যেখানে ক্রোয়েশিয়াই প্রথম

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ১৩ জুলাই ২০১৮, শুক্রবার
নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠলো ক্রোয়েশিয়া। বুধবার ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠার পথে এক রেকর্ড গড়লো তারা। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবার নকআউট পর্বে টানা তিন ম্যাচে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জয় পেলো ক্রোয়েশিয়া। এমনটা বিশ্বকাপের ইতিহাসে আগে কখনো ঘটেনি। এবারের আসরের শেষ ষোলোতে ডেনমার্কের বিপক্ষে ম্যাচের প্রথম মিনিটেই গোল হজম করে ক্রোয়েশিয়া। ৪ মিনিট পর ফরোয়ার্ড মারিও মানজুকিচ সমতা ফেরান। নির্ধারিত সময়ে আর কোনো গোল হয়নি। পরে অতিরিক্ত সময়েও গোল না হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে।
শেষ পর্যন্ত টাইব্রেকারে ৩-২ গোলে জয় পায় ক্রোয়েশিয়া। কোয়ার্টার ফাইনালে রাশিয়ার বিপক্ষে ম্যাচের ৩১তম মিনিটে পিছিয়ে পড়ে ক্রোয়াটরা। এর ৮ মিনিট পর ফরোয়ার্ড আন্দ্রে ক্রামারিক গোল করে সমতা ফেরান। সমতা নিয়ে নির্ধারিত সময়ের খেলা শেষ হয়। অতিরিক্ত সময়ে ১০১ মিনিটের মাথায় ক্রোয়েশিয়ান ডিফেন্ডার দোমাগো ভিদা গোল করে ফের এগিয়ে দেন। ১১৫তম মিনিটে রশিয়ার হয়ে সমতাসূচক গোলটি করেন ডিফেন্ডার মারিও ফার্নান্দেজ। তাতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ৪-৩ গোলে জিতে সেমিফাইনালে ওঠে ক্রোয়েশিয়া। বুধবার সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের পঞ্চম মিনিটেই পিছিয়ে পড়ে ক্রোয়েশিয়া। ম্যাচের ৬৮ মিনিটে ইভান পেরিসিচ গোল করে সমতা ফেরান। পরে আর গোল না হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে ১১৫তম মিনিটে ক্রোয়েশিয়ায় পক্ষে জয়সূচক গোলটি করেন মারিও মানজুকিচ।
বিশ্বকাপ ইতিহাসে ১৩তম দেশ হিসেবে ফাইনালে উঠলো ক্রোয়েশিয়া। আগের ৮৮ বছরে বিশ্বকাপের পৃথক ২০ আসরে ১২টি দেশ ঘুরে ফিরে ফাইনাল খেলেছে। আগামী ১৫ই জুলাই ফাইনালে ১৯৯৮’র চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

টেন্ডার ভাগাভাগি নিয়ে অন্তকোন্দলে জাবি ছাত্রলীগ

প্রিয়া সাহাকে আইনের আওতায় আনার দাবি ১৪ দলের

ফ্রান্সে পানিতে বিষাক্ত পদার্থের অস্তিত্ব, সতর্ক থাকার নির্দেশ

গণপিটুনিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে: পুলিশ সদর দপ্তর

জবি ছাত্রলীগের সম্মেলনে কর্মীর মৃত্যু

এইচএসসিতে ফেল করায় আত্মহত্যা

ইজিবাইক থেকে নামিয়ে ধর্ষণের পর ছাত্রীকে নৃশংসভাবে হত্যা

সোনাগাজীতে সেফটি ট্যাংকির উপর গৃহবধুর লাশ

ভারতে ৬ রাজ্যে নতুন গভর্নর নিয়োগ

এক ডজন ছাত্রীকে যৌন হয়রানি করেন ইউসুফ

মারা গেছেন দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দিক্ষিত

মিন্নির পক্ষে লড়বেন ঢাকার আইনজীবীরা

পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

বন্যায় ৭২ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা

‘প্রিয়া সাহা রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন’

প্রিয়া সাহার বাসার সামনে বিক্ষোভ