তারা সাহসী, তাদের নামে লেখা হল ইতিহাস

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

বিশ্বকাপ ডেস্ক | ১৪ জুলাই ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ১১:৫৮
শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত ইতিহাসের পাতায় নাম লেখাল বেলজিয়াম। রাশিয়া বিশ্বকাপ ২০১৮’র তৃতীয় স্থান অর্জনকারী দেশ বেলজিয়াম। এটাই তাদের সেরা অর্জন। ১৯৮৬ বিশ্বকাপে চতুর্থ অবস্থানটাই এতদিন ছিল তাদের গৌরবের অধ্যায়। পূর্বের ইতিহাসকে টেক্কা দেবার সাহস রেখেছিল এই তরূণ দলটি। তাই সাহসীদের কথাই বলল ইতিহাস। রেড ডেভিলরা আজ ১৯৬৬ চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে ২-০ গোলে হারিয়ে তৈরি করেন উদযাপনের মঞ্চ।

বেলজিয়াম ২-০ ইংল্যান্ড
খেলার শুরুতেই এগিয়ে যায় বেলজিয়াম। মাত্র ৪ মিনিটে দলকে এগিয়ে নেন রেড ডেভিল তারকা মিউনিয়ার। বেলজিয়ামের জয় পোক্ত হয় ৮২ মিনিটে হ্যাজার্ডের গোলে।

সেমিতে হারা এই দুই দলের শক্তি, সামর্থ, রণকৌশল ও ভারসাম্যপূর্ণ দল সব যোগ্যতাই ছিল। কিন্তু সম্ভাবনা জাগিয়েও পরাজয়ের তেতো স্বাদ পেয়েছে দল দুটো। সেমিতে ফ্রান্সের কাছে বেলজিয়াম হেরেছে ১-০ গোলে এবং ইংল্যান্ড এগিয়ে থেকেও ২-১ গোলের পরাজয় দেখেছে ক্রোয়েশিয়ার বিপক্ষে। প্রত্যেক দলেরই রয়েছে একবার করে তৃতীয় স্থান নির্ধারণী খেলার অভিজ্ঞতা। তবে বেলজিয়াম কিংবা ইংল্যান্ড কেউ অর্জন করতে পারেনি সে ম্যাচে তৃতীয় হবার সম্মান।

বাংলাদেশ সময় রাত ৮টায় তৃতীয় হবার লড়াইয়ে সেন্ট পিটার্সবার্গে মাঠে নেমেছিল দল দুটি।

মুখোমুখি
পরস্পরের লড়াইয়ে অনেকটাই এগিয়ে রয়েছে ইংল্যান্ড। ২২ বারের দেখায় ইংল্যান্ড জয় পায় ১৫ ম্যাচে এবং বেলজিয়াম মাত্র ৪টিতে। ড্র হয়েছে ৪টি খেলা। তবে বিশ্বকাপে পরস্পরের ৪ ম্যাচের দেখায় ২ ম্যাচে জয় পেল বেলজিয়াম এবং ১ ম্যাচ জয় পায় ইংল্যান্ড ও ১ ম্যাচ হয় ড্র।

বেলজিয়াম
র‌্যাঙ্কিং: ৩
বেলজিয়াম গ্রুপ পর্বে ৩ ম্যাচেই পেয়েছে জয়ের দেখা। ৯ পয়েন্টে তারা ছিল গ্রুপের সেরা। দ্বিতীয় রাউন্ডে তারা ৩-২ গোলে হারায় জাপানকে। আর কোয়ার্টারে ২-১ গোলের আত্মবিশ্বাসী জয় পায় ব্রাজিলকে হারিয়ে। কিন্তু সেমিতে শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে ১-০ গোলের পরাজয়ে ফাইনাল না খেলে খেলতে হয় তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

ইংল্যান্ড
র‌্যাঙ্কিং: ১২
ইংলিশরা প্রথম রাউন্ডে ২ জয় ও ১ হারে হয়েছিল গ্রুপ রানার্সআপ। দ্বিতীয় রাউন্ডে টাইব্রেকারে জয় পায় কলম্বিয়ার বিপক্ষে এবং কোয়ার্টারে জয় বঞ্চিত করে সুইডেনকে। সেমি ফাইনালে এগিয়ে থেকেও ২-১ গোলে হতাশার পরাজয়ে নিয়ে খেলতে বাধ্য হচ্ছে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

গোল্ডেন বুটের লড়াই
ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন রয়েছেন গোল্ডেন বুটের রেসে একধাপ এগিয়ে। এই আসরে সর্বাধিক ৬ গোলের মালিক তিনি। ৪ গোল করে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছেন বেলজিয়ামের তারকা স্ট্রাইকার রোমেলু লুকাকু, রাশিয়ার চেরিশেভ ও পর্তুগাল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। কেইন অনেকটাই নিশ্চিত ভাবে নাম লেখালেন গোল্ডেন বুটের খেতাবে।

বেলজিয়াম একাদশ
থিবাত কর্তোয়া (গোলরক্ষক), ভিনসেন্ট কম্পানি, ইয়ান ভার্টোঙ্গেন, টবি অ্যালডারউইয়ারল্ড, অ্যাক্সেল উইটজেল, কেভিন ডি ব্রুয়েন, টাইলিমান্স, মিউনিয়ার, রোমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ড (অধিনায়ক) ও নাসের চ্যাডলি।

ফরমেশন: ৩-৪-৩

ইংল্যান্ড একাদশ
জর্ডান পিকফোর্ড (গোলরক্ষক), রোজ, জন স্টোনস, হ্যারি ম্যাগুইরে, কেইরান ট্রিপার, ফিল জোনস, ফাবিয়েন ডেলফ, এরিক ডায়ার, লফটাস-চেক, হ্যারি কেইন (অধিনায়ক), রাহিম স্টার্লিং।

ফরমেশন: ৩-৫-২




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সিরিজে সমতা ফেরালো এইচপি টিম

আপিল শুনানি এ বছরেই: আইনমন্ত্রী

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৬২৬ জন হাসপাতালে ভর্তি

জন্মাষ্টমী শোভাযাত্রার নিরাপত্তায় ডিএমপির ১০ নির্দেশনা

মাদারীপুরে আওয়ামী লীগের দু’পক্ষের সংঘর্ষ, আহত ৩০

সরষের মধ্যে ভূত থাকতে নেই: হাইকোর্ট

কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়

‘ঝুঁকি নিয়েই রোহিঙ্গাদের প্রত্যবাসন শুরু করতে হবে’

ন্যায় বিচার এই দেশ থেকে নিরুদ্দেশ হয়ে গেছে: রিজভী

মিঠামইনে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতির লোকজনের হামলা, নিহত ১

খালেদার মুক্তির জন্য রাজপথে আন্দোলন করতে হবে-দুদু

খেলোয়াড় ও দর্শকদের প্রিয় কোচ হতে চান ডমিঙ্গো (ভিডিও)

ঢাকায় ডেঙ্গুতে স্কুলছাত্রের মৃত্যু

ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে ঢাকা ছাড়লেন জয়শঙ্কর

কাশ্মীর ইস্যুতে আবার মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের