তিতের মুখে কুরতোয়া বন্দনা

রাশিয়া থেকে

সামন হোসেন, কাজান (রাশিয়া) থেকে | ৮ জুলাই ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ৪:২৭
বেলজিয়াম এমন একটা দেশ, যে দেশের ভাষা বোঝা মুশকিল। এক কোটি জনসংখ্যার দেশ তিনটি ভাষায় কথা বলে- ফ্লেমিশ (ডাচ), ফ্রেঞ্চ ও জার্মান। তাইতো ম্যাচ শেষে বেলজিয়ামের দর্শকদের প্রতিক্রিয়া বোঝা যাচ্ছিল না। তবে দিনটি যে তাদের কাছে স্মরণীয় হয়ে থাকবে সেটা বোঝা যাচ্ছিল তাদের অঙ্গভঙ্গি দেখেই। স্মরণীয় হবে না কেন? প্রথম বারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেছে বেলজিয়াম। তাও আবার কোয়ার্টার ফাইনালে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে হারিয়ে। এমন জয়ের পর উচ্ছ্বসিত বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ প্রশংসায় ভাসিয়েছেন শীর্ষদের। হারলেও ম্যাচটিকে বিশ্বকাপের অন্যতম সেরা ম্যাচ হিসেবে আখ্যা দিয়েছেন ব্রাজিলের কোচ তিতে।
প্রশংসায় ভাসিয়েছেন প্রতিপক্ষ দলের গোলরক্ষককে।
এবারের বিশ্বকাপে একের পর এক অঘটন ঘটে চলেছে। ফেভরিট হিসেবে যে কাউকেই এগিয়ে রাখা যাচ্ছে না। আবার কোনো দলকে আন্ডারডগ তকমা দেয়ার ভুলও করা যাবে না। অঘটনের জালে জড়িয়ে একে একে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে জার্মানি, আর্জেন্টিনা, স্পেনের মতো তথাকথিত বড় দলগুলো। হারাধনের ছেলেদের মধ্যে ঐতিহ্যশালী দল হিসেবে একটি ছেলেই বেঁচে ছিল। কাজান এরিনা স্টেডিয়ামে জার্মানি, আর্জেন্টিনার পর পাওয়ার ফুটবলের চাপে শেষ সেই ব্রাজিলও। তাল কাটলো সাম্বা ছন্দের। এই ব্রাজিলকে হারানোর পেছনে যার অবদান সবচেয়ে বেশি চোখে পড়েছে সেই কেভিন ডি ব্রুইনকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজ। ক্লাব কিংবা জাতীয় দল- দুই জায়গাতেই আক্রমণভাগের কেন্দ্রেই থাকেন কেভিন ডি ব্রুইনা। ব্রাজিলের বিপক্ষে ম্যাচে ম্যানচেষ্টার সিটির অ্যাটাকিং মিডফিল্ডারকে একটু পেছনে খেলিয়েছেন বেলজিয়ামের কোচ রাবার্তো মার্টিনেজ। টেকটিক্যাল এ পরিবর্তনই ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে মনে করেন ৪৪ বছর বয়সী এ কোচ।
এদিকে ব্রাজিল কোচ তিতের ম্যাচ-পরবর্তী কথোপকথনের প্রায় পুরোটাই জুড়ে ছিল প্রতিপক্ষ গোলরক্ষক কুরতোয়ার প্রশংসা। চেলসি গোলরক্ষকের পাশাপাশি ম্যাচকে আলাদা করে দেয়ার অন্যতম কারিগর হিসেবে ডি ব্রুইনের নাম উল্লেখ করেছেন তিতে।
২-১ গোলে জয়ের পর সংবাদ কেভিন ডি ব্রুইনাকে নিয়ে সংবাদ সম্মেলনে আসা এ স্প্যানিশ কোচ ব্রাজিলকে প্রশংসার জোয়ারে ভাসিয়েছেন। তার কথায়, ‘অন্যান্য দলের বিপক্ষে আপনি ভালো খেললে জয় পাবেন, খারাপ খেললে হারবেন। ব্রাজিলের মতো দলের বিপক্ষে আপনাকে নিজের ওপর আস্থা রেখে নামতে হবে। ফুটবলারদের ওপর আমার সে আস্থা ছিল। এ জন্য ছেলেদের ধন্যবাদ, তাদের নিয়ে আমি গর্বিত। ম্যাচ সম্পর্কে ডি ব্রুইনা বলেন, ‘লুকাকু ও হ্যাজার্ড নিজেদের মধ্যে জায়গা বদল করে খেলেছে। অন্যান্য ম্যাচের চেয়ে এদিন আমার ভূমিকা ছিল একটু ব্যতিক্রম। ওটাই ছিল আমাদের কৌশল। প্রথমার্ধে আমরা ভালো ফুটবল খেলেছি। এসময় কী করতে হবে ব্রাজিল সেটা বুঝে উঠতে পারেনি।’
হারের পর ভাগ্যকে দোষ দিতে নারাজ ব্রাজিল কোচ তিতে। প্রতিপক্ষ মিডফিল্ডার ডি ব্রুইনা ও গোলরক্ষক কুরতোয়ার বন্দনা করে গেলেন ৫৭ বছর বয়সি এ কোচ, ‘ড্রি ব্রুইনা দুর্দান্ত খেলেছে, গোলবারের নিচে কুরতোয়া ছিল অপ্রতিরোধ্য। তারাই আসলে ম্যাচে ব্যবধান গড়ে দিয়েছে।’ এ ম্যাচে গোলে ২৭টি শট নিয়েছে ব্রাজিল! ১০টি ছিল গোল পোস্টের লক্ষ্য। যারমধ্যে ৯টি সেভ করেছেন কুরতোয়া। তাইতো তার প্রশংসা করা তিতে এক পর্যায়ে মলিন মুখে বলেন, ‘এ মুহূর্তে কথা বলাটা আমার জন্য কষ্টের। ম্যাচটা ছিল দুর্দান্ত। দু’দল মানসম্পন্ন, তারা মানসম্পন্ন ফুটবলই খেলেছে। বেলজিয়াম দলটা দুর্দান্ত। তাদের খেলার ধরন অনেকটা আমাদের মতো।’



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিতর্কের মধ্যে মালদ্বীপে ভোট গ্রহণ শুরু

ইরানে সামরিক মহড়ায় হামলা চালালো কে?

বৌদ্ধ ধর্মগুরু যখন যৌন নির্যাতনকারী

ডোমারে নৈশ কোচের ধাক্কায় বৃদ্ধ নিহত

‘এখন পর্যন্ত এ নিয়ে কোনো সমস্যায় পড়তে হয়নি’

কোটচাঁদপুরে ‘গোলাগুলিতে’ মাদক ব্যবসায়ী নিহত

জামায়াতকে বাদ দিয়ে নতুন ধারার রাজনীতির সূচনা

আওয়ামী লীগ ছাড়া জাতীয় ঐক্য হতে পারে না

ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিবাদে সম্পাদক পরিষদের মানববন্ধন ২৯শে সেপ্টেম্বর

চাকরি না পেয়ে সুইসাইড নোট লিখে খুবি ছাত্রের আত্মহত্যা

আলোচনায় ডিজিটাল নিরাপত্তা আইনের ৪৩ ধারা

ঢাকায় দুই থানায় বিএনপি নেতাদের বিরুদ্ধে আরো মামলা

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে ঐশ্বরিক কাজ করেছে বাংলাদেশ

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি শ্রমিক গ্রেপ্তার

আশা খোঁজার চেষ্টা

ইভিএম নিয়ে সন্দেহ দূর করতে হবে