যেখানে ক্রোয়েশিয়াই প্রথম

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১৩ জুলাই ২০১৮, শুক্রবার
নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠলো ক্রোয়েশিয়া। বুধবার ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠার পথে এক রেকর্ড গড়লো তারা। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবার নকআউট পর্বে টানা তিন ম্যাচে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জয় পেলো ক্রোয়েশিয়া। এমনটা বিশ্বকাপের ইতিহাসে আগে কখনো ঘটেনি। এবারের আসরের শেষ ষোলোতে ডেনমার্কের বিপক্ষে ম্যাচের প্রথম মিনিটেই গোল হজম করে ক্রোয়েশিয়া। ৪ মিনিট পর ফরোয়ার্ড মারিও মানজুকিচ সমতা ফেরান। নির্ধারিত সময়ে আর কোনো গোল হয়নি। পরে অতিরিক্ত সময়েও গোল না হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে।
শেষ পর্যন্ত টাইব্রেকারে ৩-২ গোলে জয় পায় ক্রোয়েশিয়া। কোয়ার্টার ফাইনালে রাশিয়ার বিপক্ষে ম্যাচের ৩১তম মিনিটে পিছিয়ে পড়ে ক্রোয়াটরা। এর ৮ মিনিট পর ফরোয়ার্ড আন্দ্রে ক্রামারিক গোল করে সমতা ফেরান। সমতা নিয়ে নির্ধারিত সময়ের খেলা শেষ হয়। অতিরিক্ত সময়ে ১০১ মিনিটের মাথায় ক্রোয়েশিয়ান ডিফেন্ডার দোমাগো ভিদা গোল করে ফের এগিয়ে দেন। ১১৫তম মিনিটে রশিয়ার হয়ে সমতাসূচক গোলটি করেন ডিফেন্ডার মারিও ফার্নান্দেজ। তাতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ৪-৩ গোলে জিতে সেমিফাইনালে ওঠে ক্রোয়েশিয়া। বুধবার সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের পঞ্চম মিনিটেই পিছিয়ে পড়ে ক্রোয়েশিয়া। ম্যাচের ৬৮ মিনিটে ইভান পেরিসিচ গোল করে সমতা ফেরান। পরে আর গোল না হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে ১১৫তম মিনিটে ক্রোয়েশিয়ায় পক্ষে জয়সূচক গোলটি করেন মারিও মানজুকিচ।
বিশ্বকাপ ইতিহাসে ১৩তম দেশ হিসেবে ফাইনালে উঠলো ক্রোয়েশিয়া। আগের ৮৮ বছরে বিশ্বকাপের পৃথক ২০ আসরে ১২টি দেশ ঘুরে ফিরে ফাইনাল খেলেছে। আগামী ১৫ই জুলাই ফাইনালে ১৯৯৮’র চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নির্বাচন বর্জন নয়, কেন্দ্র পাহারা দিন

হঠাৎ কবিতা খানমের সুর বদল

ফাঁকা মাঠে গোল নয়

রেজা কিবরিয়া ঐক্যফ্রন্টে

সংখ্যালঘু নির্যাতনকারীদের নির্বাচনে মনোনয়ন না দেয়ার দাবি

‘ফের বাংলাদেশের বিরুদ্ধে’

মামলার বাদী যখন খুনি

ক্ষমতায় গেলে যেসব কাজ করবে ঐক্যফ্রন্ট জানালেন ডা. জাফরুল্লাহ

‘নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে’

বিএনপিতে মনোনয়ন যুদ্ধে সাবেক ছাত্র নেতারা

তলাফাটা নৌকা নিয়ে কতদূর যেতে পারেন দেখাতে চাই

সিলেটে জামায়াতকে ছাড় দিতে চায় না বিএনপি

রাষ্ট্র ভিন্নমতাবলম্বীদের সহ্য করতে পারছে না

নয়া মার্কিন দূত মিলার ঢাকা আসছেন আজ

দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে নাগরিক ঐক্য

ভোট পর্যবেক্ষণের আবেদন ২১ নভেম্বরের মধ্যে