বর্ণতত্ত্বে এবারের বিশ্বকাপ

টুকরো খবর

শাহনেওয়াজ বাবলু | ১৬ জুলাই ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:৩২
পুরো একমাস ফুটবল নিয়ে মজেছিলেন ক্রীড়াপ্রেমীরা। আর রাশিয়ায় এবারের বিশ্বকাপ আসরে চমকের কমতি ছিল না। ইংরেজি বর্ণ নিয়ে আসরের ঘটনাপঞ্জি সাজালে কেমন হয়:
A. আর্জেন্টিনা: সমর্থকদের হতাশ করে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে বিদায় নেয় আর্জেন্টিনা। গত বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হেরে স্বপ্ন ভঙ্গ হয় লাতিন আমেরিকার দেশটির।
B. বেলজিয়াম: এক ধরনের চকলেট রয়েছে যেটা, শুরুতে অনেক শক্ত থাকলেও শেষ হওয়ার আগেই গলে যায়। ঠিক এমনটাই হয়েছে বেলজিয়ামের বেলায়। এবারের বিশ্বকাপে শুরুটা ভালো করলেও সেমিফাইনালে ফ্রান্সের কাছে ১-০ গোলে হার দেখে তারা। অবশ্য তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ইংল্যান্ডকে ২-০ গোলে হারায় বেলজিয়াম।
C. চ্যাম্পিয়নদের হতাশা: এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বেই বিদায় নিয়েছে শিরোপাধারী জার্মানি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হার দেখে জার্মানরা।
বিশ্বকাপের ইতিাহাসে এ নিয়ে টানা তিন আসরে গ্রুপ পর্বে বিদায় নিলো চ্যাম্পিয়ন দল।
D. দিদিয়ের দেশম: বিশ্বকাপে তৃতীয় খেলোয়াড় ও কোচ হিসেবে হিসেবে শিরোপা জয়ের রেকর্ডের হাতছানি দিদিয়ের দেশমের। এর আগে এই রেকর্ড গড়েন জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ও ব্রাজিলের মারিও জাগালোর।
E. ইংল্যান্ড: ৫২ বছর পর বিশ্বকাপ জয়ের সুযোগ ছিল ইংল্যান্ডের। কিন্তু সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে ২-১ গোলে হার দেখে তারা।
F. ফেয়ার-প্লে: বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ফেয়ার প্লে’র নিয়মে দ্বিতীয় রাউন্ডে ওঠে জাপান। ‘এইচ’ গ্রুপে তিন ম্যাচ শেষে সেনেগালের সঙ্গে তাদের পয়েন্ট ও গোল সমান ছিল। কিন্তু সেনেগালের চেয়ে দুটি হলুদ কার্ড কম দেখায় দ্বিতীয় রাউন্ডের টিকিট কাটে জাপান।
G. গট: গ্রুপ পর্বে স্পেনের বিপক্ষে ম্যাচ শেষে মুখে দাড়ি রেখেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। এটাকে অনেকে গট অর্থাৎ ছাগলের দাড়ির সঙ্গে তুলনা করেছেন। পরে রোনালদো বলেছিলেন, গট মানে ‘গ্রেটেস্ট অব অল টাইম’।
H. হ্যারি: হ্যারি কেইন। এবারের বিশ্বকাপের ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬ গোল করেন তিনি। যা রাশিয়া বিশ্বকাপে কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ গোলের রেকর্ড।
I. ইতালি: বিশ্বকাপের দ্বিতীয় সর্বাধিক চারবারের চ্যাম্পিয়ন ইতালি। কিন্তু এবার বাছাই পর্ব উতরাতে না পারায় রাশিয়া বিশ্বকাপে খেলা হয়নি আজ্জুরিদের। এর আগে ১৯৫৮’র বিশ্বকাপের মূল পর্বে খেলতে ব্যর্থ হয় ইতালি।
J. জাপান: এশিয়ার প্রথম দল হিসেবে এবারের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে ওঠে জাপান। শেষ ষোলতে বেলজিয়ামের বিপক্ষে ২ গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে হার দেখে ব্লু সামুরাইরা।
K. কাজান: এবারের আসরে রাশিয়ার কাজান স্টেডিয়াম ছিলো ফেভারিটদের জন্য বধ্যভূমি। এই মাঠে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে জার্মানি, আর্জেন্টিনা ৪-৩ গোলে ফ্রান্সের কাছে এবং ব্রাজিল ২-১ গোলে হার দেখে বেলজিয়ামের কাছে।
L. লোপেতেগি: হুলেন লোপেতেগি এবারের বিশ্বকাপে আলোচিত এক নাম। রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি করায় বিশ্বকাপ শুরুর দুইদিন আগে স্পেন জাতীয় দল থেকে বরখাস্ত হন তিনি।
M. এমবাপ্পে: আসরের শুরু থেকেই ফ্রান্সের হয়ে দুর্দান্ত পারফর্ম করেন তরুণ তুর্কী কিলিয়ান এমবাপ্পে। আর্জেন্টিনার বিপক্ষে ৪-৩ গোলে জয় পাওয়া ম্যাচে ফরাসিদের হয়ে জোড়া গোল করেন ১৯ বছর বয়সী এই ফরোয়ার্ড। এ নিয়ে তরুণ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের কোনো ম্যাচে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের জোড়া গোলের রেকর্ড স্পর্শ করেন এমবাপ্পে।
N.  নেইমার: কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেয় ব্রাজিল। আর সেলেসাওদের জার্সি গায়ে এবারের আসরে ব্যর্থ ছিলেন দলটির সেরা তারকা নেইমার। পাঁচ ম্যাচে করেন মাত্র ২ গোল। পারফরম্যান্সের চেয়ে মাঠে অহেতুক ডাইভ দেয়া নিয়ে সমালোচিত হন ২৬ বছর বয়সী এই ফরোয়ার্ড।
O. আত্মঘাতী গোল: এবারের বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত গোল হয়েছে মোট ১৬৩টি। এর মধ্যে আত্মঘাতীতে হয়েছে ১১ গোল। যা বিশ্বকাপের এক আসরে সর্বাধিক আত্মঘাতী গোলের রেকর্ড।
P. পাস: সেমিফাইনালের আগ পর্যন্ত দলগুলো মোট পাস দিয়েছে ৪৮৯৯৩টি। এর মধ্যে শেষ ষোলতে স্পেন ও রাশিয়া ম্যাচে সর্বোচ্চ ১২৩৫টি পাস দেয় দুই দলের খেলোয়াড়রা।
Q. কাতার: ২০২২ বিশ্বকাপ আয়োজন করবে কাতার। ২০ বছর পর বিশ্বকাপ হবে এশিয়ার কোনো দেশে। এর আগে ২০০২ সালে কোরিয়া ও জাপানে আয়োজিত হয় ফুটবল দুনিয়ার এই মহা আসর।
R. রাশিয়া: এবারের বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়া। সফল আয়োজনের পাশাপাশি মাঠেও সেরা সাফল্য দেখিয়েছে ইউরোপের দেশটি। ‘এ’ গ্রুপে রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয় রাশিয়া। শেষ ষোলতে স্পেনকে টাইব্রেকারে হারায় তারা। তবে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় রাশিয়ানরা।
S. সেট পিস: সেমিফাইনালের আগ পর্যন্ত সেট পিস (কর্নার, ফি-কিক ও পেনাল্টি) থেকে গোল হয়েছে ৭০টি। যা বিশ্বকাপের ইতিহাসে কোনো আসরে সেট পিস থেকে সর্বাধিক গোলের রেকর্ড।
T. টেলস্টার ১৮: বরাবরের মতো প্রতিটি বিশ্বকাপে বল সরবরাহ করছে বিখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস। এবারের আসরের নকআউট পর্বে ব্যবহৃত বলের নাম (টেলস্টার ১৮)। এই বলগুলো প্রস্তুত করা হয় পাকিস্তানের শিয়ালকোটে।
U. উমতিতি: বর্তমান সময়ের সেরা ডিফেন্ডারের একজন স্যামুয়েল উমতিতি। এবারের আসরে ফ্রান্সের হয়ে এক গোল করেন এই বার্সেলোনা খেলোয়াড়।
V.  ভিএআর: প্রথমবারের মতো বিশ্বকাপে ব্যবহার করা হলো ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি (ভিএআর)। খেলা চলাকালীন সময়ে মাঠের রেফারি যদি কোনো সিদ্ধান্ত নিতে সংশয় বোধ করেন তাহলে তিনি ভিএআরের সহায়তা নেন।
W. ওয়েস্টকোট: প্রার্থনালয়ে যাওয়ার সময় ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট এক ধরনের পোশাক পরিধান করেন, যা ওয়েস্টকোট নামে পরিচিত। লন্ডনের একটি পোশাক কারখানা তাকে সারাজীবন এই ওয়েস্টকোট সরবরাহ করার ঘোষণা দেয়।
X. জাকা ও শাকিরি: গ্রুপ পর্বে সার্বিয়ার বিপক্ষে গোল করে উদ্‌যাপন করার সময় বিতর্কিত ইঙ্গিত করেছিলেন সুইজারল্যান্ডের খেলোয়াড় জারদান শাকিরি ও গ্রানিথ জাকা। যা ছিল সার্বিয়াবিরোধী। এ জন্য আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা) তাদের দশ হাজার সুইস ফ্রাঙ্ক জরিমানা করে।
Y.  ইয়েরোখিন: শেষ ষোলতে স্পেনের বিপক্ষে ৯৭তম মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন রাশিয়ান মিডফিল্ডার ইয়েরোখিন। বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ খেলোয়াড় হিসেবে বদলি মাঠে নামার রেকর্ড এটি। এবারের বিশ্বকাপে প্রথমবার অতিরিক্তি সময়ে একজন বদলি খেলোয়াড় মাঠে নামানোর নিয়ম চালু করে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)।
Z. জাবিভাকা: রাশিয়া বিশ্বকাপের অফিসিয়াল মাসকটের নাম।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিশানের চেয়ারম্যান গ্রেপ্তার

বিএনপি নির্বাচন বানচাল করতে চায়: কাদের

গণফোরামে যোগ দিলেন সাবেক ১০ সেনা কর্মকর্তা

খালেদা জিয়ার যথাযথ চিকিৎসা দেয়ার নির্দেশ হাইকোর্টের

‘তারেক রহমানের বিষয়ে ইসির করণীয় নেই’

আমজাদ হোসেনের শারীরিক অবস্থার অবনতি

দল ও জোটের মনোনয়ন প্রক্রিয়ার ব্যাখ্যা চেয়ে ইসিকে বিএনপির চিঠি

'নির্বাচনী হলফনামায় ভুল তথ্য দিলে ব্যবস্থা নেবে দুদক'

‘ভালো প্রার্থীদের জামিন না দেয়ার নতুন কৌশল নিয়েছে সরকার’

নির্বাচনের ইশতেহার প্রস্তুত করছে বিএনপি: আমীর খসরু

রোহিঙ্গা ইস্যুতে আসিয়ানের পরবর্তী পদক্ষেপ কি?

প্রতি বছর দেয়া হবে ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা সাজা স্থগিত চেয়ে খালেদার আপিল

নির্বাচনের প্রস্তুতি নিয়ে নিয়মিত আলোচনা চালিয়ে যাচ্ছে ইইউ, অংশগ্রহণমূলক ও স্বচ্ছতার প্রত্যাশা

দলীয় সরকারের অধীনে নির্বাচন যেনো প্রভাবিত না হয়

লক্ষ্য ক্রাউন প্রিন্সকে রক্ষা করা!