কলকাতার বাজারে নকল ইলিশ

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩০ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার
বাঙালির ইলিশের প্রতি আকর্ষন বেড়েই চলেছে। ইলিশ নামে নকল মাছেও ঝাপিয়ে পড়ছে ইলিশ প্রিয় বাঙালি। পদ্মা- মেঘনার ইলিশ না পেয়ে বাঙালি এখন রসনা মেটাচ্ছে নকল ইলিশে। আর ব্যবসায়ীরা বাঙালির এই ইলিশ প্রীতির সুযোগ নিয়ে একই রকম দেখতে মাছকে ইলিশ বলে বাজারে দেদারে বিক্রি করছেন। কলকাতার সব বাজারই নকল ইলিশে সয়লাপ। হাওড়ার মাছ আড়তের ব্যবসায়ীরা অভিযোগ জানিয়েছেন, কিছুদিন আগেই এক ধরণের খয়ড়া মাছকে ইলিশ বলে বিভিন্ন বাজারে বিক্রির অভিযোগ তারা পেয়েছেন। তবে এবার সুদূর দক্ষিণ আমেরিকার উরুগুয়ের সামুদ্রিক মাছকে খোকা ইলিশ হিসেবে বিক্রি করা হচ্ছে। সেই সাছ বেশ কম দামে পাওয়া যাচ্ছে বলে বাঙালি কোনও বিচার না করেই তা কিনে নিয়ে যাচ্ছেন।
তবে মাছের আড়তের ব্যবসায়ীরা বলেছেন, এই সামুদ্রিক মাছের স্বাদ কোনও ভাবেই ইলিশের মত নয়। তাই ক্রেতারা আদপে ঠকছেন। ইলিশ বলে যে নকল মাছকে বাজারের বিক্রি করা হচ্ছে তার নাম শ্যাড মাছ। দেখতে রূপোলী। আকৃতিতে ছোট। অনেকটা ইলিশের মতোই। পাইকারি মাছ বিক্রেতারা একে বিদেশের মাছ হিসাবে বিক্রি করলেও খুচরো ব্যবসায়ীরা অনেক ক্ষেত্রেই একে কম দামের খোকা ইলিশ হিসাবে বিক্রি করে দিচ্ছেন। বছর কয়েক ধরেই চলছে এই নকল ইলিশ বিক্রির রমরমা।
হাওড়া পাইকারি মাছ বিক্রেতা সমিতির সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ বলেছেন, এই মাছ আসলে দক্ষিণ আমেরিকার মাছ। বছর চারেক ধরে আসছে। আমরা মার্কেটে এটাকে চকোরি মাছ বলি। তিনি জানিয়েছেন, আমরা সাধারণ বিদেশি সামুদ্রিক মাছ হিসেবেই এই মাছ বিক্রি করি। বাইরে কে কিভাবে বিক্রি করছে তা বলা মুশকিল। তবে ইলিশের নামে শ্যাড মাছ খাওয়ানো ঘটনা অনেক পাইকারি ব্যবসায়ী জানেন বলে জানা গেছে। পাইকারি বাজার সুত্রে জানা গেছে, আগস্ট মাসের মাঝামঝি থেকেই বাজারে আসতে শুরু করে সামুদ্রিক শ্যাড মাছ। এর দাম ১২০ থেকে ২০০ রুপি প্রতি কিলো ।
এক মাছ ব্যবসায়ী বলেছেন, ইলিশ যতই ছোট হোক না কেন, এই দামে তা পাওয়া যায় না। কম পক্ষে ২০০ থেকে ২৫০ রুপি কেজি হয়। যদি কেউ ১৫০ রুপিতে ইলিশ বলে কোনও মাছ বিক্রি করে তাহলে নিঃসন্দেহে সেটি শ্যাড মাছ।স্বাদে এই মাছ ইলিশের ধারে কাছে নেই।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সাইফউদ্দিনকে ছাড়াই কী খেলতে হবে?

রবিন হুডের শহরে বড় আশায় মাশরাফি

হঠাৎ বদলে গেল আয়াজের জীবন

পায়রা বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষ চীনা শ্রমিক নিহত

আসামি সিরাজকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ

৩০ লাখ শহীদকে চিহ্নিত করার পরিকল্পনা নেয়া হচ্ছে: সংসদে প্রধানমন্ত্রী

শাজাহান খানের ভাইয়ের কাছে হারলেন নৌকার প্রার্থী

আন্দোলনে উত্তাল বুয়েট

কর্তৃত্ববাদী শাসনের অনিশ্চিত গন্তব্যে বাংলাদেশ

বাজেট নিয়ে অনেক প্রশ্নের উত্তর চান রুমিন ফারহানা

মসজিদে ঘোষণা দিয়েও ভোটার আনা যাচ্ছে না

২ স্কুলছাত্রীসহ ৫ কিশোরী ধর্ষিত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন টুকু-সেলিমা

সরকার কৌশল করে খালেদা জিয়াকে জামিন দিচ্ছে না: মির্জা ফখরুল

দলীয় শৃঙ্খলা ভঙ্গকারীদের শাস্তি দেয়া হবে: কাদের

আমলা-কোহলির মধুর লড়াই