আইনমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার চেয়েছে সুপ্রিম কোর্ট বার

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১২ সেপ্টেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৯:৩৫
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচারের জন্য পরিত্যক্ত কারাগারের ভেতরে আদালত স্থাপনকে বেআইনি বলায় ‘উনারা (খালেদা জিয়ার আইনজীবীরা) আইন জানেন না’ বলে আইনমন্ত্রী আনিসুল হক যে মন্তব্য করেছেন তা প্রত্যাহার চেয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আইনমন্ত্রীর এমন মন্তব্য আইনজীবীদের জন্য ‘অপমানজনক’ ও ‘বেদনাদায়ক’ বলে উল্লেখ করেছেন সমিতির নেতৃবৃন্দ। আইনমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গতকাল সুপ্রিম কোর্টে শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে সুপ্রিম কোর্ট বার। এ সময় সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন বলেন, ‘এ বিষয়ে আইনমন্ত্রীর কাছে আমরা কোনো আবেদন-নিবেদন করিনি। আমাদের প্রধান বিচারপতির কাছে দেয়া আবেদনে আমরা আইনের কোন কোন দিক উল্লেখ করেছি, তা একমাত্র প্রধান বিচারপতির বিবেচনার জন্য দিয়েছি। আমাদের সঙ্গে এই সময় সিনিয়র আইনজীবী ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলীসহ বেশ কয়েকজন নামকরা আইনজীবী উপস্থিত ছিলেন। যারা উপস্থিত ছিলেন প্রত্যেকেই এই বারের প্রতিষ্ঠিত এবং বাংলাদেশের দেশ বরেণ্য আইনজীবী।

কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আইনমন্ত্রীর এই উক্তি অত্যন্ত দুঃখজনক এবং বেদনাদায়ক।’ আইনমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘তিনি একজন আইনজীবী, আইনমন্ত্রী এবং দায়িত্বশীল ব্যক্তি।
কাজেই তার কাছ থেকে দেশের মানুষ ও আইনজীবীরা এরকম বক্তব্য আশা করে না। আমরা মনে করি, তার এই বক্তব্য বাংলাদেশের আইনজীবীদের জন্য অপমানজনক। অতীতে এ ধরনের বক্তব্য প্রদান করে অনেকেই সদস্যপদ হারিয়েছেন। আমরা আইনমন্ত্রীকে দেশ বরেণ্য আইনজীবীদের প্রতি এ ধরনের অসৌজন্যমূলক বক্তব্য প্রত্যাহারের জন্য আহ্বান জানাচ্ছি। আশা করি, তিনি এ ধরনের বক্তব্য প্রত্যাহার করে আইন এবং আইনজীবীদের প্রতি শ্রদ্ধাশীল হবেন।’ সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, সহসভাপতি গোলাম মোস্তফা, গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সিনিয়র সহ-সম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, আইনজীবী এ কে এম এহসানুর রহমান প্রমুখ। প্রসঙ্গত, গত রোববার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে তাঁর খাস কামরায় সাক্ষাৎ করেন আইনমন্ত্রী আনিসুল হক। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইনমন্ত্রী। এ সময় পরিত্যক্ত কারাগারে আদালত স্থাপন অবৈধ ও সংবিধান পরিপন্থি বলে খালেদা জিয়ার আইনজীবীদের করা মন্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আইনমন্ত্রী বলেন, ‘এ রকম কথা যদি উনারা বলে থাকেন তাহলে আমি মনে করি উনারা আইন জানেন না’।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আগাম জামিন পেলেন তরিকুল-খন্দকার মাহবুব-রেজাক খান

নওয়াজের আপিলের রায় আজ

আসামী ছিনতাইয়ের মামলায় সোহেল গ্রেপ্তার: পুলিশ

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যিক যুদ্ধে জিতবে কে!

‘রাজপথেই খালেদা জিয়াকে মুক্ত করতে হবে’

তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে অনুমোদন ভারতে

শহিদুল আলমের জামিন আবেদনের শুনানি আগামী সপ্তাহে

দুই দিনের রিমান্ডে বাসচালক

ক্রিস্টিন ফোর্ডের যৌন হয়রানির অভিযোগ এবং...

কুড়িগ্রামে কিশোর-কিশোরীর মরদেহ উদ্ধার

সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরও ২০ কোটি টাকা দেবেন প্রধানমন্ত্রী

ঘরে ফিরলেন সৌদি ফেরত আরো ৪২ গৃহকর্মী

খালেদা জিয়াকে দেখতে ফের কারাগারে যাবেন আইনজীবীরা

মিয়ানমারে নিলামে উঠছে সুচির ভাস্কর্য

নাটোরে রেলের ২৫৩০ লিটার চোরাই তেলসহ আটক ৩

রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি