৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণে পিডিবি-যুক্তরাষ্ট্রের কোম্পানি জিই’র মধ্যে সমঝোতা

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১২ জুলাই ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৪:৫০
কক্সবাজারের মহেশখালীতে এলএনজিভিত্তিক তিন হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র নির্মাণে যুক্তরাষ্ট্রের কোম্পানি জেনারেল ইলেক্ট্রিকের (জিই) সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। এজন্য প্রায় ৪ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় ধরা হয়েছে। এই প্রকল্পের জন্য পাঁচ হাজার ৬০০ একর ভূমি উন্নয়নে ১ দশমিক ৬ বিলিয়ন এবং বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ২ দশমিক ৮ বিলিয়ন ডলার ব্যয় হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। অর্থাৎ বাংলাদেশি টাকায় প্রায় ৩৬ হাজার ৮০ কোটি টাকা। গতকাল রাজধানীর বিদ্যুৎ ভবনে পিডিবির পক্ষে চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ ও জিই পাওয়ারের প্রেসিডেন্ট ও সিইও রাসেল স্টোকস এ বিষয়ে সমঝোতা স্মারকে (এমওইউ) স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী, এখন বিদ্যুৎকেন্দ্র এবং এলএনজি টার্মিনাল নির্মাণের জন্য জিই’র সঙ্গে পিডিবি একটি যৌথমূলধনী কোম্পানি গঠন করবে। ওই প্রকল্পের ৩০ ভাগের মালিকানা পাবে জেনারেল ইলেক্ট্রিকের সুইজারল্যান্ড শাখা, ৫১ শতাংশ অংশীদারিত্ব থাকবে পিডিবির এবং বাকি ১৯ ভাগ শেয়ার পিডিবি ও জিই’র মধ্যে সমাঝোতার ভিত্তিতে কৌশলগত বিনিয়োগকারীদের দেয়া হবে। আগামী তিন বছরের মধ্যে এই বিদ্যুৎ কেন্দ্র  নির্মাণ শেষ হবে।
অর্থাৎ ২০২১ সালের জুলাই পর্যন্ত। তিনটি ইউনিটে ১২শ’ মেগাওয়াট করে মোট ৩৬শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, দেশের একক কোনো প্রকল্পে এটি হতে যাচ্ছে অন্যতম বড় বিনিয়োগ।  এখন ৯০ ভাগ মানুষ বিদ্যুৎ পাচ্ছেন, দশ বছর আগে পেতো ১০ ভাগ মানুষ। বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, বিদ্যুৎকেন্দ্র নির্মাণে যুক্তরাষ্ট্রের কোম্পানি জেনারেল ইলেক্ট্রিকের (জিই) সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) একটি বড় বিনিয়োগ করতে যাচ্ছে।

জিই সরকারি বেসরকারি ক্ষেত্রে যৌথভাবে কাজ করে অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে। পিডিবির সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে জিই পাওয়ারের প্রেসিডেন্ট রাসেল স্টোকস বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাতে অবদান  রাখতে পেরে তারা আনন্দিত। জেনারেল ইলেকট্রিক পিডিবির সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের আগে একই দিন বাংলাদেশের বেসরকারি খাতের বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি সামিট করপোরেশন ও জাপানের মিতসুবিশি করপোরেশনের সঙ্গে মিলে ২৪ হাজার কোটি টাকার বিনিয়োগের ঘোষণা দেয়। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন

সৌদি ক্রাউন প্রিন্সের পাকিস্তান সফর বিলম্বিত

সি জিনপিংয়ের বৈশ্বিক স্বপ্নে বাধা

ইয়াবা ও অস্ত্র জমা দিয়ে ১০২ মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ

নাটোরে অগ্নিকান্ডে সর্বশান্ত দিনমজুর

রূপপুর প্রকল্পে বিদ্যুৎস্পৃষ্টে রাশিয়ান নাগরিকের মৃত্যু

রূপগঞ্জে ট্রাকের ধাক্কায় দুই নৃত্যশিল্পী নিহত

‘মিয়ানমার বাংলাদেশের সার্বভৌমত্বের ওপরে আঘাত করেছে’

কবি আল মাহমুদের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক

ভোট শুরুর ৫ ঘন্টা আগে নির্বাচন পিছানো হলো নাইজেরিয়ায়

জামায়াত থেকে আমাকে বহিস্কার করা হয়েছে

শিকাগোয় অস্ত্রধারীর গুলিতে নিহত ৫

এ কী বললেন মিয়ানমারের সেনাপ্রধান!

কেউ কি আরেকটি সোনালী কাবিন লিখতে পেরেছে?

আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ পাড়, শেষ হলো প্রথম পর্বের ইজতেমা

আইএসে যোগ দেয়া বাংলাদেশী বংশোদ্ভূত দুই নারীর ভিন্ন কাহিনী