যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বললেন বিপর্যয় নয়, কম পাস

অনলাইন

স্টাফ রিপোর্টার, যশোর থেকে | ১৯ জুলাই ২০১৮, বৃহস্পতিবার, ৩:০৯ | সর্বশেষ আপডেট: ৩:৩৮
ফাইল ছবি
যশোর বোর্ডের এইচএসসি পরীক্ষায় ৬৬ হাজার ২৫৮ জন শিক্ষার্থী কৃতকার্য হয়েছেন। পাশের শতকরা হার ৬০ দশমিক ৪০। জিপিএ ৫ পেয়েছেন ২০৮৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ১১শ’৫৮ জন ছেলে ও ৯৩১ জন মেয়ে। যশোর বোর্ডে এবার পাশের হারে ছেলেদের তুলনায় এগিয়ে আছে মেয়েরা। এবছর ৩৪ হাজার ৬০৬ জন মেয়ে ও ৩১ হাজার ৬৫২ জন ছেলে কৃতকার্য হয়েছেন।
আজ দুপুরে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র যশোর প্রেসক্লাবে এক অনাড়ম্বর সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ফলাফল প্রকাশ করেন। এসময় কলেজ পরিদর্শক কে এম রব্বানী, স্কুল পরিদর্শক বিশ্বাস শাহীন আহম্মেদ ও উপ পরীক্ষা নিয়ন্ত্রক সমীর কুমার কুন্ডু উপস্থিত ছিলেন।
পরীক্ষা নিয়ন্ত্রক জানান, যশোর বোর্ডে গত বছর এইচ এসসি পরীক্ষায় পাশের হার ছিল ৭০ দশমিক শুন্য ২ ভাগ। যা এবছরের তুলনায় প্রায় ১০ শতাংশ বেশি। এবারের এইচএসসি পরীক্ষায় পাশের হারের এই কমকে তিনি বিপর্যয় না বলে কম পাশ করেছে হিসেবে আখ্যায়িত করে বলেন, বিশেষ করে ইংরেজি বিষয়ে ফলাফল খারাপ হওয়ার কারনে মোট ফলাফলের ওপর তার প্রভাব পড়েছ্ েএছাড়া বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের তুলনায় এবছর মানবিক বিভাগের ফলাফল খারাপ হওয়ায় বোর্ডের সার্বিক ফলাফল গত বছরের তুলনায় খারাপ হয়েছে। এর জন্য তিনি ইংরেজি ২য় বিষয়ের পরীক্ষার প্রশ্ন অপেক্ষাকৃত কঠিন হওয়ার কারনকে দায়ী করেন।
এদিকে এবারের এইচএসসি পরীক্ষায় যশোর শিক্ষার বোর্ডের আওতায় ৪টি কলেজ থেকে কোন শিক্ষার্থী কৃতকার্য হতে পারেননি। এগুলো হচ্ছে কুষ্টিয়ার হাজী নুরুল ইসলাম কলেজ,নড়াইলের গোবরা মহিলা কলেজ, খুলনার হাটদা পাবলিক কলেজ ও ঝিনাইদহের প্রগতি মডেল কলেজ। এক প্রশ্নের জবাবে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, শতভাগ অকৃকার্য এসব শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাজপেয়ী প্রয়াত

কোটা আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে

তাদের উদ্দেশ্য কি?

ওয়ান ইলেভেনের ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছি

সাইবার হামলার আশঙ্কায় সব ব্যাংকে সতর্কতা জারি

ঢাকার নিন্দা বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব

বাংলাদেশে বাকস্বাধীনতা ও প্রতিবাদের অধিকারের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন

আমীর খসরুকে দুদকে তলব

রোহিঙ্গা প্রশ্নে চীন ও রাশিয়ার অবস্থান পাল্টায়নি এখনো

মহাসড়কে যানজট ঈদযাত্রার আগেই ভোগান্তি

যুবলীগ নেতার গ্রেপ্তার দাবিতে সড়কে এমপি

স্ত্রী-সন্তানের সঙ্গে ঈদ করা হলো না প্রবাসী নাছিরের

অতিরিক্ত গচ্চা ১১১ কোটি টাকা

পেট্রোবাংলার ৭ কর্মকর্তাকে দুদকের জিজ্ঞাসাবাদ

পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচন আজ

লুমা রিমান্ডে, ১২ ছাত্রের জামিন নামঞ্জুর