ইতিহাস না পুনরাবৃত্তি

ফিফা বিশ্বকাপ-২০১৮

সামন হোসেন মস্কো (রাশিয়া) থেকে | ১৫ জুলাই ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১১:৩৮
৩২টি দল, ৬৪টি ম্যাচ আর ১১ শহরের ১২টি সুসজ্জিত ভেন্যুর নানা চমকের বিশ্বকাপ অবশেষে শেষ হতে চললো। ৩২ দল থেকে বিদায় নিতে নিতে বাকি রয়েছে আর মাত্র দুটিÑ ফ্রান্স এবং ক্রোয়েশিয়া। এরই মধ্যে দু’বার বিশ্বকাপের ফাইনাল খেলে ফেলেছে ফ্রান্স। আর এই প্রথম বিশ্বকাপের ফাইনালে উঠলো ক্রোয়াটরা। মস্কোর লুঝনিকি স্টেডিয়াম থেকে কে তুলে ধরবে বিশ্বকাপের সোনালি ট্রফিটা? হুগো লরিস নাকি লুকা মদ্রিচ। তার উত্তর মিলবে কয়েক ঘন্টা পর। কি ঘটবে লুঝনিকিতে ফ্রান্সের পুনরাবৃত্তি না ক্রোয়েটদেও রূপকথা।

আগের দিন মস্কোর আকাশ গোমরা মুখে থাকলে আজ সকাল থেকেই হাসি ফুটেছে। আলো জ্বলমলে মস্কোর মেট্রে গুলোর সব পথ যেন এসে মিলেছে লুঝনিকির স্পাতিভো কিংবা ভরোবইগোরি ষ্টেশনে।
ম্যাচ শুরু হতে এখনও বেশ কয়েক ঘন্টা বাকি থাকলেও এরমধ্যে লুঝনিকির আশপাশ দখলে নিতে শুরু করেছে দু’দলের সমর্থকরা।

আগামী চার বছরের জন্য বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট নিজেদের করে নিতে আজ লড়াই হবে তারুণ্যদীপ্ত প্রান্সের সঙ্গে প্রতিজ্ঞাদীপ্ত ক্রোয়েশিয়ার। তারুণ্যদিপ্ত ফ্রান্সের আবার সোনালি ট্রফি ছুয়ে দেখার অভিজ্ঞতা আছে। মানে ১৯৯৮ সালে বিশ্বকাপটি একবার জিতেছিলো তারা। ২০ বছর আগে শেষ চারে এই ফ্রান্সের কাছে হেরেই স্বপ্নভঙ্গ হয়েছিল ক্রোয়েশিয়ার। স্বপ্নঘাতক ফ্রান্সের সেই দলটির অধিনায়ক আজ ডাগআউটে মুখোমুখি দাঁড়িয়ে। ক্রোয়েশিয়ার কোচ জøলাতকো দালিচ সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গটি তুলতেই বলেছিলেন, ফ্রান্স অনেক অভিজ্ঞ, ফ্রান্সের কোচের সঙ্গে তাঁর কোনো তুলনা হয় না। দিদিয়ের দেশমের বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা আছে। একবার ফাইনাল খেলে রানার্সআপ হয়েছেন। আর তিনি মাত্র স্বপ্ন দেখছেন ট্রফিটি ছুয়ে দেখার।

দেশের মাটিতে ২০১৬ ইউরোর ফাইনালে পর্তুগালের কাছে হেরে ইউরোর শিরোপা খুইয়েছিলো ফ্রান্স। সেটা মনে করিয়ে দিয়ে ফ্রান্স কোচ দেশম বেশ সর্তক। সেই হার থেকে শিক্ষা নিয়েই মানসিকভাবে তৈরি হয়েছে এই দলটি বলে জানান তিনি। আগের দিন লুঝনিকি স্টেডিয়ামের সংবাদ সম্মেলনে কোচের সুরেই সুর মিলিয়ে অধিনায়ক হুগো লরিস বলেন, ক্রোয়েশিয়া দলটি অসাধারণ, ‘ক্রোয়েশিয়া দুর্দান্ত লড়াকু দল। টানা তিনটি ম্যাচ ১২০ মিনিটের লড়াইয়ে জিতে দেখিয়েছে তাদের অদম্য মানসিকতা। আমরা ওদের শ্রদ্ধা করি। ওদের সঙ্গে লড়তে গেলে শারীরিক-মানসিক দুইভাবেই শক্ত হতে হবে আপনাকে। আমরা সেভাবেই প্রস্তুতি নিয়েছি।’

লরিসের মুখে বারবার মানসিক শক্তির কথা। দেশমের মুখেও মানসিকতার কথা। সেন্ট পিটার্সবার্গে বেলজিয়ামকে সেমিফাইনালে বিদায় দেওয়ার পর এই মানসিক শক্তির দিকটাতেই বেশি জোর দিয়েছে তিনি। কারণ, ফ্রান্স জানে, তাদের দক্ষতা আছে, কিন্তু একেবারেই তরুণ দলটির দরকার শুধু মানসিক দৃঢ়তা।

ফ্রান্স বিশ্বকাপ জিততে মরিয়া, খেলোয়াড়েরা সবাই সমস্বরে বলছেন এটি তাঁদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। জাতীয় দিবস বাস্তিল ডে’র পরের দিন জাতীকে আরেকটি আনন্দের উপলক্ষ্য এনেদিতে চান তারা। অন্যদিকে ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ সংবাদ সম্মেলনে বলে গেলেন, এটি তাঁদের ছোট্ট দেশটির ইতিহাসে সবচেয়ে বড় ম্যাচ। সবার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ।

তবে ফাইনালে নামার আগে ক্রোয়েশিয়ার অসুবিধা হলো, টানা তিনটি নকআউট ম্যাচ অতিরিক্ত সময়ে খেলে ক্লান্তি। এই ক্লান্তির ব্যাপারটি যতই ইংল্যান্ডের বিপক্ষে টনিকের কাজ করুক, সত্যটা এই, প্রান্সের চেয়ে ৯০ মিনিট মানে একটি ম্যাচ তারা বেশি খেলেছে। আবার বিশ্রামও পেয়েছে একটি দিন কম। গত দুই দিন ক্রোয়েশিয়ার চার-পাঁচজন খেলোয়াড় অনুশীলন করেনি। জ্বালাতকো দালিচ অস্বীকার করেননি, তবে যেমনটি বললেন, এটি তাঁদের কাছে প্রেরণাও। প্রয়োজনে বেঞ্চের খেলোয়াড় দিয়েও একাদশ গড়বেন। সেই একাদশও মাঠে শেষ রক্তকণা ঢেলে লড়াই করতে প্রস্তুত। ৪২ লাখ মানুষের স্বপ্ন সারা পৃথিবীকে উন্মাতাল করে দিয়েছে।

সুতরাং আজ লুঝনিকির সন্ধ্যায় বলা যাচ্ছে না কে পরবে বিজয়মুকুট। ফ্রান্সের তারুণ্য না ক্রোয়েশিয়ার প্রতিজ্ঞা? যে-ই জিতুক রাশিয়া যে ফাইনালের পাশে আরও বিস্ময়ের জন্ম দেবে, তা স্পষ্ট হয়ে গেছে সমাপনি অনুষ্ঠানকে কেন্দ্র করে। বিস্ময় হলো হলিউড সুপারস্টার উইল স্মিথের উপস্থিতি! রাশিয়ান বিশ্বকাপের সমাপ্তি অনুষ্ঠানে সেরা মুখ আমেরিকান অভিনেতা- আর কী বিস্ময় থাকতে পারে? উইল স্মিথের পাশে কসোভার গায়িকা ইরা ইস্ত্রেফি!

সব মিলিয়ে দারুন এক বিশ্বকাপ পরিসমাপ্তির দিকেই এগুচ্ছি। এখানে আজ এক দল সোনাল ট্রফিটি উচিয়ে ধরবে, অন্য দল প্রতিক্ষায় থাকবে আগামীর জন্য। হয়তো সেটা হতে পাওে ক্রেয়েটদেও ইতিহাস, নতুবা ফ্রান্সের ট্রফি জয়ের পুনরাবৃত্তি।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে ইসির অনাপত্তি, মুহিতকে নিষেধ

নির্বাচন পর্যবেক্ষকদের স্ট্যাটাস কী হবে জানতে চান কূটনীতিকরা

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপিয়ান পার্লামেন্টের উদ্বেগ

কারাগারে থেকে ভোটের প্রস্তুতি

শহিদুল আলমের জামিন

ধানের শীষে লড়বে ঐক্যফ্রন্ট

নিপুণ রায় চৌধুরী গ্রেপ্তার

আতঙ্ক উপেক্ষা করে পল্টনে ভিড়

বিশ্ব ইজতেমা স্থগিত

কুলাউড়ায় সুলতান মনসুরের বিপরীতে কে?

ঢাকার প্রচেষ্টা ব্যর্থ

নির্বাচন পেছাবে না ইসির সিদ্ধান্ত

ঝিনাইদহে ৩৭৪ মামলায় আসামি ৪১ হাজার

বিএনপি আবার আগুন সন্ত্রাস শুরু করেছে

বড় জয়ে সিরিজে সমতা

উত্তেজনায় ফুটছে বৃটিশ রাজনীতি, চার মন্ত্রীর পদত্যাগ