গোল উৎসবের বিশ্বকাপ

টুকরো খবর

স্পোর্টস ডেস্ক | ১৩ জুলাই ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:২৩
রাশিয়া বিশ্বকাপে গোল উৎসবের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ কিছু ম্যাচ দেখেছে ফুটবল বিশ্ব। এমন কিছু ম্যাচ আমাদের সিট ছেড়ে উঠতে দেয়নি। নকআউট পর্বে ফ্রান্স-আর্জেন্টিনার ৭ গোলের থ্রিলার, ২ গোলে পিছিয়ে জাপানের বিপক্ষে বেলজিয়ামের ৩-২ গোলের অবিশ্বাস্য জয় মনে রাখবেন ফুটবলপ্রেমীরা। গ্রুপ পর্বে স্পেন ও পর্তুগালের মধ্যকার ৩-৩ গোলের রোমাঞ্চকর ড্র ম্যাচও এ তালিকায় রাখতে হবে। ওই ম্যাচে চলতি আসরে প্রথম হ্যাটট্রিক করেন পর্তুগিজ অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। এবারের আসরে খেলোয়াড়রা কতবার জালের দেখা পেয়েছেন? সেমিফাইনাল শেষে ৬২ ম্যাচে গোল হয়েছে ১৬১টি। ম্যাচ প্রতি গোলের হার ২.৬। বিশ্বকাপ ইতিহাসে এক আসরে সবচেয়ে বেশি গোলের রেকর্ড থেকে আরও ১০ গোল দূরে ২০১৮ বিশ্বকাপ।
তবে দুই ম্যাচ হাতে রেখে তৃতীয় সর্বোচ্চ সংখ্যা ছুঁয়েছে চলতি আসর। ২০০২ জাপান-দক্ষিণ কোরিয়া বিশ্বকাপে ৬৪ ম্যাচে ১৬১ গোল দেখেন দর্শকরা। বিশ্বকাপে রেকর্ড সর্বোচ্চ ১৭১ গোল আসে দুইবার। ১৯৯৮ বিশ্বকাপের পর ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ শেষে ১৭১টি গোল শোভা পায়।
১৯৩০ ও ১৯৩৪ বিশ্বকাপে সবচেয়ে কম ৭০ গোল হয়। তখন অবশ্য দলের সংখ্যাও ছিল কম। ১৩ দল নিয়ে আয়োজিত হয় ইতিহাসের প্রথম বিশ্বকাপ। চার বছর পর দলের সংখ্যা বাড়িয়ে ১৬-তে উন্নীত করা হয়। বিশ্বকাপে এক ম্যাচে সবচেয়ে বেশি গোলের রেকর্ড হয় ১৯৫৪ আসরে। সেবার কোয়ার্টার ফাইনালে স্বাগতিক সুইজারল্যান্ডকে ৭-৫ গোলে বিধ্বস্ত করে অস্ট্রিয়া। ম্যাচের সংখ্যা বিবেচনায় সুইজারল্যান্ডে গোল উৎসবের এক টুর্নামেন্ট দেখে সবাই। ১৬ দলের বিশ্বকাপে ২৬ ম্যাচে ১৪০ বার গোল উদযাপন করেন খেলোয়াড়রা। ম্যাচ প্রতি রেকর্ড ৫.৪ গোলের গড় আজও ভাঙেনি। ৫৪’র বিশ্বকাপে রেকর্ড ৮টি হ্যাটট্রিকও আর কোনো আসরে দেখা যায়নি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মসজিদ-উল নববীর ইমাম কারাগারে ‘মারা গেছেন’

জনগণের আস্থার মর্যাদা সমুন্নত রাখতে হবে

ঢাকা উত্তর সিটির মেয়র পদে ভোট ২৮শে ফেব্রুয়ারি

এমন মৃত্যু আর কত?

এক কিংবদন্তির প্রস্থান

ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে বিএনপির ১০ কমিটি

স্পাইসগার্ল টি-শার্ট এবং বাংলাদেশের গার্মেন্ট খাত

ইভিএমের কারচুপি জেনে ফেলায় খুন হন বিজেপি নেতা!

মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে শাহবাগে ফের অবরোধ

ইজতেমা নিয়ে আদালতে আসা লজ্জাকর

তিনি সজ্জন, ভালো মানুষ

দেশে গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে এগিয়ে যাবে- প্রধানমন্ত্রী

সংরক্ষিত আসনে এমপি হতে চান ব্যারিস্টার মৌসুমী কবিতা

স্বাস্থ্য অধিদপ্তরের আফজালের সব সম্পদ জব্দের নির্দেশ

মির্জাপুরে বিএনপির ৪০ নেতাকর্মী কারাগারে

মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সুবিধা আরো বাড়লো