সব জনমত জরিপেই ট্রাম্পের জনপ্রিয়তায় ধস

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ সেপ্টেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৪:৪২
জনপ্রিয়তায় ধস নেমেছে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের। প্রথম জরিপের ফল প্রকাশ করে সিএনএন। এতে দেখা যায় প্রেসিডেন্টের অ্যাপ্রুভাল রেটিং বা তার কাজের প্রতি সমর্থনের হার কমে মাত্র ৩৬ শতাংশে দাঁড়িয়েছে। গত মাসেও এই হার ছিল ৪২ শতাংশ। শুধু সিএনএন’র জরিপই নয়। গত দুই সপ্তাহজুড়ে আরও কয়েকটি উঁচুদরের, সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে নেওয়া জরিপেও একই চিত্র উঠে এসেছে।
সিএনএন’র খবরে বলা হয়, এই ধস শিগগিরই অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনে বড় প্রভাব ফেলতে পারে। গত দুই সপ্তাহে মোট ৮টি উঁচুমানের জরিপের ফল প্রকাশ পেয়েছে। এগুলোর প্রত্যেকটিতেই প্রেসিডেন্টের জনপ্রিয়তা হ্রাস পেয়েছে বলা হচ্ছে।
৮টি জরিপের গড় ফলাফল অনুযায়ী, ট্রাম্পের কাজের প্রতি সমর্থনের হার ৩৮ শতাংশ। এবিসি/ওয়াশিংটন পোস্ট, সিএনএন, গ্যালাপ, আইবিডি/টিআইপিপি, কেইসার ফ্যামিলি ফাউন্ডেশন, কুইনিপিয়াক ইউনিভার্সাইটি, সেলজার অ্যান্ড কো ও সাফল্ক ইউনিভার্সিটির করা জরিপ বিশ্লেষণ করে এই অনুসিদ্ধান্তে পৌঁছা সম্ভব হয়েছে। গত মাসেও এই গড় সমর্থনের হার ছিল ৪১ শতাংশ।
সিএনএন’র বিশ্লেষণে বলা হয়েছে, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রতি সমর্থনের হার বেশ কয়েকমাস ধরে স্থিতিশীল ছিল। এ কারণে হঠাৎ করে এক মাসের ব্যবধানে গড়ে ৩ পয়েন্ট কমে যাওয়াটা বেশ অস্বাভাবিক। এই এক মাসের মধ্যে নিশ্চয়ই ডনাল্ড ট্রাম্পের কোনো সিদ্ধান্তে তার ভোটাররা নাখোশ হয়েছেন। তবে প্রেসিডেন্টের জনপ্রিয়তা হ্রাস নিয়ে নিশ্চিতভাবেই উদ্বিগ্ন হবে রিপাবলিকান দল। কারণ, অতীত নজির থেকে দেখা গেছে মানুষ প্রেসিডেন্টের কাজের প্রতি যে ধ্যান ধারণা পোষণ করে, তারই ভিত্তিতে মধ্যবর্তী নির্বাচনে তার দলের পক্ষে বা বিপক্ষে ভোট দিয়ে থাকে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নির্বাচন নয়, প্রত্যাবাসন নিয়েই কূটনৈতিক ব্রিফিং: পররাষ্ট্র সচিব

বিশিষ্ট নাগরিকদের ইতিবাচক ভূমিকা চায় ঐক্যফ্রন্ট

নির্বাচন পেছানোর সুযোগ নেই

আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির অধীনে আনা উচিত

পর্যবেক্ষকদের জন্য নির্বাচন পেছানোর দাবি অযৌক্তিক- কাদের

নির্বাচন নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর কূটনৈতিক ব্রিফিং বৃহস্পতিবার

পল্টনে অন্যরকম দৃশ্য

নির্বাচনে লড়তে চান শতাধিক শীর্ষ ব্যবসায়ী

‘হাসিনা: অ্যা ডটারস টেল’ মুক্তি পাবে ১৬ই নভেম্বর

আওয়ামী লীগ চায় নিজের লোক, মেনন বললেন ভিন্ন চিন্তা হলে ভোটই করবো না!

আওয়ামী লীগের ৯, বিএনপির ১০ মনোনয়ন প্রত্যাশী

রূপগঞ্জে আলোচনায় রফিকুল ইসলাম

শহিদুলের মুক্তি চাইলেন অরুন্ধতী রায়সহ দক্ষিণ এশিয়ার ৩৪ বিশিষ্ট ব্যক্তি

নির্বাচনে যাওয়ার ঘোষণা বাম জোটের

বদলে যাচ্ছে মাঠের চিত্র

চলছে ভোটের হিসাবনিকাশ