বারুদের লড়াই

রাশিয়া থেকে

সামন হোসেন, সেন্ট পিটার্সবার্গ (রাশিয়া) থেকে | ১০ জুলাই ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৬:৩৬
দু’দলের অসম্ভব মিল রয়েছে। দুটি দলই ইউরোপের শক্তি। দু’দল বিদায়ের মঞ্চ প্রস্তুত করে দিয়েছে দুই লাতিন আমেরিকান জায়ান্ট মেসির আর্জেন্টিনা ও নেইমারের ব্রাজিলকে। নকআউট পর্বে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়ে শেষ আটের টিকিট কাটে ফ্রান্স। কোয়ার্টার ফাইনালে তারা হারায় দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়েকে। অপরদিকে কোয়ার্টার ফাইনালে পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে বেলজিয়াম। ফাইনালে উঠার লড়াইয়ে আজ দু’দল মুখোমুখি হবে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে। বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে এই ম্যাচ।
আগামীকাল লুঝনিকি স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে খেলতে নামবে ইংল্যান্ড 
ও ক্রোয়েশিয়া। মেঘলা আকাশের কারণে সেন্ট পিটার্সবার্গে সূর্যের দেখা নেই। কনকনে শীতের মধ্যেই সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে সংবাদ সম্মেলন কক্ষে গোলরক্ষক হোগে লরিসকে নিয়ে হাজির হন ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম। সন্ধ্যা সাতটায় সংবাদ সম্মেলনে আসেন বেলিজামের কোচ রবার্তো মার্টিনেজ। দেশমের প্রায় এক ঘণ্টা দীর্ঘ সংবাদ সম্মেলনে ঘুরে ফিরে এসেছে অলিভার জিরুর প্রসঙ্গ। এই বিশ্বকাপে এখন পর্যন্ত প্রায় ৩৬০ মিনিট মাঠে থেকেছেন জিরুর। এই সময়ের মধ্যে মাত্র সাতটি শট পোস্টে মেরেছেন এই চেলসি তারকা। তার মধ্যে গোল হওয়ার মতো ছিল মাত্র তিনটি। দলের মূল ফরোয়ার্ডের হতাশাজনক পারফরমেন্সের পরও জিরুর ওপর আস্থা রাখছেন দেশম। ‘ও আমার আক্রমণের মূল হাতিয়ার। হয়তো গোল পাচ্ছে না। তাই ওর খেলাও আপনাদের চোখে পড়ছে না। তবে জিরুর ওপর আস্থা আছে। বিশ্বাস করি বেলজিয়ামের বিপক্ষেই ও স্বরূপে ফিরতে পারবে’- বলেন ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপ জয়ী দলের এই তারকা। জিরুর নামের প্রতি সুবিচার করতে না পারলেও তার তিন তরুণ তুর্কি পগবা, এমবাপ্পে ও গ্রিজম্যান অসাধারণ ফর্মে রয়েছে মনে করিয়ে দিয়ে দেশম বলেন, আমার দল কোনো একজনের উপর নির্ভরশীল নয়। ফুটবল একটি টিম গেম। আমার চেষ্টা থাকে পুরো দলকে একসঙ্গে পারফরম করানোর। এদিকে লুকাকু ও এডেন হ্যাজার্ডকে নিয়ে আলাদা পরিকল্পনার কথা জানান দেশম। ব্রাজিল ম্যাচে কৌশল পরিবর্তন করে খেলেছিল বেলজিয়াম। সেটা মনে করিয়ে দেশম বলেন, আমরা আর্জেন্টিনার কৌশলও কিন্তু রুখে দিয়েছি। যেখানে মেসির মতো তারকা আটকাতে পেরেছি, সেখানে লুকাকু, হ্যাজার্ড, কেবিন ও ব্রাউনকে আটকাতে পারবো না- এটা হতে পারে না। রেড ডেভিলদের বড় তারকা এডেন হ্যাজার্ড। এই চেলসি তারকা ব্রাজিলের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে দুর্দান্ত খেলেছেন। মেসির মতো তাকেও রুখে দেয়ার কথা জানান ফ্রান্সের লেফট ব্যাক লুকাস হার্নান্দেজ। ‘আমরা ইতিমধ্যে বিশ্বের সেরা খেলোয়াড় মেসিকে এবং আর্জেন্টিনাকে বিদায় করে দিয়েছি। সে বলই স্পর্শ করতে পারেনি। বেলজিয়ামের বিপক্ষেও আমরা হ্যাজার্ডের বিপক্ষে আমাদের ওই রকম খেলোয়াড় থাকবে যারা নিশ্চিত করবে হ্যাজার্ড যেন বল কম স্পর্শ করতে পারে।   

সেমিফাইনালের চার দলের মধ্যে ফ্রান্স ও ইংল্যান্ড একবার করে বিশ্বকাপ জিতলেও এখনো বিশ্বকাপ ট্রফি ছোঁয়া হয়নি বেলজিয়াম ও ক্রোয়েশিয়ার। দুই দলই মাত্র দ্বিতীয়বারের মতো খেলতে নামবে সেমিফাইনাল। এর আগে ১৯৯৮ সালের বিশ্বকাপে ক্রোয়েশিয়া ও ১৯৮২ সালের বিশ্বকাপে বেলজিয়াম তৃতীয় হয়। চলতি বিশ্বকাপে এখনো পর্যন্ত কোনো ম্যাচে হারেনি বেলজিয়াম। গ্রুপ পর্বের তিন ম্যাচ জিতেই দ্বিতীয় পর্ব নিশ্চিত করেছে ফিফা র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে থাকা দলটি। দ্বিতীয় রাউন্ডে জাপানকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে বেলজিয়াম। শেষ আটের ম্যাচে নিজেদের অন্যতম সেরা ম্যাচ খেলে রেডডিভিলরা। শক্তিশালী ব্রাজিলকে বাক্সবন্দী করে ২-১ গোলের জয় ছিনিয়ে নেয় তারা। শেষ হয়ে যায় ব্রাজিলের ষষ্ঠ শিরোপা জয়ের স্বপ্ন, আরো দৃঢ় হয় বেলজিয়ানদের শিরোপা জেতার বিশ্বাস।
সে তুলনায় ফ্রান্সের সামনে ছিল বড় বড় সব দল। গ্রুপ পর্বে ২ জয় ও ১ ড্র নিয়ে শেষ ষোলতে তারা পায় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। সেই ম্যাচে দাপট দেখিয়ে ৪-৩ গোলে জেতে তারা। পরে শেষ আটের লড়াইয়ে উরুগুয়ের রক্ষণ দুর্গ চূর্ণ-বিচূর্ণ করে ২-০ গোলের জয়ে দ্বিতীয় বিশ্বকাপ শিরোপার আরো কাছে পৌঁছে যায় ফ্রান্স।
আগের ম্যাচে ব্রাজিলকে হারানো আত্মবিশ্বাস নিয়ে আজ ফ্রান্সের মুখোমুখি হওয়ার কথা জানান, বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজ। তার এই বিশ্বাসে তাকে ভরসা জোগাচ্ছেন চার গোল করে গোলদাতাদের তালিকায় দুই নম্বরে থাকা রেমোরো লুকাকু। ‘আমরা সামারায় এরইমধ্যে কঠিন পরীক্ষা দিয়ে ফেলেছি। সেখানে যেহেতু উত্তীর্ণ হয়েছি। সে হিসেবে ফ্রান্সের ম্যাচ আমার কাছে সহজই মনে হচ্ছে’ -বলেন তিনি। তবে ব্রাজিলের চেয়ে ফ্রান্সের খেলার ধরন অনেকটা ভিন্ন উল্লেখ করে বেলজিয়ামের কোচ বলেন, ব্রাজিল খেলেছে টেকনিকের উপর নির্ভর করে, ফ্রান্স খেলবে গতি দিয়ে। আমাদের শক্তিও গতি। গতি দিয়েই এই ম্যাচে গতিকে পরাজিত করতে হবে।
দুই দলের গতির লড়াইয়ের পরিসংখ্যানে এগিয়ে বেলজিয়াম। ফিফা র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে থাকা ফ্রান্সের বিপক্ষে খেলা ৭৩ ম্যাচের ৩০টিতে জিতেছে তারা। ফ্রান্স জিতেছে ২৪ ম্যাচ বাকি ১৯ ম্যাচ ড্র হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পেট্রোল বোমাসহ ৫ শিবিরকর্মী আটক

বরিশালের উজিরপুরে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা

এবার সড়কপথে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণা

ঐক্যের সমাবেশে যোগ দিচ্ছেন ফখরুল

নাটোরে গ্রেনেড উদ্ধার

যশোরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

বন্দুক তাক করে থাকলে বিদেশে গিয়ে লিখবেন ছাড়া কি গণভবনে বসে লিখবেন ?

রূপগঞ্জে বিল থেকে অজ্ঞাতনামা যুবকের লাশ উদ্ধার

ডিএনসিসি'র প্যানেল মেয়র ওসমান গণি আর নেই

সুইসাইড নোট লিখে খুবি ছাত্রের আত্মহত্যা

সড়ক দুর্ঘটনার নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিহত

পরিবারের সদস্যদের বেঁধে রেখে দুই বোনকে ধর্ষণের অভিযোগ, পুলিশ বলছে নাটক

বাগেরহাটে ছিনতাইকারীর গুলিতে যুবক নিহত

নাইক্ষ্যংছড়িতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত

কাউন্সিলরের বাড়িতে আটকে ধর্ষণ, মুক্তিপণ আদায়

‘অন্যরকম গল্পের ভিন্ন একটা চরিত্র আমার’