নাইজেরিয়ানদের আলোচনায় ঘুরে ফিরে পেনাল্টি

রাশিয়া থেকে

স্পোর্টস রিপোর্টার মস্কো (রাশিয়া) থেকে | ২৮ জুন ২০১৮, বৃহস্পতিবার
নাইজেরিয়ার সামনে সুযোগ ছিল। ক্রোয়েশিয়ার সঙ্গে আইসল্যান্ডের হারে সেই সুযোগ বেড়ে গিয়েছিল বহুগুণ। আর্জেন্টিনার সঙ্গে গ্রুপের শেষ ম্যাচটি ড্র করতে পারলেও দ্বিতীয় রাউন্ডে উঠে যেত সুপার ঈগলরা। ম্যাচের ৮৬ মিনিট পর্যন্ত ১-১ সমতাও ছিল। এমন মুহূর্তে দুর্দান্ত এক গোল করে আফ্রিকান জায়ান্ট কিলারদের স্বপ্ন ভেঙে দেন মার্কাস রোহো। এই গোল হজমের জন্য অভিজ্ঞতার ঘাটতিকে দুষছেন নাইজেরিয়ার জার্মানির কোচ জারন্টন রোর। ‘আমার দলের বেশির ভাগ খেলোয়াড় বয়সে তরুণ। ওরা শেষ দিকে আর্জেন্টিনার অভিজ্ঞ ফুটবলারের চাপ সইতে পারেনি বলেই ম্যাচের ফল আমাদের বিপক্ষে গেছে’-বলেন তিনি।
যদিও দলটির অধিনায়ক জন অবি মিকেল দায় দিচ্ছেন রেফারিকে। তার বিশ্বাস রেফারি তাদের নিশ্চিত পেনাল্টি থেকে বঞ্চিত করেছে।
ম্যাচ শেষ হওয়ার আধা ঘণ্টার মধ্যে কোচ জারন্টন রোরের সঙ্গে নিয়ে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে হাজির হন অধিনায়ক জন অবি মিকেল। শুরুতেই ম্যাচের সার সংক্ষেপে তরুণ ফুটবলারদের অসাধারণ পারফরমেন্সের জন্য সাধুবাদ জানান কোচ। তরুণ দলটি আগামী বিশ্বকাপে নাইজেরিয়াকে ভালো কিছু দিবে বলে আশা করেন এই জার্মান কোচ। অধিনায়ক অবি মিকেল তরুণ ফুটবলারদের পারফরমেন্সে খুশি হলেও রেফারির উপর বেজায় ক্ষোভ প্রকাশ করেন। নাইজেরিয়ার এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মিকেল বলেন, রেফারি আমাকে বলেছে এটা রোহোর হাতে লেগেছে, আবার সেই পেনাল্টি দিলো না। আমি কিছুই বুঝতে পারেনি। হয়তো বড় দলের বিপক্ষে আগে একটি পেনাল্টি দিয়েছে বলে দ্বিতীয়টা দেয়নি। কিন্তু ম্যাচের নাইজেরিয়ার ডিফেন্ডারদের প্রশংসা করে কোচ বলেন, ২০ বছর বয়সী কেনেথ ওমেরো পুরো ৯০ মিনিট মেসিকে দারুণভাবে ডিফেন্ডি করেছে। দ্বিতীয়ার্ধে মেসিকে সুযোগ দেয়নি ও। এছাড়া পৃষ্ঠা ১৭ কলাম ৬

ব্রায়ান ইদোউ, ওঘেনেকারো ইতেবো ও উইলফ্রেড এনদিদি নিজ নিজ দায়িত্ব পালন করেছে। ওরা বয়সে তরুণ হয়তো কিছু ভুলও হয়েছে। তবে সময়ের পরিক্রমায় আগামী বিশ্বকাপের আগে ওরা পরিপক্ব হয়ে যাবে। দারুণ এক অভিজ্ঞ দল পাবে আর্জেন্টিনা। মেসির গোলে ওমেরোর কোনো ভুল ছিল কিনা জানতে চাইলে বর্ষীয়ান এই কোচ বলেন, মোটেও না। মেসি যখন বাঁ পায়ে বল পেয়ে যান তখন কারোরই কিছু করার থাকে না। আপনাকে মানতে হবে মেসি বিশ্বসেরা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তারা কেন এত উদ্বিগ্ন হয়ে উঠছেন?

সিনহার বই নিয়ে বাহাস

কারাগার থেকে বঙ্গবন্ধুর প্রথম দিককার চিঠি

নিউ ইয়র্কে দুটি অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী

পবিত্র আশুরা আজ

তারুণ্যের ব্যর্থতায় লজ্জার হার

খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার চলবে

মানবাধিকার ও নির্বাচনের পরিবেশ নিয়ে দুই সংস্থার উদ্বেগ

বাম জোটের কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জ, আহত অর্ধশত

বিলে স্বাক্ষর না করতে প্রেসিডেন্টের প্রতি সাংবাদিক নেতাদের আহ্বান

১০ কার্যদিবসের সংসদ অধিবেশনে ১৮টি বিল পাস

এখনো জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ

জনগণের বিরুদ্ধে নয়, কল্যাণে আইন করতে হবে

ইতিহাস বদলাতে চায় বাংলাদেশ

গুজব শনাক্তকারী সেল কাজ করবে অক্টোবর থেকে

মেলবোর্নে সন্ত্রাসের অভিযোগ স্বীকার করলো বাংলাদেশের সোমা