অনলাইনে জমজমাট পশুর হাট

শেষের পাতা

হাফিজ মুহাম্মদ | ২০ আগস্ট ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:৩৫
অনলাইনে পশুর  হাটের কদর বাড়ছে। ঘরে বসে কোরবানির পশু কেনাবেচার সুযোগ করে দিচ্ছে একাধিক ই-কমার্স সাইট। শুধু তাই নয়, পশু বিক্রির সঙ্গে দিচ্ছে আনুষঙ্গিক সুযোগ-সুবিধা। অনেক ক্রেতাও বাজারের ঝক্কি-ঝামেলা এড়াতে অনলাইনকেই বেছে নিচ্ছেন। তারা বলছেন, বাজারে গিয়ে পশু কেনা, ছিনতাইকারীর ভয়, লালন পালন এবং বাসায় রাখার জায়গা না থাকায় তারা অনলাইন পশুর হাটকেই বেছে নিচ্ছেন। এছাড়া দালালদের খপ্পর, জালটাকা চক্রের ভয়ও রয়েছে। এসব কারণেই কোরবানির পশু কিনতে তারা অনলাইন নির্ভর হচ্ছেন। অন্যদিকে বিক্রেতারা বলছেন, ক্রেতাদের কথা চিন্তা করেই তাদের হাতে ঈদের আগের দিন পশু পৌঁছে  দেবেন।
আর কেউ এ ঝামেলা এড়াতে চাইলেও তাদের পশু জবাই করে বাসায় মাংস পৌঁছে দেয়ার ব্যবস্থাও রয়েছে।

এতদিন কোরবানির পশু অনলাইনে কেনাবেচার কথা শুনলে মানুষজন ভিন্নভাবে চিন্তা করতো। কিন্তু বাস্তবতার আলোকে এই হাট এখন জনপ্রিয় হয়ে উঠছে। গত বছরও কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠান বেশকিছু কোরবানির পশু বিক্রি করেছে। এবারো তাদের আয়োজন শুরু হয়েছে। সারা বছর বিভিন্ন ধরনের টুকটাক পশু বিক্রি হলেও ঈদের কয়েক সপ্তাহ আগে থেকে কোরবানির পশু বেচাকেনা শুরু হয়। আর ঘরে বসেই কোরবানির পশু কেনার সুযোগ নিচ্ছেন নগরবাসী।

রাজধানী ঢাকা ছাড়াও দেশের বাইরে থেকেও ক্রেতারা অনলাইন কোরবানির হাট থেকে পশু কিনছেন। অনলাইন এবং ই-কমার্স সাইটগুলোর পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও বিভিন্ন গ্রুপ ও পেজে চলছে কোরবানির পশু বিক্রি। মানুষ অনলাইনে এখন কোরবানির পশু কেনার কাজটিও সেরে ফেলছেন খুব সহজে। বাংলাদেশে অনলাইনে পশু বিক্রির জনপ্রিয় কিছু সাইট হচ্ছে পল্লী কোরবানির হাট, বেঙ্গল মিট, বিক্রয়ডটকম, আমারদেশ ই-শপ, ক্লিক বিডি ইত্যাদি।

পল্লী কোরবানির হাট হচ্ছে, পল্লী সঞ্চয় ব্যাংক এবং ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের অধীনে দেশি এবং অবাণিজ্যিকভাবে পালিত অনলাইন কোরবানির পশুর হাট। এবারই প্রথমবার অনলাইনে বসেছে বাজারটি। পল্লী কোরবানির হাটের অনলাইন ঠিকানা হচ্ছে http://www. palliqurbanirhaat.com.তাদের এ ঠিকানায় ভিজিট করলেই মিলছে দেশি গরু, ষাঁড়, খাসি ও ছাগলের সমারোহ। পল্লী কোরবানির হাটে নিশ্চিত করা হয়েছে কোরবানির পশুর দাঁত ও রঙের বিষয়টি। গ্রাহকদের পছন্দমতো ২ দাঁত, ৪ দাঁত ও ৬ দাঁতের গরু কিনতে পারবেন। আর পছন্দের রঙেরও নিতে পারেন। দেশের যেকোনো উপজেলা থেকে যেমন এই হাটের পশু কেনা যাবে। পশু মূল্যের ২৫ শতাংশ টাকা অনলাইনে পরিশোধ করে ঈদের আগের দিন পর্যন্ত কোরবানির পশু ঘরে বসেই পাওয়ার এই সুবিধা মিলবে।

এছাড়াও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমেও পরিশোধ করা যাবে গুরুর মূল্য। দেশের বিভিন্ন স্থানে তাদের খামারের আওতা ছড়িয়ে থাকা ২২ লাখ পরিবারের মধ্যে ৩ লাখ পরিবারে ঘরে পালিত পশুকেই এই হাটে তুলেছেন। প্রতিদিন শতাধিক পশু এই হাটে যুক্ত হচ্ছে। পশুর ওজনের ওপর এই হাটের মূল্য নির্ধারণ হচ্ছে, ১ বছরের উপরে এ পশুগুলো তাদের বিক্রেতারা লালন-পালন করে আসছিলেন।
বেঙ্গলমিট দেশের বাজারে অনেক আগে থেকেই গরুর মাংস প্রক্রিয়াজাত করে অনলাইনের মাধ্যমে বিক্রি করে আসছে। এটি একটি দেশীয় প্রতিষ্ঠান।

কোরবানির ঈদকে সামনে রেখে অনলাইনের মাধ্যমে এখন কোরবানির পশুও বিক্রি করছে প্রতিষ্ঠানটি। এবার তাদের হাটে যে পশু পাওয়া যাচ্ছে তা বেঙ্গল মিটের নিজস্ব ফিডলেটে তিন মাস থেকে এক বছর পেশাদার ভেটেরিনারি ও পশুপালকের পর্যবেক্ষণে প্রাকৃতিক উপায়ে পালিত কোরবানির পশু। ক্রেতারা স্টেরয়েডমুক্ত, রোগমুক্ত, স্বাস্থ্যবান কোরবানির গরু ঘরে বসে পাবেন। আর তাদের গরু দেশ-বিদেশ যেখান থেকেই কেনা হোক না এর মাংস সরবরাহ করা হবে শুধু ঢাকা, সিলেট এবং চট্টগ্রামে।

এছাড়া কোরবানির পশু বিক্রি হবে ঢাকা শহরবাসীর কাছে। বেঙ্গলমিটের অনলাইনে এই ঠিকানা হচ্ছে www.bengalmeat.com/qurbani বিক্রয়ডটকম গত কয়েক বছর ধরেই কোরবানির পশুর হাট বসছে তাদের ক্লাসিফায়েড ওয়েবসাইট বিক্রিয়ডটকমে। সাইটটিতে গরুর পাশাপাশি নানা রঙের এবং ধরনের ছাগল ও খাসি বিক্রি হচ্ছে। ৪৫ হাজার থেকে শুরু করে ২ লাখের অধিক মূল্যের গরু মিলছে হাটে।

এছাড়া ১৫ হাজার থেকে ৪০ হাজারের মধ্যে পাওয়া যাচ্ছে ছাগল। এবছর অনলাইনে গবাদিপশু কেনাবেচার জন্য বিক্রয়ডটকম ও মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেড যৌথভাবে নিয়ে এসেছে বিশেষ ক্যাম্পেইন ‘বিরাট হাট’। ক্যাম্পেইনে অংশ নিতে আগ্রহী ব্যক্তিকে বিক্রয়ডটকম থেকে পছন্দের  কোরবানির পশুর বিজ্ঞাপনের লিংক তাদের ফেসবুকে হ্যাশট্যাগ  #BiraatHaat লিখে শেয়ার করতে হবে। তাদের  ই-কমার্স সাইট হচ্ছে https://bikroy.com/en/ads/farm-animals-in-bangladesh-307

আমারদেশ ই-শপ দেশের বিভিন্ন অঞ্চলের কৃষক ও খামারিদের কোরবানির পশু নিয়ে অনলাইনে জমজমাট করে তুলেছে। দেশের প্রথম অনলাইন কোরবানির পশুর হাট বলেও দাবি আমারদেশ ই-শপের। তাদের http://amardesheshop.com সাইটটিতে ঈদের এক মাস আগে থেকে হাট বসলেও জমে ওঠে এক সপ্তাহ আগে। তাদের ওয়েবসাইটে কোরবানির পশুর ছবিসহ বিস্তারিত দেয়া থাকে। তাদের সাইট ঘুরে দেখা  গেছে, এখানে কিশোরগঞ্জ জেলার গরুকে প্রাধান্য দিয়ে জমানো হয়েছে তাদের পশুর হাট।

এর বাইরে আরেক অনলাইন পশুর হাট হচ্ছে ক্লিক বিডি। ক্লিক বিডি ই-কমার্স প্রতিষ্ঠানটি ২০১২ সাল থেকে কোরবানির পশু বিক্রি করছে। কোরবানির সময় এলেই তারা ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রচার-প্রচারণা শুরু করেন। তাদের অনলাইন সাইটে ঈদের ১০ দিন আগ থেকে পশুর ছবিসহ ওজন, বয়স, রঙ, উচ্চতাসহ নানা ধরনের তথ্য দেয়া থাকে। তাদের অনলাইন হাটের ঠিকানা হচ্ছে, ww w.clickbd.com । এসব ই-কমার্স প্রতিষ্ঠানের বাইরেও রয়েছে সামাজিক মাধ্যম ফেসবুকে একাধিক গ্রুপ ও পেইজ।

ঈদুল আজহা উপলক্ষে কোরবানির দিন পশুর মাংস প্রক্রিয়াকরণে অনেকেই পড়েন কসাই সংকটে। তাদের জন্য অনলাইনেই পেশাজীবী কসাইয়ের সেবা দিচ্ছে ইন্টারনেটভিত্তিক সার্ভিস প্ল্যাটফরম সেবা ডট এক্সওয়াইজেড। কোরবানির পশুর দাম অনুযায়ী নির্ধারিত হবে কসাইয়ের রেইট। এক্ষেত্রে গ্রাহক পশুর দামের ওপর প্রতি হাজারে তিনশ’ টাকা করে সেবামাশুল প্রদান করতে হবে।
পল্লী কোরবানির হাটের উদ্যোক্তা প্রতিষ্ঠান পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান ড. মিহির কান্তি মজুমদার বলেন, পল্লী কোরবানির হাট হচ্ছে এমন একটি বাজার যেখানে আমাদের খামারিরা তাদের পালন করা পশু বিক্রির জন্য তুলেন।

এবার প্রথম এই হাটটা শুরু করেছি। তাই অনেকেই আমাদের হাট সম্পর্কে জানেন না। এ বাজারটি সারাবছর চলবে এবং ক্রেতারা আমাদের নিজস্ব খামারের গরু কিনতে পারবেন। আর এতে লাভবান হবে আমাদের ক্ষুদ্র গ্রাহকরা। আর গ্রাহকরা সারা দেশের থানা-উপজেলা শহর থেকে তাদের পছন্দের গরু নিতে পারবেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নির্বাচন বর্জন নয়, কেন্দ্র পাহারা দিন

হঠাৎ কবিতা খানমের সুর বদল

ফাঁকা মাঠে গোল নয়

রেজা কিবরিয়া ঐক্যফ্রন্টে

সংখ্যালঘু নির্যাতনকারীদের নির্বাচনে মনোনয়ন না দেয়ার দাবি

‘ফের বাংলাদেশের বিরুদ্ধে’

মামলার বাদী যখন খুনি

ক্ষমতায় গেলে যেসব কাজ করবে ঐক্যফ্রন্ট জানালেন ডা. জাফরুল্লাহ

‘নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে’

বিএনপিতে মনোনয়ন যুদ্ধে সাবেক ছাত্র নেতারা

তলাফাটা নৌকা নিয়ে কতদূর যেতে পারেন দেখাতে চাই

সিলেটে জামায়াতকে ছাড় দিতে চায় না বিএনপি

রাষ্ট্র ভিন্নমতাবলম্বীদের সহ্য করতে পারছে না

নয়া মার্কিন দূত মিলার ঢাকা আসছেন আজ

দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে নাগরিক ঐক্য

ভোট পর্যবেক্ষণের আবেদন ২১ নভেম্বরের মধ্যে