আর্জেন্টিনাকে জরিমানা

রাশিয়া থেকে

স্পোর্টস রিপোর্টার, সেন্ট পিটার্সবার্গ (রাশিয়া) থে | ২৭ জুন ২০১৮, বুধবার
একে তো খেলোয়াড়দের বাজে পারফরম্যান্সে গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার শঙ্কা উঁকি দিয়েছে, এখন আবার আর্জেন্টাইন-সমর্থকদের অশোভন আচরণে জরিমানা গুনতে হচ্ছে এএফএকে। তাইতো নাইজেরিয়া ম্যাচের আগে সমর্থকদের সতর্ক করলো তারা। ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনা যখন একের পর এক গোল হজম করে যাচ্ছিল, আর্জেন্টিনার সমর্থকেরা নিজেদের আর শান্ত রাখতে পারেননি। মাঠের খেলায় সুবিধা করে উঠতে না পারলেও ক্রোয়েশিয়ার সমর্থকদের ওপর ঝাল ঝাড়তে কোনো সমস্যা হয়নি তাদের। একের পর এক অশোভন সব শব্দে বিশেষায়িত করেছেন। সমস্যা হচ্ছে, ক্রোয়াট-সমর্থকদের কপালে জোটা এসব শব্দের মাঝে সমকামীদের উদ্দেশ্যে বিদ্বেষপূর্ণ গালাগালও ছিল। জাতিগত কিংবা অন্য যেকোনো বিদ্বেষপূর্ণ আচরণের ক্ষেত্রেই ফিফা এখন কড়া শাস্তি দেয়। আর্জেন্টাইন-সমর্থকদের এমন অশোভন মন্তব্যে তাই মাশুল গুনতে হচ্ছে দেশটির ফুটবল এসোসিয়েশনকে।
ফিফা গত সোমবার এএফএকে জানিয়েছে, সমর্থকদের এমন আচরণের জন্য ১ লাখ ৫ হাজার ডলার জরিমানা দিতে হবে তাদের। এর আগে একই কারণে ১০ হাজার ডলার জরিমানা করা হয়েছিল মেক্সিকান ফুটবল ফেডারেশনকে। জার্মান-মেক্সিকো ম্যাচে মেক্সিকান দর্শকেরাও জার্মানদের উদ্দেশ্যে নানান অশোভন মন্তব্য ছুড়ে দিয়েছিলেন। জরিমানার সংবাদে রাশিয়াতে যাওয়া সমর্থকদের চূড়ান্ত ভাবে সতর্ক করেছে দেশটির ফুটবল ফেডারেশন। তারা পরিষ্কার জানিয়ে দিয়েছে যে সব দর্শকের বিরুদ্ধে এমন অভিযোগ আসবে। তাদের শাস্তিতো গুনতে হবেই পাশাপাশি ভবিষ্যতে দেশের বাইরে খেলা দেখতে যাওয়ার অনুমতি দেয়া হবে। আর এ কারণেই নাইজেরিয়া ম্যাচের আগে আর্জেন্টাইন সমর্থকদের বেশ সতর্কই মনে হলো। সেন্ট পিটার্সবার্গে প্রবেশের আগে কোনো প্রকার কটূক্তি কিংবা অশালীন ভঙ্গিও করেননি এরা।
নাইজেরিয়ান দর্শকদের আফসোস
আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপের নকআউট পর্বের আশা বাঁচিয়ে রেখে নাইজেরিয়ান। সুপার ঈগলদের উৎসাহ দিতে হাজার পাঁচেক দর্শক উড়ে এসেছে রাশিয়া। যা আর্জেন্টিনার সমর্থকদের তুলনায় খুবই নগন্য বলে দাবি করেছেন এক নাইজেরিয়ার সমর্থক। মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ আসার সময় ট্রেনে পরিচয় হয় পেশায় সিভিল ইঞ্জিনিয়ার এই নাইজেরিয়ান সমর্থকের সঙ্গে। আলাপচারিতার একপর্যায়ে আলী আল দাউদ জানান, নাইজেরিয়ার অনেকে খেলা দেখতে আসতে চেয়েছিলো। কিন্তু দেশটিতে অর্থনৈতিক মন্দা চলার কারণে মানুষের হাতে টাকা নেই। তারা অর্থের অভাবে এখানে খেলা দেখতে আসতে পারে নাই। নইলে আজ সেন্ট পিটার্সবার্গে আর্জেন্টিনার সঙ্গে সমান তালেই গলা ফাটাতো নাইজেরিয়ান সমর্থকরা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কেউ বলতে পারবে না কারো গলা টিপে ধরেছি, বাধা দিয়েছি

মেজর মান্নান স্বাধীনতাবিরোধী - মহিউদ্দিন আহমদ

কেন আমাকে হাসপাতালে নেয়া হচ্ছে না?

মিয়ানমারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রাথমিক তদন্ত শুরু আইসিসি’র

ভারতের বড় জয়

নওয়াজ মুক্ত, সাজা স্থগিত

সামনে আফগানিস্তান, সূচি নিয়ে ক্ষুব্ধ বাংলাদেশ

ঘণ্টায় দুজন ডেঙ্গু রোগী

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক গ্রেপ্তার

ড. কামালের সঙ্গে জোনায়েদ সাকির বৈঠক

খালেদার মুক্তির দাবিতে কর্মসূচি আসছে

মানবসেবার ব্রতই লোটে শেরিংকে তুলেছে এ পর্যায়ে

৫ দিনের রিমান্ডে হাবিব-উন নবী সোহেল

দেশে-বিদেশে শহিদুল আলমের মুক্তি দাবি

শুল্ক বাধা দূর হলে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের বাণিজ্য দ্বিগুণ করা সম্ভব-বিশ্বব্যাংক

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের অস্ত্রের মহড়া