ফুরফুরে ফ্রান্স, ক্লান্ত ক্রোয়েশিয়া

রাশিয়া থেকে

সামন হোসেন, মস্কো (রাশিয়া) থেকে | ১৫ জুলাই ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১২:৫২
লুকা মদ্রিচ ও দালিচ একসঙ্গেই সংবাদ সম্মেলনের মঞ্চে উঠলেন। দুইজনকেই বেশ প্রফুল্ল লাগছিল। কয়েক ঘণ্টা পরেই বিশ্ব ফুটবলের ফাইনালের লড়াই, ক্রোয়েশিয়ার কোচ ও অধিনায়ককে দেখে তা বোঝার উপায় নেই। সংবাদ সম্মেলনে দুইজনের কণ্ঠেই ঘুরে ফিরে একটা কথা বারবারই আসলো,‘ আমরা ফাইনাল উপভোগ করতে চাই। যদি জিততে পারি তাহলে দেশের প্রতিটি মানুষ উৎসব করবে। হেরে গেলে ফ্রান্সকে অভিনন্দন জানাবো। হারলেও সম্মান নিয়েই হারবো।’ প্রথমবারের মতো ফাইনালে। চ্যাম্পিয়ন হতেই হবে।
এমন বাড়তি চাপ না নিয়ে নির্ভার থেকে খেলতেই এমন মন্তব্য ক্রোয়াট কোচ ও অধিনায়কের। এদিকে শিরোপা জেতা ছাড়া বিকল্প কিছু ভাবছেন না ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। বিকালে অধিনায়ক হুগো লরিসকে নিয়ে সংবাদ সম্মেলনে এমন কথাই বলেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী অধিনায়ক। তার সতেজ ফুটবলারদের ফাইনাল না জেতার কোনো কারণ দেখছেন না তিনি।
নকআউট পর্বের তিনটি ম্যাচেই ক্রোয়েশিয়াকে খেলতে হয়েছে ১২০ মিনিট। রাউন্ড অব সিক্সটিন এবং কোয়ার্টার-ফাইনালে খেলা গড়িয়েছিল টাইব্রেকার পর্যন্ত। অনেক খেলোয়াড়ই ক্লান্ত। কোচ দালিচ তাই শেষ মুহূর্তে অনুশীলন ও কৌশলের চেয়ে রিকভারিতেই বেশি জোর দিচ্ছেন,‘ অনুশীলনে আর তেমন কিছু করার নেই। যতটুকু সময় আছে খেলোয়াড়দের সতেজ হয়ে মাঠে ফেরার চেষ্টা করাই মুখ্য।’ পেরিসিচ খেলবেন কিনা এ নিয়ে কুশলী উত্তর কোচের,‘খেলোয়াড়দের সঙ্গে আমার দারুণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। কেউ যদি শতভাগ ফিট না থাকে আমাকে বলবে। শতভাগ ফিট খেলোয়াড়দেরই আমি খেলাবো।’ মেসি, রোনালদো, নেইমার এই তিন মহাতারকাকে পেছনে ফেলে আলো কেড়েছেন লুকা মদ্রিচ। সেরা ফুটবলারের গোল্ডেন বলের খেতাব জেতার অন্যতম প্রার্থী। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মদ্রিচের মন্তব্য, ‘আমি গোল্ডেন বল নিয়ে মোটেও ভাবছি না। গোল্ডেন বল নয়, দল জিতলে চ্যাম্পিয়ন হলেই আমি তৃপ্ত।’ পরশু ক্রোয়েশিয়ার অনুশীলনে সবাই ছিলেন না। অনেকে বিশ্রামে ছিলেন। আর সংবাদ সম্মেলনে রাকিটিচ বলেছিলেন,‘দলের সবাই পরিশ্রম করছে। সেই পরিশ্রম এখন শেষ মুহূর্তে। শেষ ম্যাচে সবাই খেলতে মরিয়া।’ লুকা মদ্রিচ ক্রোয়েশিয়া দলের নিউক্লিয়াস। কন্তের কড়া মার্কিংয়ে থাকবেন মদ্রিচ। কন্তেকে নিয়ে বা মদ্রিচের মার্কিং নিয়ে ক্রোয়াট কোচের ভাবনা,‘ কন্তে নিঃসন্দেহে দারুণ খেলোয়াড়। মদ্রিচকে মার্কিং করলেও সমস্যা নেই। বিকল্প পরিকল্পনা ও বিকল্প খেলোয়াড় আমাদের রয়েছে।’ চ্যাম্পিয়ন ট্রফি উঁচিয়ে ধরতে পারলে মদ্রিচ তার বন্ধু ইভানো তুরিনকে ব্যক্তিগতভাবে উৎসর্গ করবেন। তুরিন ২০১৩ সালের মে মাসে নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে মারা যান। মানজুকিচকে বিশেষভাবে দেখার কারণ ব্যাখ্যা করলেন দালিচ,‘ মানজুকিচ অসাধারণ খেলোয়াড়। প্রতি দলেই একজন বিশেষ বা কোচের একজন খেলোয়াড় থাকে। মানজু সে রকমই একজন। ক্রোয়েশিয়ার জন্য সে অনেক করেছে। আশা করি কাল (আজ)ও সে ক্রোয়েশিয়াকে দেবে।
তবে এদিকে কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছে ফ্রান্স। ক্রোয়েশিয়ার একদিন আগে সেমিফাইনাল খেলেছে তারা। তাছাড়া নকআউট পর্বের একটি ম্যাচেও জয় পেতে অতিরিক্ত সময়ে যেতে হয়নি ফ্রান্সকে। তাইতো ফাইনালের আগের দিনও দলকে দু’বেলা অনুশীলন করিয়েছেন দেশম। ফ্রান্সের ফুটবলারদের দেখেই বোঝা যায় ফুরফুরে মেজাজে আছেন তারা। অপরদিকে গতকাল সন্ধ্যায় লুঝনিকি স্টেডিয়ামে অনুশীলনে নামার আগে ক্লান্ত দেখাচ্ছিলো ক্রোয়াট ফুটবলারদের। সকালে ইশরা ট্রেনিং গ্রাউন্ডে অনুশীলন শেষে বিকালে লুঝনিকি স্টেডিয়ামে শিষ্যদের নিয়ে ফাইন টিউনিং সেরেছেন দিদিয়ের দেশম। লুঝনিকির অনুশীলনে বেশ হাসিখুশি দেখা গেছে দেশমকে। বেশ কয়েকবার পগবা, গ্রিজম্যানকে আলাদা আলাদা করে ডেকে কথা বলতে দেখা গেছে ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ী এই তারকাকে। দেশমের অঙ্গভঙ্গিই বলে দিচ্ছিলো কত ফুরফুরে মেজাজে আছে ফরাসি শিবির। দলে নেই কোনো ইনজুরি সমস্যা। তাইতো বেলজিয়ামের বিপক্ষে খেলা একাদশের উপর আস্থা রাখছেন দেশম।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ইরানে সামরিক মহড়ায় হামলা চালালো কে?

বৌদ্ধ ধর্মগুরু যখন যৌন নির্যাতনকারী

ডোমারে নৈশ কোচের ধাক্কায় বৃদ্ধ নিহত

‘এখন পর্যন্ত এ নিয়ে কোনো সমস্যায় পড়তে হয়নি’

কোটচাঁদপুরে ‘গোলাগুলিতে’ মাদক ব্যবসায়ী নিহত

জামায়াতকে বাদ দিয়ে নতুন ধারার রাজনীতির সূচনা

আওয়ামী লীগ ছাড়া জাতীয় ঐক্য হতে পারে না

ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিবাদে সম্পাদক পরিষদের মানববন্ধন ২৯শে সেপ্টেম্বর

চাকরি না পেয়ে সুইসাইড নোট লিখে খুবি ছাত্রের আত্মহত্যা

আলোচনায় ডিজিটাল নিরাপত্তা আইনের ৪৩ ধারা

ঢাকায় দুই থানায় বিএনপি নেতাদের বিরুদ্ধে আরো মামলা

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে ঐশ্বরিক কাজ করেছে বাংলাদেশ

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি শ্রমিক গ্রেপ্তার

আশা খোঁজার চেষ্টা

ইভিএম নিয়ে সন্দেহ দূর করতে হবে

নেত্রকোনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দুই সপ্তাহে ২৭ মামলা