ক্রোয়েশিয়া - ইংল্যান্ড মহারণ

উইনিং কম্বিনেশন ভাঙতে চান না সাউথগেট

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস রিপোর্টার, লুঝনিকি স্টেডয়াম মস্কো (রাশিয়া | ১১ জুলাই ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৮:৪৮
ইংল্যান্ডের সর্বশেষ ৩০ জয়ের সাক্ষী জর্ডান হেন্ডারসনকে নিয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামতে চান ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট। সামারায় সুইডেনের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে হ্যামস্ট্রিংয়ে চোট পান হেন্ডারসন। ম্যাচের ৮৫ মিনিটে এই লিভারপুল তারকাকে উঠিয়ে এরিক ডায়ারকে মাঠে নামান সাউথগেট। বিশ্বকাপে অভিষেক ম্যাচে খুব একটা খারাপ করেনটি টটেনহ্যাম হটস্পারের এই ডিফেন্সিভ মিডফিল্ডার। তবুও এই ম্যাচে তাকে না খেলিয়ে ইনজুরি আক্রান্ত হেন্ডারসনকে খেলাতে চাইছেন সাউথগেট। ম্যাচের দিন সকালেও হেন্ডারসনের ফিটনেস পরীক্ষা নেয়া হয়েছে। সাউথগেট আশা করছেন শুরুর একাদশেই হেন্ডারসনকে পাবেন তিনি। না পেলে বিকল্প হিসেবে এরিক ডায়ারকেও তৈরি রেখেছেন তিনি।

এদিকে লুঝনিকি স্টেডিয়ামের আশপাশে সকাল থেকে ভিড় করতে শুরু করেছে ইংলিশ সমর্থকরা।
এরই মধ্যে লুঝনিকির পার্শ্ববর্তী রেস্টুরেন্টগুলো দখলে নিয়েছেন। যাদের জায়গা হয়নি তারা স্টেডিয়ামের বাইরে বাদ্যযন্ত্র বাজিয়ে গেয়ে যাচ্ছেন ‘ইটস কামিং হোম’।

ইংল্যান্ডকে সমর্থন জোগাতে এরই মধ্যে সাবেক-বর্তমান মিলিয়ে পাঁচ শতাধিক ইংলিশ তারকা হাজির হয়েছেন মস্কোতে। তাদের আশায় সকালে মিডিয়া সেন্টারে ভিড় করেছেন ইংলিশ মিডিয়া কর্মীরা। তাদের মাধ্যমে জানা গেছে দুপুরের দিকে মিডিয়া সেন্টারে আসতে পারেন ১৯৬৬’র বিশ্বকাপ জয়ী তারকা স্ট্রাইকার জিওফ হার্স্ট। সাবেক অধিনায়ক ওয়েইন রুনি, জন টেরি, স্টিফেন জেরার্ডেরও মিডিয়া সেন্টারে আসার গুঞ্জন রয়েছে।

২৮ বছর পর আবারও সেমির দেখা পেয়েছে ইংলিশরা। রাশিয়া বিশ্বকাপের আগে যারা মোটেও আলোচনার টেবিলে ছিল না। তার ওপর, কোচ গ্যারেথ সাউথগেট যখন নামকরা কয়েকজন তারকাকে বাদ দিয়ে বিশ্বকাপের দল ঘোষণা করেন, তখন তো রীতিমতো তুমুল গতিতে তার দিকে সমালোচনা ধেয়ে আসছিল। বলা হচ্ছিল, একেবারে তরুণ দলটা নিয়ে রাশিয়ায় তিনি কি করবেন? পুরো দলটাই তো কচিকাঁচার আসর! সাউথগেট ব্রিটিশদের শান্ত থাকতে বলেছিলেন। অনুরোধ করেছিলেন, তাদের ওপর আস্থা রাখতে। আস্থার প্রতিদান দিতেই সেমিতে খেলছে ইংল্যান্ড। ৫৮ বছর পর এখন আবারও বিশ্বজয়ের দ্বারপ্রান্তে হ্যারি কেইনের দল। আর মাত্র তো দুটি ধাপ। এরপরই স্বপ্ন সম্ভব হয়ে উঠবে ইংল্যান্ড ফুটবল দলের। সোনালি ট্রফিটা হয়তো এবার লন্ডনেই শোভা পাবে। ওয়েস্ট মিনিস্টার হল কিংবা টেমস নদীর তীরে বিশাল জনস্রোতের সামনে তুলে ধরা হবে উজ্জ্বল আলোয় রাঙিয়ে দেয়া ইংল্যান্ড ফুটবল দলের বিশ্বজয়ের সাফল্য।

১৯৬৬ সালে নিজ দেশের মাটি থেকে বিশ্বকাপ জয় করেছিল ইংল্যান্ড। এবার জিততে পারলে প্রমাণ হবে, অন্যরাই শুধু নয়, ইংল্যান্ডও পারে নিজ দেশের বাইরে থেকে বিশ্বকাপ জিততে। ইতিহাসের হাতছানি তো এখানেই। তার ওপর, যারা বিশ্বাস করতে শুরু করে দিয়েছিলেন যে, ইংল্যান্ডের পক্ষে আর হয়তো বিশ্বকাপ জয় সম্ভব হবে না, তাদের সেই বিশ্বাস ধূলিসাৎ করে দিতে পারবে হ্যারি কেইন এবং গ্যারেথ সাউথগেটরা।
এদিকে ক্রোয়েশিয়া স্বাধীন হওয়ার পর প্রথম বিশ্বকাপ খেলেছে ১৯৯৮ সালে। প্রথমবারেই বাজিমাত করেছিল তারা। ডেভর সুকারের অসাধারণ নৈপুণ্যে ক্রোয়েশিয়া সেবার পৌঁছেছিল সেমিফাইনালে। স্বাগতিক ফ্রান্সের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল। পরে নেদারল্যান্ডসকে হারিয়ে হয়েছিল তৃতীয়। ডেভর সুকার ৬ গোল করে জিতেছিলেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার, গোল্ডেন বুট।

সেই ডেভর সুকার এবার ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি। আর ক্রোয়াটরাও পেয়ে গেছে তাদের ফুটবল ইতিহাসে অন্যতম সেরা দলটিকে। সোনালি প্রজন্ম বলতে যাদের বোঝায়। মদ্রিচ, রাকিতিচ, মানজুকিচ, পেরিসিচ, কোভাচিচ, রেবিচ, সুবাসিচ, লভরেন- তারকার অভাব নেই। প্রত্যাশা মতোই সেমিফাইনালে উঠে এসেছে এবারের ক্রোয়েশিয়া। সামনে ইংল্যান্ড। এই বাধা পার হতে পারলেই স্বপ্নের ফাইনাল। এরপর তো আর মাত্র একটি বাধা। সেটা পার হতে পারলেই নতুন ইতিহাস সৃষ্টি হয়ে যাবে। ফুটবল বিশ্বও পেয়ে যাবে ৯তম নতুন বিশ্ব চ্যাম্পিয়ন। ক্রোয়েশিয়ার জয়জয়কার ছড়িয়ে পড়বে তখন দিগন্তে। লুকা মদ্রিচ কিংবা রাকিতিচরা হয়ে যাবে মেসি-নেইমার-রোনালদোর চেয়েও বড় তারকা। এমন রোমাঞ্চ দেখার অপেক্ষায় মুখিয়ে আছে লুঝনিকির ৮৫ হাজার দর্শক।
ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ: জর্ডান পিকফোর্ড (গোলরক্ষক), কাইল ওয়াকার, জন স্টোনস, হ্যারি ম্যাগুইরে, কেইরান ট্রিপার, অ্যাশলে ইয়াং, হেসে লিনগার্ড, জর্দান হেন্ডারসন (এরিক দিয়ার), ডেলে আলি, হ্যারি কেইন (অধিনায়ক), রাহিম স্টার্লিং।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি

দেশে-বিদেশে শহিদুল আলমের মুক্তি দাবি

শ্রীমঙ্গলে ডাকাত দলের হামলায় আহত ২০, মালামাল লুট

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

মিয়ানমারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রাথমিক তদন্ত শুরু আইসিসির

বিশ্বের শীর্ষ ধনীরা কেন নামকরা পত্রিকাগুলো কিনে নিচ্ছে

যে রাঁধে সে স্যাটেলাইটও উড়াতে জানে!

‘আমাদের টিভি নাটকে ভালো গল্পের অভাব রয়েছে’

২১শে আগস্টের রায় ১০ই অক্টোবর

বাক্সবন্দি হবে বাকস্বাধীনতা

যেখানে কোটা সংস্কারের মিছিল সেখানেই ছাত্রলীগ

ইভিএম কেনার প্রকল্প অনুমোদন

তিন প্রকল্প উদ্বোধন করলেন হাসিনা-মোদি

খালেদার সঙ্গে দেখা করতে পারেননি আইনজীবীরা

জনগণ তাদের খুঁজে বের করে বিচার করবে

সোহেল গ্রেপ্তার