কলকাতার বাজারে নকল ইলিশ

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩০ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার
বাঙালির ইলিশের প্রতি আকর্ষন বেড়েই চলেছে। ইলিশ নামে নকল মাছেও ঝাপিয়ে পড়ছে ইলিশ প্রিয় বাঙালি। পদ্মা- মেঘনার ইলিশ না পেয়ে বাঙালি এখন রসনা মেটাচ্ছে নকল ইলিশে। আর ব্যবসায়ীরা বাঙালির এই ইলিশ প্রীতির সুযোগ নিয়ে একই রকম দেখতে মাছকে ইলিশ বলে বাজারে দেদারে বিক্রি করছেন। কলকাতার সব বাজারই নকল ইলিশে সয়লাপ। হাওড়ার মাছ আড়তের ব্যবসায়ীরা অভিযোগ জানিয়েছেন, কিছুদিন আগেই এক ধরণের খয়ড়া মাছকে ইলিশ বলে বিভিন্ন বাজারে বিক্রির অভিযোগ তারা পেয়েছেন। তবে এবার সুদূর দক্ষিণ আমেরিকার উরুগুয়ের সামুদ্রিক মাছকে খোকা ইলিশ হিসেবে বিক্রি করা হচ্ছে। সেই সাছ বেশ কম দামে পাওয়া যাচ্ছে বলে বাঙালি কোনও বিচার না করেই তা কিনে নিয়ে যাচ্ছেন।
তবে মাছের আড়তের ব্যবসায়ীরা বলেছেন, এই সামুদ্রিক মাছের স্বাদ কোনও ভাবেই ইলিশের মত নয়। তাই ক্রেতারা আদপে ঠকছেন। ইলিশ বলে যে নকল মাছকে বাজারের বিক্রি করা হচ্ছে তার নাম শ্যাড মাছ। দেখতে রূপোলী। আকৃতিতে ছোট। অনেকটা ইলিশের মতোই। পাইকারি মাছ বিক্রেতারা একে বিদেশের মাছ হিসাবে বিক্রি করলেও খুচরো ব্যবসায়ীরা অনেক ক্ষেত্রেই একে কম দামের খোকা ইলিশ হিসাবে বিক্রি করে দিচ্ছেন। বছর কয়েক ধরেই চলছে এই নকল ইলিশ বিক্রির রমরমা।
হাওড়া পাইকারি মাছ বিক্রেতা সমিতির সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ বলেছেন, এই মাছ আসলে দক্ষিণ আমেরিকার মাছ। বছর চারেক ধরে আসছে। আমরা মার্কেটে এটাকে চকোরি মাছ বলি। তিনি জানিয়েছেন, আমরা সাধারণ বিদেশি সামুদ্রিক মাছ হিসেবেই এই মাছ বিক্রি করি। বাইরে কে কিভাবে বিক্রি করছে তা বলা মুশকিল। তবে ইলিশের নামে শ্যাড মাছ খাওয়ানো ঘটনা অনেক পাইকারি ব্যবসায়ী জানেন বলে জানা গেছে। পাইকারি বাজার সুত্রে জানা গেছে, আগস্ট মাসের মাঝামঝি থেকেই বাজারে আসতে শুরু করে সামুদ্রিক শ্যাড মাছ। এর দাম ১২০ থেকে ২০০ রুপি প্রতি কিলো ।
এক মাছ ব্যবসায়ী বলেছেন, ইলিশ যতই ছোট হোক না কেন, এই দামে তা পাওয়া যায় না। কম পক্ষে ২০০ থেকে ২৫০ রুপি কেজি হয়। যদি কেউ ১৫০ রুপিতে ইলিশ বলে কোনও মাছ বিক্রি করে তাহলে নিঃসন্দেহে সেটি শ্যাড মাছ।স্বাদে এই মাছ ইলিশের ধারে কাছে নেই।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছেলেধরা সন্দেহে এবার পাঁচ এনজিও কর্মীকে গণপিটুনি

প্রিয়া সাহার বক্তব্যের সঙ্গে একমত নন আবুল বারকাত

বিএনপি নেতা জাপায়

নিন্দা বর্ষণের মধ্যেও শাসকদলের নরম মনোভাব

ট্রান্সফার :বার্সেলোনায় আসতে পারেন যারা

ভর্তি যুদ্ধ, টপকাতে হবে ২১ জনকে

গণপিটুনি দিয়ে মানুষ মারলে আইনগত ব্যবস্থা: আইনমন্ত্রী

এক আসামির স্বীকারোক্তি, ৩ জন রিমান্ডে

মিন্নির চিকিৎসার আবেদন নামঞ্জুর

ডিসিসি’র দুই স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব

গুজব গণপিটুনি নিয়ে পুলিশেও উদ্বেগ, সারাদেশে সতর্কবার্তা

একমাত্র আসামীর ফাঁসি

সিরিয়ার অখণ্ডতা রক্ষায় আসাদের পাশে থাকবে রাশিয়া: পুতিন

আ.লীগ নেতাদের মানসিক স্বাস্থ্য পরীক্ষার পরামর্শ রিজভীর

ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা

শিশুকে গলা কেটে হত্যা