আগামীকাল বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১২ সেপ্টেম্বর ২০১৮, বুধবার
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীন সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মাণের কাজ শুরু হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। একইসঙ্গে প্রধানমন্ত্রী সেন্টার অব এক্সিলেন্স প্রকল্পের স্থাপনাসমূহের উদ্বোধনও করবেন। গতকাল অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। সংবাদ সম্মেলনে জানানো হয় বিশ্ববিদ্যালয়ের উত্তর দিকে ১২ বিঘা জমির ওপর এক হাজার ৪৭ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়নে সহায়তা করছে দক্ষিণ কোরিয়া। চলতি বছরের ৩১শে জুলাই থেকে আগামী ৩০ মাসের মধ্যে এক হাজার শয্যাবিশিষ্ট এই বিশেষায়িত হাসপাতালের নির্মাণ কাজ সম্পন্ন হবে। সর্বাধুনিক এই হাসপাতাল চালু হলে জনগণ এখানে সাশ্রয়ী মূল্যে আন্তর্জাতিক মানের চিকিৎসাসেবা পাবেন। প্রতিদিন বহির্বিভাগে সেবা নিতে পারবে দুই থেকে চার হাজার রোগী।
আন্তঃবিভাগে প্রতিবছর প্রায় ২২ হাজার রোগী চিকিৎসাসেবা পাবেন। হতদরিদ্র মানুষ নতুন এই হাসপাতালে সেবা পাবে কিনা- এমন প্রশ্নের উত্তরে ভিসি বলেন, বিএসএমএমইউ হাসপাতাল যে নীতিমালায় পরিচালিত হচ্ছে সুপার স্পেশালাইজড হাসপাতালটিও ওই একই নীতিমালায় পরিচালিত হবে। বিএসএমএমইউ’তে ৪৫ শতাংশ বেড ফ্রি। এসব দরিদ্র মানুষের চিকিৎসাসেবা, বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা বিনামূল্যে করা হয়। এমন কি তাদের প্রয়োজনীয় অপারেশনও বিনামূল্যে করা হয়। এসব সুবিধা নতুন হাসপাতালেও থাকবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ শিকদার, প্রো-ভিসি (প্রশাসন) মো. রফিকুল আলম, পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন, প্রকল্প পরিচালক ও বিএসএমএমইউ’র সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান প্রমুখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নির্বাচন বর্জন নয়, কেন্দ্র পাহারা দিন

হঠাৎ কবিতা খানমের সুর বদল

ফাঁকা মাঠে গোল নয়

রেজা কিবরিয়া ঐক্যফ্রন্টে

সংখ্যালঘু নির্যাতনকারীদের নির্বাচনে মনোনয়ন না দেয়ার দাবি

‘ফের বাংলাদেশের বিরুদ্ধে’

মামলার বাদী যখন খুনি

ক্ষমতায় গেলে যেসব কাজ করবে ঐক্যফ্রন্ট জানালেন ডা. জাফরুল্লাহ

‘নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে’

বিএনপিতে মনোনয়ন যুদ্ধে সাবেক ছাত্র নেতারা

তলাফাটা নৌকা নিয়ে কতদূর যেতে পারেন দেখাতে চাই

সিলেটে জামায়াতকে ছাড় দিতে চায় না বিএনপি

রাষ্ট্র ভিন্নমতাবলম্বীদের সহ্য করতে পারছে না

নয়া মার্কিন দূত মিলার ঢাকা আসছেন আজ

পালিয়ে বেড়াচ্ছেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী মিলন

দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে নাগরিক ঐক্য