স্বাধীন সাংবাদিকতা নেই মিয়ানমারে: জাতিসংঘ

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার
স্বাধীন সাংবাদিকতার পথ রুদ্ধ করতে মিয়ানমারে অস্পষ্ট আইনে বহু সাংবাদিককে গ্রেপ্তার ও বিচারের মুখোমুখি করা হয়েছে। এক্ষেত্রে একজোট হয়ে কাজ করছে মিয়ানমারের সেনাবাহিনী ও সরকার। মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার কমিশন এক পর্যবেক্ষণ প্রতিবেদনে এসব কথা বলেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। খবরে বলা হয়, মিয়ানমারে মত প্রকাশের স্বাধীনতাকে উৎসাহিত না করে কীভাবে সাংবাদিকদের গ্রেপ্তার ও হয়রানি করা হচ্ছে তার বিস্তারিত বিবরণ ওই প্রতিবেদনে তুলে ধরেছে জাতিসংঘের মানবাধিকার কমিশন। সমপ্রতি বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে কারাদণ্ড দেয়াসহ আরো পাঁচটি ঘটনা পর্যালোচনা করে এ প্রতিবেদন প্রকাশ করেছে সংস্থাটি। প্রতিবেদন প্রকাশ উপলক্ষে মঙ্গলবার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় এক সংবাদ সম্মেলনে মানবাধিকার কমিশনের মুখপাত্র রাভিনা শ্যামদাসানি বলেন, আইন ও আদালতকে ব্যবহার করে মিয়ানমারের সরকার ও সেনাবাহিনী সংবাদপত্রের স্বাধীনতার বিরুদ্ধে যে রাজনৈতিক আক্রমণ চালাচ্ছে, এই প্রতিবেদনে তার প্রমাণ দেয়া হয়েছে। তিনি বলেন, মিয়ানমারে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন ছাড়াও টেলিযোগাযোগ ও আমদানি-রপ্তানি বিষয়ক আইনও সাংবাদিকদের হয়রানির জন্য ব্যবহার করা হচ্ছে।
রিপোর্টার্স উইদাউট বর্ডারের পরিসংখ্যানের কথা উল্লেখ করে তিনি বলেন, শুধুমাত্র ২০১৭ সালেই মিয়ানমারে অন্তত ২০ জন সাংবাদিককে এসব আইনে বিচারের মুখোমুখি করা হয়েছে। মানবাধিকার কমিশনের এ প্রতিবেদনের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি মিয়ানমারের তথ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মিন্ট কিয়াও।
প্রসঙ্গত, মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের দায়ে গ্রেপ্তারকৃত রয়টার্সের সাংবাদিক ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ওকে (২৮) এ মাসে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে দোষী সাব্যস্ত করেন ইয়াঙ্গুনের একটি আদালত। তাদেরকে সাত বছরের কারাদণ্ড প্রদান করা হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিমানবন্দরে আত্মহত্যার চেষ্টা করা রুনা বললেন আমি মরতে চাই

দুর্নীতিবাজদের নিয়ে জোট করে সরকার উৎখাতের চেষ্টা হচ্ছে

সহস্রাধিক সাইট পেজে নজরদারি

সাধারণের ভোট ভাবনা

মেজর (অব.) মান্নানকে দুদকে তলব

ডিজিটাল আইন স্বাধীন সাংবাদিকতার অন্তরায়

২৯শে সেপ্টেম্বর আওয়ামী লীগের নাগরিক সমাবেশ

ঢাকায় বৃহস্পতিবার বিএনপি’র সমাবেশ

জগাখিচুড়ির ঐক্য টিকবে না

৫৭ ধারার মামলায় চবি শিক্ষক কারাগারে

পদ্মার ডান তীরে ভাঙন ফের আতঙ্ক

মালদ্বীপে বিরোধীদের অভাবনীয় জয়

চট্টগ্রামে গণধর্ষণের শিকার দুই কিশোরী

বিচারকের প্রতি দুই আসামির অনাস্থা

ভালো মানুষকে ভোট দিয়ে নির্বাচিত করবেন: প্রেসিডেন্ট

শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাওয়ার কথা বলেননি ড. কামাল