সৌদি আরবের কাছে ক্ষেপণাস্ত্র বিক্রি করবে স্পেন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ সেপ্টেম্বর ২০১৮, শনিবার
সৌদি আরবের কাছে পুনরায় ক্ষেপণাস্ত্র বিক্রিতে সম্মত হয়েছে স্পেন। এর আগে ইয়েমেনে শিশু হত্যার অভিযোগ এনে সৌদি আরবের সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত একটি ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল করে দেয় দেশটি। বৃহসপতিবার স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেপ বোরেল জানিয়েছেন, তার দেশ এখন এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে। এ খবর দিয়েছে অনলাইন আল-জাজিরা।

খবরে বলা হয়েছে, স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী সৌদি আরবের কাছে ৪০০টি লেজার নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র বিক্রি করতে যাচ্ছে দক্ষিণ ইউরোপের দেশটি। গত সপ্তাহে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, তাদের বিক্রীত অস্ত্র ইয়েমেনের সাধারণ মানুষদের হত্যায় ব্যবহৃত হতে পারে এ আশঙ্কায় সৌদি আরবের সঙ্গে থাকা অস্ত্র চুক্তিটি বাতিল
করছে স্পেন। কিন্তু পুনরায় দেশটি ক্ষেপণাস্ত্র বিক্রিতে সম্মত হয়েছে। এ বিষয়ে জোসেপ বোরেল জানান, স্বাক্ষরিত চুক্তির সম্মান রাখতে অস্ত্র বিক্রি করবে স্পেন। এখন পর্যন্ত এই চুক্তিটি তিনবার পর্যালোচনা করা হয়েছে।
আর তাতে পূর্ববর্তী সরকারের আমলে হওয়া চুক্তিটি ভঙ্গ করছে না দেশটি। তিনি আরো বলেন, আমরা এ চুক্তি বাতিলের পক্ষে কোনো যুক্তি খুঁজে পাইনি। সমপ্রতি, ইয়েমেনে যুদ্ধাপরাধের সঙ্গে যুক্ত থাকায় সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করে বিশ্বজুড়ে কঠিন নিন্দার মুখে পরেছে যুক্তরাষ্ট্র, সেপন ও বৃটেন। সৌদি আরবের কাছে বিক্রি করতে যাওয়া ক্ষেপণাস্ত্রগুলোতে ব্যবহার করা হয়েছে আধুনিকতম প্রযুক্তি। বিশ্লেষকরা এ ক্ষেপণাস্ত্রকে অবিশ্বাস্যভাবে নিখুঁত বলে দাবি করেছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মসজিদ-উল নববীর ইমাম কারাগারে ‘মারা গেছেন’

জনগণের আস্থার মর্যাদা সমুন্নত রাখতে হবে

ঢাকা উত্তর সিটির মেয়র পদে ভোট ২৮শে ফেব্রুয়ারি

এমন মৃত্যু আর কত?

এক কিংবদন্তির প্রস্থান

ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে বিএনপির ১০ কমিটি

স্পাইসগার্ল টি-শার্ট এবং বাংলাদেশের গার্মেন্ট খাত

ইভিএমের কারচুপি জেনে ফেলায় খুন হন বিজেপি নেতা!

মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে শাহবাগে ফের অবরোধ

ইজতেমা নিয়ে আদালতে আসা লজ্জাকর

তিনি সজ্জন, ভালো মানুষ

দেশে গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে এগিয়ে যাবে- প্রধানমন্ত্রী

সংরক্ষিত আসনে এমপি হতে চান ব্যারিস্টার মৌসুমী কবিতা

স্বাস্থ্য অধিদপ্তরের আফজালের সব সম্পদ জব্দের নির্দেশ

মির্জাপুরে বিএনপির ৪০ নেতাকর্মী কারাগারে

মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সুবিধা আরো বাড়লো