আত্মহত্যার আগে ফেসবুকে যা লিখেছেন ঢাবি শিক্ষার্থী মুশফিক

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৭ আগস্ট ২০১৮, শুক্রবার, ১১:৩৪ | সর্বশেষ আপডেট: ৯:১১
সরকার ও দেশের শিক্ষাব্যবস্থার সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেয়ার পর আত্মহত্যা করেছে মুশফিক বাবু নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থী। বুধবার রাতে নিজ বাসার ছাদ থেকে লাফ দিয়ে আত্মহত্যা করেন তিনি। মুশফিক বাবু ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী।
বুধবার সকাল ৯টা ৪৯ মিনিটে মুশফিক তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, দুর্নীতিগ্রস্ত শাসন ব্যবস্থায় কিছু বলার ন্যুনতম অধিকার থাকে না। এখন এটা বোঝার সময় হয়েছে যে, তোমার কন্ঠস্বরের কোন মূল্য নেই। তাই কথা বলা বন্ধ করুন ও সরকারের ভৃত্য হিসেবে তাদের প্রশংসা করা শুরু করুন। কি করতে হবে এবং কি করা যাবে না, শিক্ষা ব্যবস্থা আমাদেরকে তা বলে দেয়। যেন সমাজ আমাদেরকে সহজেই নিয়ন্ত্রণ করতে পারে। যে সমাজ আমাদেরকে জেলে পাঠানো বা হত্যা করার ক্ষমতা রাখে।
এমনকি আমাদের মৃতদেহ এমন জায়গায় ছুড়ে ফেলার ক্ষমতা তাদের আছে, যেখান থেকে কেউ তা খুজে পাবে না। এ বিষয়ে আপনাদের অনুভূতি কি? কে তাদেরকে এই ক্ষমতা দিয়েছে? গণতন্ত্র? নাকি এটা গণতন্ত্রের নামে নিয়ন্ত্রণের সুযোগ, যেখানে আমাদেরকে ক্ষমতাসীনদের প্রশংসা করতে হবে, তাদেরকে মেনে চলতে হবে। এটা কি শুধু আপনাদের হাতে বন্দুক আছে বলে? এটাই বিশ্বের সব ক্ষমতা না। বাংলাদেশী হিসেবে আমি স্বাধীনতা চাই। এমনকি এই চাওয়ার জন্য তারা যদি আমাকে হত্যা করে, তাও আমি এটা চাই।

মুশফিকের সহপাঠীরা জানান, মুশফিক অনেক হাসিখুশী ছেলে ছিল। তার কোন আর্থিক সমস্যা ছিল না। সে বুধবার রাতে তার বাবার সাথে কথা বলে রুম থেকে বের হয়েছিল। বাংলাদেশের শিক্ষাব্যবস্থা নিয়ে তার মধ্যে ক্ষোভ ছিল সেটা বন্ধুরা জানতো। তবে কী কারণে সে আত্মহত্যা করেছে সেটা সম্পর্কে তারা নিশ্চিত নন।
এ বিষয়ে ঢাবি প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা তার বিভাগের মারফতে জেনেছি যে সে আত্মহত্যা করেছে। এটি খুবই দুঃখজনক ঘটনা। আমরা তার আত্মহত্যার কারণ জানার চেষ্টা করছি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মৌমাছি

২০১৮-০৮-১৭ ১০:৫৮:৪৮

আরও এমন ঘটনা ঘটবে

Ashraf

২০১৮-০৮-১৭ ১০:১৯:৫৩

আত্ন হত্যা মহা পাপ ।............... বিবেক বান নেতাদের কাছে আকুল আবেদন মুখোশ পরে জনগনের কাছে দেখেন জনগন কি বলে...., তোষামোদ কারী গোয়েন্দাদের কাছ থেকে কিছু পাবেননা।

Nasrullah

২০১৮-০৮-১৭ ০৭:৩১:৫২

Very sad

joy

২০১৮-০৮-১৭ ০৭:২০:৫৩

We need change our mind first..

dhakabassi

২০১৮-০৮-১৭ ২০:১৩:১৫

Everywhere is unemployment,corruption, looting, killing. Students are frustrated. We should find ways and means to overcome the situation.

dhakabassi

২০১৮-০৮-১৭ ২০:১২:৪৯

Everywhere is unemployment,corruption, looting, killing. Students are frustrated. We should find ways and means to overcome the situation.

Shah arfin Marzan

২০১৮-০৮-১৭ ০৩:৫৮:২০

eta Bangladesh ekhane sadaron jonogoner odhikar nei etai tar proman.

M a mizan

২০১৮-০৮-১৭ ০৩:১৭:২২

Bd education is the factory of unemployee

Md.Masum Billah

২০১৮-০৮-১৭ ০১:৩২:০৫

We need change....

শেখ লতিফ

২০১৮-০৮-১৭ ০১:২৫:০৪

এই ছেলেটি অাত্বহত্যা করে কি প্রমান করে গেলেন?এদেশের সরকার, প্রশাসন অার তথাকথিত রাজনৈতিক সিস্টেম নিয়ে সৃষ্ট ক্ষোভের বহিঃপ্রকাশ।

c.m.Mamunur Rashid

২০১৮-০৮-১৭ ০০:০২:১০

স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশ বর্তমানে সর্ব বিশয়ে বিস্বে সর্বোচ্চ সম্মানজনক অবস্তানে আছে। সবাইকে মনে রাখতে হবে, গনতন্ত্র মানে দেশদ্রোহী হবার অধিকার নয়।

হাসান কাজল

২০১৮-০৮-১৬ ২৩:২০:৩৯

সমাজ কিংবা রাষ্টের ঘুম ভাঙ্গাতে আর কি করতে হবে? আমরা এখনো গুজবের নামে সমাজে রাষ্টে গজব সৃষ্টি করে চলছি।আজ কিসের খপ্পরে দেশ?

মুজাহিদ

২০১৮-০৮-১৬ ২২:৪২:০৮

আত্তহত্যা বিষয় জানার আগে শিক্ষা ব্যাবস্থা ঠিক আছে কিনা সেটা নিয়ে গবেশনা করেন।এই নেশাগ্রস্ত শিক্ষা ব্যাবস্থা দিয়ে কখনো জাতি উন্নতি লাভ করতে পারবেনা।

আপনার মতামত দিন

বোরকার বিরুদ্ধে সৌদি নারীদের অভিনব প্রতিবাদ

৯০ খুনের কথা স্বীকার করলো সামুয়েল

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত

সাতসকালে ট্রাকচাপায় গেল দুই প্রাণ

‘এটা অনেকদিনের স্বপ্ন আমার’

নির্বাচন বর্জন নয়, কেন্দ্র পাহারা দিন

হঠাৎ কবিতা খানমের সুর বদল

ফাঁকা মাঠে গোল নয়

রেজা কিবরিয়া ঐক্যফ্রন্টে

সংখ্যালঘু নির্যাতনকারীদের নির্বাচনে মনোনয়ন না দেয়ার দাবি

‘ফের বাংলাদেশের বিরুদ্ধে’

মামলার বাদী যখন খুনি

ক্ষমতায় গেলে যেসব কাজ করবে ঐক্যফ্রন্ট জানালেন ডা. জাফরুল্লাহ

‘নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে’

বিএনপিতে মনোনয়ন যুদ্ধে সাবেক ছাত্র নেতারা

তলাফাটা নৌকা নিয়ে কতদূর যেতে পারেন দেখাতে চাই