সড়ক দুর্ঘটনা প্রতিরোধে প্রধানমন্ত্রীর ৬ নির্দেশনা

অনলাইন

অনলাইন ডেস্ক | ২৫ জুন ২০১৮, সোমবার, ২:২৫ | সর্বশেষ আপডেট: ২:৩৪
একের পর এক সড়ক দুর্ঘটনায় উদ্বিগ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ৬টি নির্দেশনা দিয়েছেন। আজ সোমবার মন্ত্রিপরিষদ সভায় সড়ক দুর্ঘটনা নিয়ে আলোচনাকালে তিনি নির্দেশনা দিয়েছেন বলে পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানিয়েছেন।   
তিনি জানান, ঈদের পর একধিক সড়ক দুর্ঘটনায় ক্রমবর্ধমান নিহতের সংখ্যায় প্রধানমন্ত্রী উদ্বিগ্ন। তিনি মন্ত্রীসভার বৈঠকে এজেন্ডার বাইরে তিনি এ প্রসঙ্গে  আলোচনা করেন। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ছয়টি নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী এ সময়। নির্দেশনাগুলো হলো- ১. বাসের চালক ও হেলপারদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। ২. লং রুট বা দীর্ঘ পথে কখনোই একজন চালক ৫ ঘণ্টার বেশি গাড়ি চালাতে পারবেন না। সেক্ষেত্রে বিকল্প ড্রাইভারের ব্যবস্থা করতে হবে। ৩. রাস্তার পাশে চালক ও হেলপারদের জন্য বিশ্রামের জন্য বিশ্রামাগার নির্মাণসহ তাদের আপ্যায়নের ব্যবস্থা রাখতে হবে।
৪. অনিয়ন্ত্রিত রাস্তা পারাপার বন্ধে ব্যবস্থা নিতে হবে। ৫. সড়ক পথের সিগন্যাল শতভাগ মেনে চলারতে হবে এবং সবাই যাতে সিগন্যাল মেনে চলে তার ব্যবস্থা করতে হবে। ৬. প্রত্যেক পরিবহনে চালক ও যাত্রীদের সিটবেল্ট বেঁধে রাখতে হবে। সিটবেল্ট না থাকলে তার ব্যবস্থা করতে হবে। এছাড়া এসব নির্দেশনা বাস্তবায়নে স্বরাষ্ট্রমন্ত্রী, সেতুমন্ত্রী ও নৌ-পরিবহনমন্ত্রীকে দায়িত্ব দেয়া হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাক্সবন্দি হবে বাকস্বাধীনতা

যেখানে কোটা সংস্কারের মিছিল সেখানেই ছাত্রলীগ

ইভিএম কেনার প্রকল্প অনুমোদন

তিন প্রকল্প উদ্বোধন করলেন হাসিনা-মোদি

খালেদার সঙ্গে দেখা করতে পারেননি আইনজীবীরা

জনগণ তাদের খুঁজে বের করে বিচার করবে

সোহেল গ্রেপ্তার

নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন

নড়িয়ায় হাহাকার

যাচ্ছেন প্রধানমন্ত্রী, গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যু

নিশ্চিত জাতীয় পার্টি আবার ক্ষমতায় যাবে

সৈয়দ আশরাফ অসুস্থ, ছুটি মঞ্জুর

সড়কে বিশৃঙ্খলা কোনো উদ্যোগেই ফল মিলছে না

শহিদুল আলমের জামিন চেয়ে হাইকোর্টে আবেদন

‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫

এমপিও নিয়ে নানামুখী প্রতারণা মন্ত্রণালয়ের সতর্কতা