জার্মানিকে হারালে সুযোগ কোরিয়ারও দুই ম্যাচ জিতেও স্বস্তি নেই মেক্সিকোর

রাশিয়া থেকে

স্পোর্টস ডেস্ক | ২৭ জুন ২০১৮, বুধবার
রাশিয়া বিশ্বকাপে কঠিন এক সমীকরণে ‘এফ’ গ্রুপ। দুই ম্যাচ জিতেও স্বস্তি নেই মেক্সিকোর। নকআউট পর্বে ওঠার দৌড়ে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি ও সুইডেনের সামনে বাঁচা-মরার লড়াই। প্রথম দুই ম্যাচ হেরে গেলেও এখনো দ্বিতীয় রাউন্ডে ওঠার সুযোগ রয়েছে দক্ষিণ কোরিয়ার। আজই এই গ্রুপের ভাগ্য চূড়ান্ত হবে। কাজান অ্যারেনায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে জার্মানির মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়া। একাতেরিনবার্গ অ্যারেনায় মেক্সিকোকে মোকাবিলা করবে সুইডেন। দুইটি ম্যাচই শুরু হবে রাত ৮টায়।
পয়েন্ট তালিকায় দুই ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে মেক্সিকো। এক জয় ও এক হারে জার্মানি ও সুইডেনের সংগ্রহ সমান ৩ পয়েন্ট। ১৯৩৮ বিশ্বকাপের পর প্রথমবার গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার শঙ্কা এখনো কাটেনি জার্মানির। আগের ম্যাচে সুইডেনের বিপক্ষে ইনজুরি সময়ের শেষ মিনিটের গোলে ২-১ ব্যবধানের নাটকীয় জয় পায় জার্মানরা। ২০০৬ সালে কোচের দায়িত্ব নেয়ার পর জোয়াকিম লোর অধীনে কোনো প্রতিযোগিতায় সেমিফাইনালের আগে বিদায় নেয়নি জার্মানি। এবার উদ্বোধনী ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়ে চমক দেখায় মেক্সিকো। এশিয়ার পরাশক্তি দক্ষিণ কোরিয়া সুইডেনের কাছে ১-০ ও মেক্সিকোর বিপক্ষে ২-১ গোলে হার মানে। জার্মানিকে চ্যালেঞ্জ জানানোর ম্যাচে অধিনায়ক কি সুং ইউয়েংকে ছাড়াই নামতে হবে দক্ষিণ কোরিয়াকে। মেক্সিকোর বিপক্ষে পায়ের (কাফ) ইনজুরিতে পড়েন এই সেন্ট্রাল মিডফিল্ডার। বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হচ্ছে জার্মানি। আগের দুই ম্যাচেই জয় পায় ইউরোপিয়ান পরাশক্তিরা। সবশেষ ২০০২ বিশ্বকাপে সেমিফাইনালে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারায় জার্মানি।
আর ১৯৯৪ বিশ্বকাপের গ্রুপ পর্বের রোমাঞ্চকর ম্যাচে জার্মানির কাছে ৩-২ গোলে হার দেখে কোরিয়ানরা। সব মিলিয়ে দুই দলের মধ্যকার তিনটি ম্যাচ মাঠে গড়ায়। জার্মানির বিপক্ষে দক্ষিণ কোরিয়া একমাত্র জয় দেখে ২০০৪ সালের প্রীতি ম্যাচে। অন্যদিকে এ নিয়ে দশম ম্যাচে মুখোমুখি হচ্ছে মেক্সিকো ও সুইডেন। আগের ৯ বারের দেখায় চার ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়ে সুইডিশরা। মেক্সিকোর জয় ২ ম্যাচে। বাকি ৩ ম্যাচ ড্র। সুইডেনের বিপক্ষে সবশেষ পাঁচ ম্যাচের চারটিতেই হারেনি মেক্সিকো (২ জয় ও ২ ড্র)। বিশ্বকাপে একবারই দুই দলের সাক্ষাৎ হয়। ১৯৫৮ বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মেক্সিকানদের ৩-০ গোলে হারায় স্বাগতিক সুইডেন।
‘এফ’ গ্রুপের সমীকরণ
মেক্সিকো: সুইডেনের বিপক্ষে ড্র করলেই বিশ্বকাপে টানা সপ্তমবারের মতো নকআউট পর্বে খেলার কৃতিত্ব দেখাবে মেক্সিকো। আবার সুইডেনের কাছে হেরে গেলে এবং জার্মানি দক্ষিণ কোরিয়াকে হারালে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে পারে মেক্সিকো। সেক্ষেত্রে মেক্সিকো, জার্মানি ও সুইডেনের পয়েন্ট দাঁড়াবে সমান ৬। যথাক্রমে গোল ব্যবধান, গোল স্কোর, হেড টু হেড অথবা ফেয়ার প্লে পয়েন্টে মেক্সিকোর ভাগ্য নির্ধারিত হবে। গোলের হিসেবের পর আসে হেড-টু-হেড সমীকরণ। এদিক থেকে এগিয়ে থাকবে মেক্সিকো।
সুুইডেন: মেক্সিকোর বিপক্ষে ড্র করলেও দ্বিতীয় রাউন্ডে উঠে যেতে পারে সুইডেন। সেক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার কাছে জার্মানির হার দেখা চাই তাদের। আবার মেক্সিকোর বিপক্ষে দুই বা তার বেশি গোলের ব্যবধানে জিতলে শেষ ষোলো নিশ্চিত হয়ে যেতে পারে সুইডেনের।
জার্মানি: দুই বা তার বেশি গোলের ব্যবধানে জিতলে কিংবা সুইডেনের চেয়ে ভালো ফলাফল করলেই নকআউট পর্বে উঠে যাবে জার্মানি। যদি জার্মানি ও সুইডেন দুই দলই ড্র করে সেক্ষেত্রে গোলের সমীকরণে গ্রুপের দ্বিতীয় স্থান চূড়ান্ত হবে। গোল ব্যবধান ও গোল স্কোর সমান হলে হেড-টু-হেডে সুইডেনকে বিদায় করবে জার্মানি।
দক্ষিণ কোরিয়া: নকআউট পর্বের সুযোগ খোলা এশিয়ার পাওয়ার হাউজ দক্ষিণ কোরিয়ারও। সেক্ষেত্রে জার্মানিকে দুই গোলের বেশি ব্যবধানে হারাতে হবে এবং অন্য ম্যাচে মেক্সিকোর কাছে সুইডেন হারলেই উল্লাসে মাতবে কোরিয়ানরা।
চার দলের গোল ব্যবধান
মেক্সিকো: গোল (৩) গোল হজম (১) ব্যবধান (+২)
জার্মানি: গোল (২) গোল হজম (২) ব্যবধান (০)
সুইডেন: গোল (২) গোল হজম (২) ব্যবধান (০)
দক্ষিণ কোরিয়া: গোল (১) গোল হজম (৩) ব্যবধান (-২)।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ইরানে সামরিক মহড়ায় হামলা চালালো কে?

বৌদ্ধ ধর্মগুরু যখন যৌন নির্যাতনকারী

ডোমারে নৈশ কোচের ধাক্কায় বৃদ্ধ নিহত

‘এখন পর্যন্ত এ নিয়ে কোনো সমস্যায় পড়তে হয়নি’

কোটচাঁদপুরে ‘গোলাগুলিতে’ মাদক ব্যবসায়ী নিহত

জামায়াতকে বাদ দিয়ে নতুন ধারার রাজনীতির সূচনা

আওয়ামী লীগ ছাড়া জাতীয় ঐক্য হতে পারে না

ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিবাদে সম্পাদক পরিষদের মানববন্ধন ২৯শে সেপ্টেম্বর

চাকরি না পেয়ে সুইসাইড নোট লিখে খুবি ছাত্রের আত্মহত্যা

আলোচনায় ডিজিটাল নিরাপত্তা আইনের ৪৩ ধারা

ঢাকায় দুই থানায় বিএনপি নেতাদের বিরুদ্ধে আরো মামলা

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে ঐশ্বরিক কাজ করেছে বাংলাদেশ

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি শ্রমিক গ্রেপ্তার

আশা খোঁজার চেষ্টা

ইভিএম নিয়ে সন্দেহ দূর করতে হবে

নেত্রকোনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দুই সপ্তাহে ২৭ মামলা