প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান প্রাথমিক শিক্ষকরা

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার
দাবি আদায় না হওয়ায় ক্ষুব্ধ প্রাথমিক স্কুলের সহকারী শিক্ষকরা এবার প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক মহাজোট। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামসুদ্দীন মাসুদ বলেন, প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকের পরের গ্রেডে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণে মন্ত্রণালয় কোনো উদ্যোগ নেয়নি। আমাদের ধৈর্যের বাঁধ পেরিয়ে গেছে। তাই বিষয়টি সমাধানে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি হস্তক্ষেপ কামনা করছি। তিনি বলেন, প্রধান শিক্ষকদের সঙ্গে সহকারী শিক্ষকদের চরম বেতন বৈষম্য বিরাজমান। ১৯৭৩ সালে যেখানে একজন প্রধান শিক্ষকের সঙ্গে সহকারী শিক্ষকের বেতন ব্যবধান ছিল মাত্র ১০ টাকা। ২০১৮ সালে এসে এই ব্যবধান হয়েছে ভাতাসহ প্রায় ৫ হাজার টাকা।
বর্তমানে সহকারী শিক্ষকরা প্রধান শিক্ষকের চেয়ে ৩ গ্রেড নিচে বেতন পান। অথচ ১৯৭৩ সালে প্রাথমিক বিদ্যালয়গুলো জাতীয়করণের সময় উভয়েই একই গ্রেডে বেতন পেতেন। এই বৈষম্য নিয়ে সহকারী শিক্ষকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন।
গত ২৩শে ডিসেম্বর সহকারী শিক্ষকরা ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশনের ডাক দেন। ২৫শে ডিসেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী শিক্ষকদের দাবি যৌক্তিক হলে মেনে নিবেন এই প্রতিশ্রুতি দিলেও আজ অবধি তা মানা হয়নি। উপরন্তু মন্ত্রী শিক্ষকদের বেতন বৈষম্য নিরসনের বিষয়টি নির্বাচনের পরে সমাধান হবে বলে জানিয়েছেন। এ সময় দাবি আদায়ে বেশ কিছু কর্মসূচি ঘোষণা করেন। আগামী ১৯শে সেপ্টেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চেয়ে আবেদন। ২০শে সেপ্টেম্বর থেকে ২৪শে সেপ্টেম্বর পর্যন্ত গণস্বাক্ষর এবং ২৫শে সেপ্টেম্বর গণস্বাক্ষরের কপিসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি পেশ। এরপরও দাবি আদায় না হলে তারা মহা-সমাবেশসহ আরো কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিবেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সহকারী শিক্ষক সমাজের সভাপতি আনিসুর রহমান, সহকারী শিক্ষক ফ্রন্ট এর সভাপতি ইউএস খালেদা আক্তার, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি জাহিদুর রহমান বিশ্বাস, সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকী রবিউল প্রমুখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি

দেশে-বিদেশে শহিদুল আলমের মুক্তি দাবি

শ্রীমঙ্গলে ডাকাত দলের হামলায় আহত ২০, মালামাল লুট

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

মিয়ানমারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রাথমিক তদন্ত শুরু আইসিসির

বিশ্বের শীর্ষ ধনীরা কেন নামকরা পত্রিকাগুলো কিনে নিচ্ছে

যে রাঁধে সে স্যাটেলাইটও উড়াতে জানে!

‘আমাদের টিভি নাটকে ভালো গল্পের অভাব রয়েছে’

২১শে আগস্টের রায় ১০ই অক্টোবর

বাক্সবন্দি হবে বাকস্বাধীনতা

যেখানে কোটা সংস্কারের মিছিল সেখানেই ছাত্রলীগ

ইভিএম কেনার প্রকল্প অনুমোদন

তিন প্রকল্প উদ্বোধন করলেন হাসিনা-মোদি

খালেদার সঙ্গে দেখা করতে পারেননি আইনজীবীরা

জনগণ তাদের খুঁজে বের করে বিচার করবে

সোহেল গ্রেপ্তার