পরিসংখ্যানে ফ্রান্স-বেলজিয়াম লড়াই

বাংলাদেশ কর্নার

স্পোর্টস ডেস্ক | ১০ জুলাই ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১০:১৭
রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে তারুণ্যময় ফ্রান্সের সামনে বেলজিয়ামের ‘সোনালী প্রজন্ম’। ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠার হাতছানি বেলজিয়ানদের। অন্যদিকে নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন ফরাসিদের। বিশ্বকাপে এ পর্যন্ত দুই বার সাক্ষাৎ হয়েছে ফ্রান্স ও বেলজিয়ামের। আর দু’বারই জয় পেয়েছে ফ্রান্স। ১৯৩৮’র বিশ্বকাপে বেলজিয়ামকে ৩-১ ও ১৯৮৬’ আসরে ৪-২ গোলে হারায় ফ্রান্স। আজ রাশিয়ার সেইন্ট পিটার্সবার্র্গ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় সেমিফাইনালে মুখোমুখি হবে দুইদল। চলুন দেখে নেয়া যাক দুইদলের কিছু পরিসংখ্যান:

১. নিজেদের ফুটবল ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠলো বেলজিয়াম।
এর আগে ১৯৮৬’র বিশ্বকাপে শেষ চারে উঠেছিল ইউরোপের দেশটি। কিন্তু ওই আসরের চ্যাম্পিয়ন দিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিতে হয় তাদের।
২. সব প্রতিযোগিতা মিলিয়ে ২৩ ম্যাচে অপরাজিত রয়েছে কোচ রবার্তো মার্টিনেজের বেলজিয়াম। সর্বশেষ ২০১৬’র ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে ওয়েলসের বিপক্ষে হেরেছিল তারা।
৩. এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ১৪ গোল করেছে বেলজিয়াম।
৪. চলতি আসরে এ পর্যন্ত বেলজিয়ামের হয়ে ৮ জন খেলোয়াড় গোলের দেখা পেয়েছেন। বিশ্বকাপের এক আসরে এক দলের হয়ে এর চেয়ে বেশি খেলোয়াড়ের গোল করার কীর্তি রয়েছে আর দু’টি। ২০০৬-এ ইতালি ও ১৯৮২’র আসরে ফ্রান্সের ১০ জন করে খেলোয়াড় গোল করেছিলেন।
৫. জাতীয় দলের হয়ে শেষ ১৩ ম্যাচে ১৭ গোল করার পাশাপাশি ৩ গোলে অবদান রেখেছেন বেলজিয়ান ফরোয়ার্ড রোমেলু লুকাকু।
৬. দুই হলুদ কার্ড দেখায় সেমিফাইনালে খেলতে পারবেন না বেলজিয়ামের ডিফেন্ডার টমাস মুনিয়ের।
৭. ষষ্ঠবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠেলো ফ্রান্স। এর আগে সেমিফাইনালে পাঁচ লড়াইয়ের তিনটিতেই হেরেছে ফরাসিরা। ১৯৯৮-এ ক্রোয়েশিয়া ও ২০০৬’র বিশ্বকাপে পর্তুগালকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় তারা।
৮. চলতি আসরে প্রতিপক্ষের গোলপোস্টে অন টার্গেটে শেষ ছয়টি শটেই গোলের দেখা পেয়েছে দিদিয়ের দেশমের ফ্রান্স। এর আগে শেষ ষোলতে আর্জেন্টিনার বিপক্ষে অন টার্গেটে চার শটের সবক’টিতে গোল করে তারা। আর কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের বিপক্ষে দু’টি অন টার্গেটে শট নিয়ে গোল করে ফরাসিরা।
৯. বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপ মিলিয়ে ফরাসি ফরোয়ার্ড আন্তোইন গ্রিজম্যান শেষ ছয় নকআউট পর্বের ম্যাচে করেছেন ৭ গোল।
১০. চলতি বিশ্বকাপে নিজেদের পাঁচ ম্যাচে মাত্র ৪ গোল হজম করেছে ফ্রান্স।
১১. ইউরোপের দুই প্রতিবেশী বেলজিয়াম ও ফ্রান্সের মুখোমুখি লড়াইয়ের ইতিহাসটা যথেষ্ট দীর্ঘ। এর আগে ৭৩ বার দেখা হয়েছে দুই দলের। ফরাসিদের ২৪ ম্যাচে জয়ের বিপরীতে বেলজিয়াম জয় পেয়েছে ৩০ ম্যাচে। বাকি ১৯ ম্যাচ ড্র হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রংপুরেই এরশাদের সমাধি

লক্ষাধিক বিও অ্যাকাউন্ট বন্ধ

যে কারণে পুঁজিবাজারে পতন থামছে না

মিন্নি গ্রেপ্তার

হাসপাতালে হাসপাতালে ডেঙ্গু রোগীদের ভিড়

ছুরি নিয়ে কীভাবে গেল তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে

সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে

ঘাতকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি, মামলা ডিবিতে

উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে

বাসর হলো না নবদম্পতির

১১ কোম্পানির দুধে সিসা ও ক্যাডমিয়াম

চীনা ডেমু ট্রেন আর কেনা হবে না

বিচারকদের নিরাপত্তা চেয়ে রিট

আসাদকে পাল্টা জবাব আরিফের

৩ মাস পর কর্মকর্তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু

বাঁচানো গেল না সার্জেন্ট কিবরিয়াকে