যেখানে ক্রোয়েশিয়াই প্রথম

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১৩ জুলাই ২০১৮, শুক্রবার
নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠলো ক্রোয়েশিয়া। বুধবার ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠার পথে এক রেকর্ড গড়লো তারা। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবার নকআউট পর্বে টানা তিন ম্যাচে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জয় পেলো ক্রোয়েশিয়া। এমনটা বিশ্বকাপের ইতিহাসে আগে কখনো ঘটেনি। এবারের আসরের শেষ ষোলোতে ডেনমার্কের বিপক্ষে ম্যাচের প্রথম মিনিটেই গোল হজম করে ক্রোয়েশিয়া। ৪ মিনিট পর ফরোয়ার্ড মারিও মানজুকিচ সমতা ফেরান। নির্ধারিত সময়ে আর কোনো গোল হয়নি। পরে অতিরিক্ত সময়েও গোল না হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে।
শেষ পর্যন্ত টাইব্রেকারে ৩-২ গোলে জয় পায় ক্রোয়েশিয়া। কোয়ার্টার ফাইনালে রাশিয়ার বিপক্ষে ম্যাচের ৩১তম মিনিটে পিছিয়ে পড়ে ক্রোয়াটরা। এর ৮ মিনিট পর ফরোয়ার্ড আন্দ্রে ক্রামারিক গোল করে সমতা ফেরান। সমতা নিয়ে নির্ধারিত সময়ের খেলা শেষ হয়। অতিরিক্ত সময়ে ১০১ মিনিটের মাথায় ক্রোয়েশিয়ান ডিফেন্ডার দোমাগো ভিদা গোল করে ফের এগিয়ে দেন। ১১৫তম মিনিটে রশিয়ার হয়ে সমতাসূচক গোলটি করেন ডিফেন্ডার মারিও ফার্নান্দেজ। তাতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ৪-৩ গোলে জিতে সেমিফাইনালে ওঠে ক্রোয়েশিয়া। বুধবার সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের পঞ্চম মিনিটেই পিছিয়ে পড়ে ক্রোয়েশিয়া। ম্যাচের ৬৮ মিনিটে ইভান পেরিসিচ গোল করে সমতা ফেরান। পরে আর গোল না হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে ১১৫তম মিনিটে ক্রোয়েশিয়ায় পক্ষে জয়সূচক গোলটি করেন মারিও মানজুকিচ।
বিশ্বকাপ ইতিহাসে ১৩তম দেশ হিসেবে ফাইনালে উঠলো ক্রোয়েশিয়া। আগের ৮৮ বছরে বিশ্বকাপের পৃথক ২০ আসরে ১২টি দেশ ঘুরে ফিরে ফাইনাল খেলেছে। আগামী ১৫ই জুলাই ফাইনালে ১৯৯৮’র চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাষ্ট্রক্ষমতা দখলে রাখার মাস্টারপ্ল্যান বাস্তবায়নে এগোচ্ছে সরকার: ফখরুল

ব্যবস্থাপনা পরিচালকসহ তিতাসের ৮ কর্মকর্তাকে দুদকে তলব

দুই পার্সেলে ২০৮ কেজি ’খাট’

দুটি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী

সাবেক তিন খেলোয়াড়কে ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী

জনগণের বিরুদ্ধে নয়, কল্যাণে আইন করতে হবে

পুলিশের লাঠিচার্জে জোনায়েদ সাকি সহ আহত অর্ধশত (ভিডিওসহ)

ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না করতে প্রেসিডেন্টের প্রতি অনুরোধ

খালেদার অনুপস্থিতিতেই চলবে বিচার কাজ

গণমাধ্যমের হাত-পা বেঁধে ফেলতে ডিজিটাল নিরাপত্তা আইন : রিজভী

চাপ, হুমকির মুখে দেশ ত্যাগ করেছি (ভিডিওসহ)

বন্দরে বৃদ্ধের লাশ উদ্ধার

এসকে সিনহা মনগড়া কথা বলছেন

সরকারি কর্মকর্তাদের বিমানের ফ্লাইটে যাতায়াত বাধ্যতামূলক

‘প্রকাশের আগে ভাবিনি এত সাড়া মিলবে’

মহানগর নাট্যমঞ্চে জাতীয় ঐক্যের সমাবেশে যোগ দেবে বিএনপি