে হামলা ভাঙচুর, আহত ১৫

মর্যাদার আসনে লড়াইয়ে মোমেন-মুক্তাদির

পাকিস্তান দূতাবাসে ফখরুলদের বৈঠক ষড়যন্ত্রের আভাস- আওয়ামী লীগ