ফ্রান্সসহ ইউরোপের দেশে দেশে ক্ষোভ ও মানববন্ধন

প্রবাসীদের কথা

নিয়াজ মাহমুদ, ফ্রান্স থেকে | ৯ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার
নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এবং পুলিশ ও ছাত্রলীগের হামলা-নির্যাতনের প্রতিবাদে ইউরোপের দেশে দেশে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গত দু’দিন ধরে ফ্রান্স, জার্মানি ও ইতালিতে মানববন্ধন ও রাস্তায় দাঁড়িয়ে ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশি বংশোদ্ভূত প্রবাসীদের ছেলেমেয়েরা। এতে অনেকে পরিবারসহ অভিভাবকরাও যোগ দেন। ফ্রান্সের রাজধানী প্যারিসের মেট্রোস্টেশন সংলগ্ন রিপাবলিকে জড়ো হয় বুধবার বিকালে শত শত ফরাসি শিক্ষার্থী। বাংলাদেশি বন্ধুদের ওপর হামলার প্রতিবাদ জানাতে মা-বাবাসহ তারা যোগ দেয় এ কর্মসূচিতে। ‘নিরাপদ সড়ক চাই, মায়ের বুকে ফিরে যাই, রাজনীতি ভুলে যাই, নিরাপদ সড়ক চাই। সড়ক বিভাগের ক্যানসার ধরা পড়লো এবার।

ছাত্রদের ওপর বুলেট গ্যাস, সইবে না বাংলায়। রাষ্ট্রের ভয় নাই, না করলে অন্যায়।’ ফরাসি শিক্ষার্থীরা বাংলা ও ফরাসি ভাষায় ইত্যাদি সেøাগান সংবলিত লেখা প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে প্রতিবাদ জানায়।
চট্টগ্রামের রাউজানের কল্যাণ মিত্র বড়ুয়ার পরিবার প্রায় ১০ বছর ধরে বসবাস করেন প্যারিসে। ফরাসি নাগরিক এ পরিবারের দুই মেয়ে ও এক ছেলে এখানকার বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়াশোনা করে। বাংলাদেশের শিক্ষার্থীদের ওপর হামলা হওয়ায় এখানকার শিক্ষার্থীরা অনেক কষ্ট পেয়েছে। অনেকে কষ্ট পেয়েছেন জানিয়েছেন।

কেউ কেউ কেঁদেছেনও। তাই রাত জেগে প্ল্যাকার্ড তৈরি করে তারা প্রতিবাদ জানাতে এসেছিল। সম্মিলিত ফ্রান্স প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে অনুষ্ঠিত এ কর্মসূচিতে এমডি নূর, আভেক রাব্বানী, ফারুক, আজমীন, শান্ত, ইয়াসিন আারাফাত, সেলিম ও রবিনসহ শত শত প্রবাসী এবং তাদের পরিবার উপস্থিত ছিলেন। পাশাপাশি আইফেল টাওয়ারের সামনে আফ্রিকান বংশোদ্ভূত দুই ফরাসি তরুণীকে দেখা যায় উই ওয়ান্ট জাস্টিস ফর বাংলাদেশ প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে থাকতে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাজধানীতে ট্রেনের ধাক্কায় বৃদ্ধ নিহত

প্রেমিকার ছেলের ছুরিকাঘাতে প্রেমিক নিহত

মানবজমিনে রিপোর্ট প্রকাশের পর বয়স্কভাতা পেলেন ময়ূরী বেগম

পদ্মা সেতুতে বসল অষ্টম স্প্যান

জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসঙ্গত: নজরুল

সাভারে ২ নারীর ঝুলন্ত লাশ উদ্ধার

ভারতের কাশ্মীরে হামলা: পারমাণবিক শক্তিধর দুই দেশের দ্বন্দ্ব বিশ্বের জন্য কত বড় হুমকি?

কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত

দিল্লিতে হাই কমিশনের ‘নিরাপত্তা লঙ্ঘনে’র কড়া প্রতিবাদ পাকিস্তানের

কাশ্মির হামলাকে ভয়াবহ আখ্যা দিলেন ট্রাম্প

শপথ নিয়েছেন সংরক্ষিত মহিলা আসনের এমপিরা

সৌদি ক্রাউন প্রিন্সের সফরে প্রটোকল ভাঙলেন নরেন্দ্র মোদিও

শ্যামলীতে র‌্যাবের গুলিতে ১৭ মামলার আসামী নিহত

হাসিনার প্রশ্ন, ভারতের নাগরিকত্ব বিল কেন?

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী আবুধাবির ২ প্রধান ব্যবসায়ী গ্রুপ

শামিমার সন্তানের নাগরিকত্ব কী!