নিটল-টাটা মোটরস গ্রাউন্ড মেলা উদ্বোধন করলেন চসিক মেয়র

বাংলারজমিন

চট্টগ্রাম প্রতিনিধি | ১২ সেপ্টেম্বর ২০১৮, বুধবার

নিটল-টাটা মোটরস গ্রাউন্ড মেলা শুরু হয়েছে। চার দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। গতকাল দুপুরে চট্টগ্রাম আউটার স্টেডিয়ামে এই মেলা শুরু হয়। আগামী শুক্রবার পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে এ মেলা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, বাংলাদেশের গণপরিবহন ব্যবস্থায় অবৈজ্ঞানিকভাবে প্রস্তুতকৃত যানবাহন বেশি। সড়ক দুর্ঘটনার পেছনে এটিও একটি বড় কারণ। অন্যদিকে বেশি এক্সেল লোডেড গাড়ি চলাচলের কারণে সড়কগুলোও তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই সময়ের চাহিদার কথা মাথায় রেখে নিটল- টাটা মোটরসের আবিষ্কৃত হাইওয়ে মিনি পরিবহন অত্যন্ত সময় উপযোগী।
ভারী যানবাহনের চেয়ে অপেক্ষাকৃত হালকা এই পরিবহন চলাচল করলে সড়ক দীর্ঘস্থায়ীর পাশাপাশি যানজটের সমস্যাও অনেকাংশে হ্রাস পাবে। এ হাইওয়ে মিনি দেশে পরিবহন ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
আগামী প্রজন্মের জন্য একটি বসবাসযোগ্য নগরী গড়ে তুলতে তার নিরলস প্রচেষ্টার কথা উল্লেখ করে মেয়র বলেন যেকোনো নগরে জনবান্ধব পরিবহন, ফুটপাথ, বাস রেপিড ও ট্রানজিট সিস্টেম ব্যবস্থা থাকা বাঞ্ছনীয়। তাই জনবান্ধব পরিবহন ব্যবস্থা, সুশৃঙ্খল নাগরিক সমাজ গঠনে সচেতনতা সৃষ্টি অপরিহার্য। এই জন্য তিনি পরিবহনের ক্ষেত্রে টাইমফ্রেম নির্ধারণ করে নগর উন্নয়নের একটি রূপরেখা তৈরি ও বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করেন।
সভাপতির বক্তব্যে পরিবহন জগতের পথিকৃৎ হিসেবে পরিচিত নিটল-টাটার চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ বলেন, চট্টগ্রাম নগরীর উন্নয়ন দৃশ্যমান। এর কারিগর হচ্ছে চসিক মেয়র। এ নগরীর উন্নয়নের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনকে নিটল-টাটার পক্ষ থেকে তিনি সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যে রাঁধে সে স্যাটেলাইটও উড়াতে জানে!

‘আমাদের টিভি নাটকে ভালো গল্পের অভাব রয়েছে’

বাক্সবন্দি হবে বাকস্বাধীনতা

যেখানে কোটা সংস্কারের মিছিল সেখানেই ছাত্রলীগ

ইভিএম কেনার প্রকল্প অনুমোদন

তিন প্রকল্প উদ্বোধন করলেন হাসিনা-মোদি

খালেদার সঙ্গে দেখা করতে পারেননি আইনজীবীরা

জনগণ তাদের খুঁজে বের করে বিচার করবে

সোহেল গ্রেপ্তার

নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন

নড়িয়ায় হাহাকার

যাচ্ছেন প্রধানমন্ত্রী, গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যু

নিশ্চিত জাতীয় পার্টি আবার ক্ষমতায় যাবে

সৈয়দ আশরাফ অসুস্থ, ছুটি মঞ্জুর

সড়কে বিশৃঙ্খলা কোনো উদ্যোগেই ফল মিলছে না

শহিদুল আলমের জামিন চেয়ে হাইকোর্টে আবেদন