তিন মাসের ছুটিতে সৈয়দ আশরাফ

অনলাইন

সংসদ রিপোর্টার | ১৮ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার, ৮:২৭
সংসদের কার্যক্রম থেকে আগামী ৯০ কার্য দিবসের জন্য ছুটি নিয়েছেন অসুস্থ হয়ে থাইল্যান্ডে চিকিৎসাধীন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তার টানা ৯০ কার্যদিবসের ছুটি মঞ্জুর করেছে জাতীয় সংসদ। মঙ্গলবার সংসদ অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জনপ্রশাসন মন্ত্রীর ছুটির আবেদনপত্র পাঠপূর্বক ভোটে দিলে সর্বসম্মতিক্রমে কন্ঠভোটে আবেদন মঞ্জুর করেন। এসময় স্পিকার জানান, ১৮ই সেপ্টেম্বর জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজের মাধ্যমে জনপ্রশাসন মন্ত্রীর একটি ছুটির আবেদনপত্র পেয়েছি।

আবেদনপত্রের বিষয় হচ্ছে-দশম জাতীয় সংসদের ১৬২, কিশোরগঞ্জ-১ হতে নির্বাচিত সংসদ সদস্য ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের ছুটি মুঞ্জর প্রসঙ্গে। তিনি জানান, দশম জাতীয় সংসদের সদস্য সৈয়দ আশরাফুল ইসলামের স্বাস্থ্যগত কারণে অসুস্থতাজনিত কারণে বাংলাদেশ জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ১৭৯ (২) বিধি অনুসারে অদ্য ১৮ই সেপ্টেম্বর হতে পরবর্তী একাধিক্রমে ৯০ কার্য দিবসের সংসদে অনুপস্থিতির জন্য ছুটি মঞ্জুর করা হোক। চিঠিতে উল্লেখিত বিবরণ অনুযায়ী সৈয়দ আশরাফুল ইসলাম বর্তমানে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন চিকিৎসকের ইন্টার্নি সামারি রিপোর্ট তুলে ধরা হয়। চিঠিতে বলা হয়, সৈয়দ আশরাফুল ইসলাম গুরুতর অসুস্থ হয়ে দীর্ঘদিন যাবৎ চিকিৎসাধীন থাকায় তিনি দীর্ঘদিন সংসদে অনুপস্থিত থাকাতে অধিবেশনে যোগদান করতে পারছেন না।
সোমবার তার একটি অস্ত্রপচার হয়েছে। চিকিৎসায় আরও অনেক দিন সময় লাগবে।

এমতাবস্থায় স্বাস্থ্যগত কারণে তাকে ১৮ সেপ্টেম্বর হতে একাধিক্রমে ৯০ দিন পর্যন্ত ছুটি মঞ্জুরের প্রার্থনা করছি। এরপর কন্ঠভোটে দিলে সৈয়দ আশরাফুল ইসলামের ৯০ দিনের ছুটির আবেদন পাস হয়। স্পিকার পূর্বে এরকম ছুটির নজীর তুলে ধরে বলেন, কার্যপ্রণালীবিধির ১৭৯ (২) বিধি অনুসারে কোনো সংসদ সদস্যের অনুপস্থিতির বিষয়ে ওই এমপির আবেদন সংসদে পাঠ করে শোনানোসহ বিতর্ক ব্যতিরেকে ভোটে দেয়ার বিধান রয়েছে। রেওয়াজ অনুযায়ী স্বাধীন বাংলাদেশের প্রথম সংসদে অর্থাৎ ২১ শে জানুয়ারি ১৯৭৪, ২৬ জুন ১৯৭৫ এবং নবম জাতীয় সংসদের ১৮ মার্চ ২০১২, ৫ জুন ২০১৩ তারিখে কয়েকজন সংসদ সদস্যের অনুরোধ সংসদ গ্রহণ করেছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ড. কামালের বিরুদ্ধে সাধারণ ডায়েরি

ওসমানী বিমানবন্দরে ৬ কেজি স্বর্ণ জব্দ উদ্ধার

পশ্চিম জেরুজালেমকে এবার ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেবে অস্ট্রেলিয়া

‘সংকটময় মুহূর্তে বাংলাদেশ’

বিজয় দিবসে যেসব সড়কে যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে

রাষ্ট্রপতির সঙ্গে ড. কামালের নেতৃত্বে স্বাক্ষাতের অনুমতি চেয়েছে বিএনপি

ড. কামালের ওপর হামলা: নির্বাচন নেতিবাচক দিকেই যাচ্ছে

নাটোরে বিএনপির সাত নেতাকর্মী আটক

ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি মামুন গ্রেপ্তার

‘ওয়েব সিরিজও টাকা দিয়েই দেখতে হয়’

বিএনপি নেতা কামালকে না পেয়ে ছেলেকে ধরে নিয়ে গেছে পুলিশ

সিরাজগঞ্জে পুলিশের গুলিতে বিএনপি প্রার্থী রুমানা মাহমুদ আহত

বাংলাদেশে বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিতে মার্কিন কংগ্রেসে রেজ্যুলেশন পাস

‘সরকার আর ১৫ দিন ক্ষমতায়, বেআইনি আদেশ মানবেন না’

ড. কামাল হোসেনের গাড়িবহরে হামলা

খামোশ বললেই জনগণ খামোশ হবে না