শেষের পাতা

৩০শে অক্টোবরের পর যেকোনো দিন তফসিল: ইসি সচিব

স্টাফ রিপোর্টার

১১ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার, ১০:০১ পূর্বাহ্ন

একাদশ সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হওয়ার পর যেকোনো দিন তফসিল ঘোষণার জন্য প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে  সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন তিনি।

সচিব বলেন, ৩০শে অক্টোবরের পর কাউন্টডাউন শুরু হয়ে যাবে। ৩০শে অক্টোবরের পর যেকোনো সময় নির্বাচনী তফসিল ঘোষণা হতে পারে। নির্বাচন কমিশনই এ নিয়ে কমিশন সভায় সিদ্ধান্ত নেবে। ৩০শে অক্টোবর থেকে ২৮শে জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। ইতিপূর্বে  ইসি সচিব জানিয়েছিলেন, সংসদ নির্বাচনের ভোটের সময় ডিসেম্বরের শেষ সপ্তাহ ধরেই সব ধরনের প্রস্তুতি এগিয়ে যাচ্ছে।

সচিব জানান, সংসদ নির্বাচনে ৪০ হাজার ভোটকেন্দ্রে প্রায় দুই লাখ ভোটকক্ষ থাকবে। এক্ষেত্রে ৪০ হাজার প্রিজাইডিং অফিসারসহ সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার নিয়ে কয়েক লাখ ভোটগ্রহণ কর্মকর্তার প্রয়োজন হতে পারে। নিজেদের প্রস্তুতির প্রসঙ্গ টেনে হেলালুদ্দীন আহমদ বলেন, জাতীয় নির্বাচন অনেক বড় একটি কাজ।

আমি আগেও বলেছি তফসিল ঘোষণার আগে যেসব কাজ থাকে তার ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। তফসিল ঘোষণার পর ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা প্রণয়ন করা এবং তাদের যথাযথ প্রশিক্ষণ দেয়া হবে। ভোট কেন্দ্রের বিষয়ে ইসি সচিব জানান, ভোটগ্রহণের ২৫ দিন পূর্বে ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে গেজেট আকারে প্রকাশ করা হবে এবং আগামী সংসদ নির্বাচনের জন্য কার্যকর হবে।
   
Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status