চীনে চাইলেই বিবাহ বিচ্ছেদ নয়

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ জুলাই ২০১৮, সোমবার
বিবাহ বিচ্ছেদে নতুন নিয়ম চালু করার পরিকল্পনা হচ্ছে চীনে। চাইলেই সেখানে তাৎক্ষণিকভাবে বিবাহ বিচ্ছেদ করা যাবে না। কোনো দম্পতি যদি বিবাহ বিচ্ছেদ ঘটাতে চান তাহলে তাদেরকে তিন মাসের একটি সময়সীমা অনুসরণ করতে হবে। একে নাম দেয়া হয়েছে ‘কাম-ডাউন পিরিয়ড’। অর্থাৎ মেজাজকে ঠা-া করার সময়। এই তিন মাস সময়ে সংশ্লিষ্ট দম্পতি নিজেদের ভুল বোঝাবুঝির সময় পাবেন।
তারা মাথা ঠান্ডা করার সময় পাবেন। এমনটা হলে তারা বিবাহ বিচ্ছেদ না ঘটিয়ে দম্পতি হিসেবে নিজেদের জীবনকে চালিয়েই নেবেন। কিন্তু যদি ওই তিন মাসে সম্পর্কের কোনো উন্নতি না ঘটে তাহলেই সেখানে বিবাহ বিচ্ছেদকে অনুমোদন দেয়া হবে। চীনের সর্বোচ্চ আদালত এমন একটি আইনি ব্যবস্থা বিবেচনা করছে। এ খবর দিয়েছে অনলাইন চায়না ডেইলি। এ বিষয়ে সুপ্রিম পিপলস কোর্ট বিচার বিভাগের একটি পরিকল্পনার খসড়া করেছে। এই খসড়ায় দম্পতিদের তিন মাস সময় দেয়া হচ্ছে। এ সময়ে তারা তাদের সিদ্ধান্তের বিষয়ে দ্বিতীয়বার ভাববেন। এমন কি সংশ্লিষ্ট দম্পতিদেরকে মানসিক কাউন্সিলিং দেয়া হবে। যেসব দম্পতি প্রাথমিকভাবে সিদ্ধান্ত নিয়েছেন তারা বিচ্ছেদে যাবেন তাদের জন্য এই আইনটি কার্যকর হবে। ফুজিয়ান প্রদেশে ইন্টারমিডিয়েট পিপলস কোর্টের একজন বিচারক গুও জি বলেছেন, যেসব দম্পতির সঙ্গে অপ্রাপ্ত বয়স্ক বাচ্চা আছে তাদের জন্য বিশেষ করে এ আইনটি কার্যকর হবে। উল্লেখ্য, বিবাহ বিচ্ছেদ হয়েছে এমন পরিবারের সন্তানরা ক্রমশ অপরাধী হয়ে উঠছে চীনে। কিশোর অপরাধের শতকরা ৭০ ভাগের বেশি সংঘটিত করে এসব বিচ্ছেদপ্রাপ্ত পরিবারের সন্তানরা। সুপ্রিম পিপলস কোর্টে কাজ করেন এমন একজন আইনী বিশেষজ্ঞ ডু ওয়ানহুয়া এ তথ্য দিয়েছেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

আকাশ

২০১৮-০৭-২৩ ০২:০৬:০৩

কুরআনেও ঠিক এমনটাই বলা আছে। কিন্তু আমরা কুরআন ফলো না করে আজও একসাথে তিন তালাকের বিধান নিয়ে পড়ে আছে। একসাথে তিন তালাকের বিধান কুরআনে নেই। রাসুল (স) এর সময় ও এই বিধান ছিল না। হযরত উমর একটা বিশেষ প্রেক্ষাপটে এই বিধান

আপনার মতামত দিন

গুজব সন্ত্রাসের বিরুদ্ধে ছাত্রলীগকে সরব হওয়ার আহ্বান ড. হাছান মাহমুদের

‘এ দেশের মাটি স্বৈরাচারের নয়’

চেয়ারম্যানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ: বিচারের দাবিতে বিক্ষোভে এলাকাবাসী

এশিয়া কাপের জন্য ৩১ সদস্যের দল ঘোষণা

কোটা সংস্কারের দাবিতে ফের আল্টিমেটাম আন্দোলনকারীদের

আলোকচিত্রী শহিদুলের জামিন শুনানি ১১ সেপ্টেম্বর

নির্দোষ বেন স্টোকস

‘সড়ক-মহাসড়কের উন্নয়ন কাজ দ্রুতগতিতে চলছে’

ঢাকার ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা চেয়েছে হাইকোর্ট

ত্রাণমন্ত্রী মায়ার আপিলের রায় ৭ অক্টোবর

আরো এক মামলায় খালেদা জিয়ার ৬ মাসের জামিন

দেশে তামাকের ব্যবহার কমেছে ৮ শতাংশ

মোদির বিয়ের ঘটকালিতে ট্রাম্প

বিএনপি আন্দোলনে ব্যর্থ হয়ে নির্বাচন বানচালের চক্রান্ত করছে

রাইফার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

ফেসবুক মনিটরিংয়ে আলাদা সেল: তারানা হালিম