ভারতে দুর্নীতিগ্রস্ত সাংসদ ও বিধায়কদের তালিকা চেয়েছে সুপ্রিম কোর্ট

অনলাইন

কলকাতা প্রতিনিধি | ১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৮:৫২ | সর্বশেষ আপডেট: ৮:৫২
ভারতের ১১টি রাজ্যের সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে ১২৩৩টি দুর্নীতি ও ফৌজদারি মামলা রয়েছে। ভারতের সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে এই তথ্য জানিয়েছে ভারত সরকার। তবে অন্যান্য রাজ্যের কোনও তথ্য সরকারের কাছে নেই বলে জানানো হয়েছে। এরপরই শীর্ষ আদালত দুর্নীতিগ্রস্ত এবং ফৌজদারি মামলা রয়েছে এমন সাংসদ ও বিধায়কদের তালিকা চেয়ে পাঠিয়েছে দেশটির বিভিন্ন হাইকোর্ট এবং মুখ্য সচিবের কাছ থেকে। শীর্ষ আদালত এ বিষয়ে এও জানতে চেয়েছে যে, এই মামলাগুলি শীর্ষ আদালতের নির্দেশানুসারে আদৌও বিশেষ আদালতে শুনানির জন্য গিয়েছে কিনা। তবে ভারত সরকারের হলফনামায় বলা হয়েছে, ১২৩৩টি মামলা ১২টি বিশেষ দ্রুত শুনানি আদালতে স্থানান্তরিত করে দেওয়া হয়েছে এবং ১৩৬টি মামলার ইতিমধ্যে নিষ্পত্তিও হয়ে গিয়েছে।

১১টি রাজ্যে সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে শুধুমাত্র ১০৯৭টি মামলা শুনানি হওয়া বাকি রয়েছে। ভারত সরকার সুপ্রিম কোর্টে আগে হলফনামা দিয়ে জানিয়েছিল, যে সব বিধায়ক এবং সাংসদদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে সেগুলির শুনানির জন্য বিশেষ আদালত গঠন করা হোক।
সুপ্রিম কোর্ট কেন্দ্রের দাবি মেনে ১২টি বিশেষ আদালত তৈরি করার আবেদন মঞ্জুর করেছে। কেন্দ্র নতুন করে তাদের হলফনামায় শীর্ষ আদালতকে জানিয়েছে, বিহারে সবচেয়ে বেশি বিধায়ক ও সাংসদদের বিরুদ্ধে (২৪৯) মামলার শুনানি স্থগিত রয়েছে। এরপর কেরল যেখানে ২৩৩টি মামলা রয়েছে। অন্যান্য রাজ্য থেকে এখনও তথ্য আসেনি বলে কেন্দ্র জানিয়েছে। বুধবার কেন্দ্রের এই হলফনামা খতিয়ে দেখেছে সুপ্রিম কোর্ট।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভোট হয়েছে রাতেই, নেতাদের প্রতিও ক্ষোভ

নাটেশ্বরের ঘরে ঘরে কান্না

গাড়িতে গাড়িতে ‘গ্যাস বোমা’

রাসায়নিকের গোডাউন ওয়াহেদ ম্যানশন

সরকারকে দায়ী করে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন: তথ্যমন্ত্রী

চ্যালেঞ্জ ছুড়ে সিলেটে মাঠে ৫ বিদ্রোহী আওয়ামী লীগে দ্বিধাবিভক্তি

সড়কে মৃত্যুর মিছিল যেন স্বাভাবিক

বাংলাদেশের জনগণ ভালো থাকলে কিছু মানুষ অসুস্থ হয়ে যায়

গা ঢাকা দিয়েছেন গোডাউন মালিকরা

চার জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫

কোথায় হারালো দুই বোন

আজিমপুরে শোকের মাতম

কান্নায় ভারি হয়ে উঠেছে বাতাস

কন্যার স্মৃতিতে পিতা

বাংলাদেশের জনগণ ভালো থাকলে কিছু মানুষ অসুস্থ হয়ে যায়

দরিদ্র্যতা নয় লোভের বলি