শ্রিংলা যাচ্ছেন আসছেন রিভা

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:৪৯
বাংলাদেশ সহ বেশকিছু দেশে কূটনৈতিক মিশনে ব্যাপক পরিবর্তন আনছে ভারত। ঢাকায় নিয়োজিত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাকে বদলি করে পাঠানো হচ্ছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত নভতেজ সারনা। এ বছরের শেষ নাগাদ তিনি অবসরে যাচ্ছেন। ফলে তার স্থানে বসানো হচ্ছে হর্ষ বর্ধন শ্রিংলাকে। আর বাংলাদেশে হাইকমিশনার হয়ে আসতে পারেন রিভা গাঙ্গুলি দাস।

তিনি  বর্তমানে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক বিভাগ- আইসিসিআর-এর মহাপরিচালক। এক সঙ্গে ৯টি দেশে এমন পরিবর্তন আনছে ভারত।
এর মধ্যে রয়েছে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও রাশিয়া। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়েছে, বিশ্বের গুরুত্বপূর্ণ বেশ কতগুলো রাজধানীতে কূটনৈতিক মিশনে রাষ্ট্রদূত পরিবর্তনের পরিকল্পনা করছে ভারত। দ্রুত এসব পরিবর্তন করা হবে। মিয়ানমারে বর্তমানে রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি। চীনে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে। সেখানে পরবর্তী রাষ্ট্রদূত করা হতে পারে বিক্রম মিশ্রিকে। ওদিকে গৌতম বামবাওয়ালে থিম্পু থেকে ইসলামাবাদ, ইসলামাবাদ থেকেই বেইজিং দায়িত্ব পালন করছেন। ফলে এই অঞ্চলে তিনি হ্যাটট্রিক পোস্টিং উপভোগ করছেন বলে লিখেছে টাইমস অব ইন্ডিয়া। ওদিকে নিউ ইয়র্কে অবস্থিত জাতিসংঘে ভারতের অন্যতম শীর্ষ কূটনীতিক সৈয়দ আকবারুদ্দিন।

তিনি সেখানে দায়িত্বে অব্যাহত থাকবেন বলেই মনে হচ্ছে। অন্যদিকে জাপানে দায়িত্বে থাকা ভারতের রাষ্ট্রদূত সুজন চিনয় শিগগিরই অবসরে যাবেন। তার স্থলাভিষিক্ত হবেন বর্তমানের অতিরিক্ত সচিব সঞ্জয় বর্মা। তবে অক্টোবরের শেষের দিকে টোকিও সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই সফরটি দেখাশোনা পর্যন্ত দায়িত্বে থাকতে সুজন চিনয়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। থাইল্যান্ডে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত ভগবন্ত বিষ্ণু। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সুচিত্রা দুরাই। বর্তমানে তিনি কেনিয়াতে ভারতের হাইকমিশনার। অন্যদিকে বৃটেনে বর্তমানে ভারতের হাইকমিশনার যশ সিনহা। তিনি দায়িত্ব থেকে অবসরে যাবেন। তার স্থানে বসানো হবে রুচি ঘনশ্যামকে। তিনি বর্তমানে ভারতের সচিব (পূর্ব)। বিক্রম মিশ্রি স্পেনে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে বর্তমানে দায়িত্ব পালন করছেন মিয়ানমারে। তার স্থানে বসানো হবে সৌরভ কুমারকে। সৌরভ বর্তমানে ইরানে ভারতের রাষ্ট্রদূত। বিক্রম মিশ্রিকে যদি চীনে ভারতের দূত করা হয় তাহলে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের পরে তিনিই হবেন দ্বিতীয় দূত, যিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যাপকভাবে পরিচিত ‘চায়না ব্লকে’র অংশ নন। ওদিকে বর্তমানে প্রটোকল বিষয়ক প্রধান সঞ্জয় বর্মাকে পাঠানো হতে পারে স্পেনে। সেখানে বর্তমানে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন ভেঙ্কটেশ বর্মা। আবার রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরণ। তার কাছ থেকে দায়িত্ব নিতে পারেন ভেঙ্কটেশ বর্মা।

একনজরে ওই ৯টি দেশে রদবদল হয়ে যেসব কূটনীতিক রাষ্ট্রদূত বা হাইকমিশনারের দায়িত্ব পালন করতে পারেন তাদের তালিকা এরকম:
বাংলাদেশ- রিভা গাঙ্গুলি দাস
যুক্তরাষ্ট্র- হর্ষ বর্ধন শ্রিংলা
জাপান- সঞ্জয় বর্মা
থাইল্যান্ড- সুচিত্রা দুরাই
যুক্তরাজ্য- রুচি ঘনশ্যাম
মিয়ানমার- সৌরভ কুমার
স্পেন- সঞ্জয় বর্মা
চীন- বিক্রম মিশ্রি
রাশিয়া-ভেঙ্কটেশ বর্মা।

রিভা গাঙ্গুলি দাস বর্তমানে ভারত সরকারের স্বায়ত্তশাসিত সংগঠন ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের মহাপরিচালক। তার জন্ম ১৯৬১ সালের ২৪শে ডিসেম্বর। তার শৈশব কেটেছে নয়া দিল্লিতে। তিনি ১৯৮৪ সালে ইউনিভার্সিটি অব দিল্লি থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে পোস্টগ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করেন। পরে তিনি একই বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে অধ্যাপনা করেছেন। ১৯৮৮ সালে বিয়ে করেছেন তিনি। রয়েছে দুই সন্তান।
রিভা গাঙ্গুলি দাস ১৯৮৬ সালে ভারতের পররাষ্ট্র সার্ভিসে যোগ দেন। তাকে দেশের বাইরে প্রথমে পোস্টিং দেয়া হয় স্পেনে। তিনি মাদ্রিদে থাকা অবস্থায় স্প্যানিশ ভাষা শেখেন। এরপর তিনি নয়া দিল্লিতে ভারত সরকারের পররাষ্ট্রমন্ত্রণালয়ে কাজ করেন। সেখানে তাকে দেখতে হতো পররাষ্ট্রবিষয়ক প্রচারণা, নেপাল এবং পাসপোর্ট ও ভিসাসংক্রান্ত বিষয়াদি। এক পর্যায়ে তিনি ঢাকায় ভারতীয় হাই কমিশনের সাংস্কৃতিক শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি নয়া দিল্লিতে ভারত সরকারের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ের ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোশাল অ্যাফেয়ার্স (ইউএনইএস) ডিভিশনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এই সক্ষমতা দিয়ে তিনি পরিবেশগত ইস্যুতে, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বিষয়ে সমঝোতার অংশ হয়ে ওঠেন তিনি।
এ ছাড়া হেগে অবস্থিত ভারতীয় দূতাবাসের ডেপুটি চিফ অব মিশনের দায়িত্বে ছিলেন রিভা গাঙ্গুলি দাস। হেগে অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিকেল উইপন্সে ভারতের বিকল্প স্থায়ী প্রতিনিধি ছিলেন তিনি। জয়পুরে আঞ্চলিক পাসপোর্ট অফিসেও দায়িত্ব পালন করেছেন রিভা। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি ভারতীয় কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন সাংহাইয়ে।
পরে তিনি ভারত সরকারের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ে পাবলিক ডিপ্লোম্যাসি ডিভিশনের প্রধান ছিলেন। পররাষ্ট্রমন্ত্রণালয়ে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান ডিভিশনের প্রধান হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। রিভা গাঙ্গুলি দাসকে ২০১৫ সালের মার্চে ভারতের রাষ্ট্রদূত নিয়োগ করা হয় রোমানিয়ায়। ২০১৫ সালের অক্টোবরে তাকে একই সঙ্গে আলবেনিয়া ও মলদোভায় ভারতীয় রাষ্ট্রদূত করা হয়। অব্যাহত রাখা হয় রোমানিয়ার বুখারেস্টে তার আবাসিক সুবিধা। ২০১৬ সালের মার্চ থেকে ২০১৭ সালের জুলাই পর্যন্ত তিনি নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পেট্রোল বোমাসহ ৫ শিবিরকর্মী আটক

বরিশালের উজিরপুরে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা

এবার সড়কপথে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণা

ঐক্যের সমাবেশে যোগ দিচ্ছেন ফখরুল

নাটোরে গ্রেনেড উদ্ধার

যশোরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

বন্দুক তাক করে থাকলে বিদেশে গিয়ে লিখবেন ছাড়া কি গণভবনে বসে লিখবেন ?

রূপগঞ্জে বিল থেকে অজ্ঞাতনামা যুবকের লাশ উদ্ধার

ডিএনসিসি'র প্যানেল মেয়র ওসমান গণি আর নেই

সুইসাইড নোট লিখে খুবি ছাত্রের আত্মহত্যা

সড়ক দুর্ঘটনার নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিহত

পরিবারের সদস্যদের বেঁধে রেখে দুই বোনকে ধর্ষণের অভিযোগ, পুলিশ বলছে নাটক

বাগেরহাটে ছিনতাইকারীর গুলিতে যুবক নিহত

নাইক্ষ্যংছড়িতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত

কাউন্সিলরের বাড়িতে আটকে ধর্ষণ, মুক্তিপণ আদায়

‘অন্যরকম গল্পের ভিন্ন একটা চরিত্র আমার’