নেতার ভারে ভারাক্রান্ত ঢাকা-ড. তোফায়েল আহমেদ

বাংলারজমিন

জাবি প্রতিনিধি | ১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার
সারা দেশের জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের স্থানীয় নেতারা এখন ঢাকায় বাস করেন। ঢাকায় কোনো দুর্যোগ হলে দেশ নেতৃত্ব শূন্য হয়ে যাবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমদ।
বুধবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ‘সেন্টার ফর গভর্নমেন্ট স্টাডিজ’ পরিষদ  আয়োজিত এক  সেমিনারে তিনি এই মন্তব্য করেন।
সেমিনারে সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি অধ্যাপক সামসুন্নাহার খানমের সভাপতিত্বে ড. তোফায়েল আহমেদ স্থানীয় সরকার নির্বাচন পদ্ধতি নিয়ে একটি প্রস্তাবনা তুলে ধরেন। তিনি বলেন, ‘দেশের কেন্দ্রীয় সরকার ব্যবস্থা সংসদীয় শাসিত হলেও স্থানীয় সরকার ব্যবস্থা প্রেসিডেন্ট শাসিত। ফলে একটা পৌরসভা বা সিটি কপোরেশনের মেয়রের হাতে সব ক্ষমতা কুক্ষিগত থাকে। তাছাড়া আমাদের দেশে নির্বাচনের কোনো শৃঙ্খলা নেই। পাঁচ বছরজুড়েই দেশে নির্বাচন চলতে থাকে।
অথচ পাঁচটা নির্বাচন একদিনে হতে পারে। একই দিনে একজন নাগরিক ইউনিয়ন পরিষদের সদস্য, উপজেলা পরিষদের সদস্য ও জেলা পরিষদের সদস্য নির্বাচনে ভোট দেবে। পরিষদের নির্বাচিত সদস্যরাই পরিষদের চেয়ারম্যান নির্বাচিত করবে। যেখানে একটা বিরোধী দল থাকবে। বিরোধী দলের প্রধান পরিষদের ডেপুটির দায়িত্ব পালন করবে। তবেই স্থানীয় সরকারে কাজে গতি আসবে।’ তিনি আরও বলেন, ‘একজন জেলা প্রশাসক ১২০টি কমিটির চেয়ারম্যান। তাকে বছরে ৫২০টা ফাংশন করতে হয়। এটা খুবই অবাস্তব। ফলে কোনো কাজই হচ্ছে না।’ দেশে কথা দেয়ার জন্য আইন আছে কিন্তু সুবিধা দেয়ার আইনের অভাব। আমাদের এই আইনের জঞ্জাল থেকেও মুক্ত হতে হবে বলেও মন্তব্য করেছেন অধ্যাপক তোফায়েল আহমেদ। তিনি স্থানীয় সরকারে বাজেট বাড়ানোর ও দাবি জানান। কারণ, আমরা জনগণ সব ট্যাক্স কেন্দ্রীয় সরকারকে দিয়ে থাকি। কিন্তু কেন্দ্রীয় সরকারের বাজেটের মাত্র ২% স্থানীয় সরকারের হাতে আসে। যার ফলে স্থানীয় সরকার শক্তিশালী হতে পারছে না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মসজিদ-উল নববীর ইমাম কারাগারে ‘মারা গেছেন’

জনগণের আস্থার মর্যাদা সমুন্নত রাখতে হবে

ঢাকা উত্তর সিটির মেয়র পদে ভোট ২৮শে ফেব্রুয়ারি

এমন মৃত্যু আর কত?

এক কিংবদন্তির প্রস্থান

ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে বিএনপির ১০ কমিটি

স্পাইসগার্ল টি-শার্ট এবং বাংলাদেশের গার্মেন্ট খাত

ইভিএমের কারচুপি জেনে ফেলায় খুন হন বিজেপি নেতা!

মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে শাহবাগে ফের অবরোধ

ইজতেমা নিয়ে আদালতে আসা লজ্জাকর

তিনি সজ্জন, ভালো মানুষ

দেশে গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে এগিয়ে যাবে- প্রধানমন্ত্রী

সংরক্ষিত আসনে এমপি হতে চান ব্যারিস্টার মৌসুমী কবিতা

স্বাস্থ্য অধিদপ্তরের আফজালের সব সম্পদ জব্দের নির্দেশ

মির্জাপুরে বিএনপির ৪০ নেতাকর্মী কারাগারে

মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সুবিধা আরো বাড়লো