ফ্রান্সসহ ইউরোপের দেশে দেশে ক্ষোভ ও মানববন্ধন

প্রবাসীদের কথা

নিয়াজ মাহমুদ, ফ্রান্স থেকে | ৯ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার
নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এবং পুলিশ ও ছাত্রলীগের হামলা-নির্যাতনের প্রতিবাদে ইউরোপের দেশে দেশে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গত দু’দিন ধরে ফ্রান্স, জার্মানি ও ইতালিতে মানববন্ধন ও রাস্তায় দাঁড়িয়ে ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশি বংশোদ্ভূত প্রবাসীদের ছেলেমেয়েরা। এতে অনেকে পরিবারসহ অভিভাবকরাও যোগ দেন। ফ্রান্সের রাজধানী প্যারিসের মেট্রোস্টেশন সংলগ্ন রিপাবলিকে জড়ো হয় বুধবার বিকালে শত শত ফরাসি শিক্ষার্থী। বাংলাদেশি বন্ধুদের ওপর হামলার প্রতিবাদ জানাতে মা-বাবাসহ তারা যোগ দেয় এ কর্মসূচিতে। ‘নিরাপদ সড়ক চাই, মায়ের বুকে ফিরে যাই, রাজনীতি ভুলে যাই, নিরাপদ সড়ক চাই। সড়ক বিভাগের ক্যানসার ধরা পড়লো এবার।

ছাত্রদের ওপর বুলেট গ্যাস, সইবে না বাংলায়। রাষ্ট্রের ভয় নাই, না করলে অন্যায়।’ ফরাসি শিক্ষার্থীরা বাংলা ও ফরাসি ভাষায় ইত্যাদি সেøাগান সংবলিত লেখা প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে প্রতিবাদ জানায়।
চট্টগ্রামের রাউজানের কল্যাণ মিত্র বড়ুয়ার পরিবার প্রায় ১০ বছর ধরে বসবাস করেন প্যারিসে। ফরাসি নাগরিক এ পরিবারের দুই মেয়ে ও এক ছেলে এখানকার বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়াশোনা করে। বাংলাদেশের শিক্ষার্থীদের ওপর হামলা হওয়ায় এখানকার শিক্ষার্থীরা অনেক কষ্ট পেয়েছে। অনেকে কষ্ট পেয়েছেন জানিয়েছেন।

কেউ কেউ কেঁদেছেনও। তাই রাত জেগে প্ল্যাকার্ড তৈরি করে তারা প্রতিবাদ জানাতে এসেছিল। সম্মিলিত ফ্রান্স প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে অনুষ্ঠিত এ কর্মসূচিতে এমডি নূর, আভেক রাব্বানী, ফারুক, আজমীন, শান্ত, ইয়াসিন আারাফাত, সেলিম ও রবিনসহ শত শত প্রবাসী এবং তাদের পরিবার উপস্থিত ছিলেন। পাশাপাশি আইফেল টাওয়ারের সামনে আফ্রিকান বংশোদ্ভূত দুই ফরাসি তরুণীকে দেখা যায় উই ওয়ান্ট জাস্টিস ফর বাংলাদেশ প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে থাকতে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এক প্রেমিককে পেতে দুই যুবতীর জোট, একজনের স্বামীকে হত্যা

২৮৩ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ দল

‘টাকার বস্তা’ দিয়ে এমবাপ্পেকে আটকাচ্ছে পিএসজি!

‘গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা’

সিরাজগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর ফাঁসি

বন্দরে গার্মেন্ট শ্রমিককে কুপিয়ে হত্যা, গ্রেপ্তার ৫

উত্তরাখণ্ডের শতাধিক গ্রামে ৩ মাসে জন্ম নেয়নি কোনো কন্যাশিশু

দেশে কোনো সরকার আছে বলে দেশবাসী মনে করে না: দুদু

মানববন্ধনেও মাকে খুঁজেছে তুবা

সাউথ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি নিহত

সিরাজগঞ্জে ‘ছেলেধরা’ সন্দেহে যুবককে গণধোলাই

গণপিটুনির বিরুদ্ধে সরব হলেন নাসিরুদ্দিন শাহ

মেহেরপুরে দু’দল মাদক ব্যবসায়ীর মধ্যে ‘গোলাগুলি’, নিহত ১

দুই গভীর সমুদ্রবন্দরে বাংলাদেশের প্রবেশাধিকার দিতে চায় ভারত

তারাকান্দায় পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ নিহত ২

স্ত্রীর দেহে এইচআইভি ছড়িয়ে দিলেন স্বামী