কাতারকে বিচ্ছিন্ন করতে সীমান্তে খাল খনন করবে সৌদি আরব

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ জুন ২০১৮, শুক্রবার
নিজেদের ভূ-খন্ড থেকে কাতারকে বিচ্ছিন্ন করতে উভয় দেশের মধ্যবর্তী সীমান্তে খাল খনন করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। খনন কাজ সম্পন্ন করার জন্য কয়েকটি বিদেশী প্রতিষ্ঠানকে ইতিমধ্যেই আমন্ত্রণ জানিয়েছে দেশটি। সৌদি আরবের সংবাদ মাধ্যমের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে টেলিগ্রাফ।
খবরে বলা হয়, সন্ত্রাসবাদের অভিযোগ তুলে এক বছরেরও বেশি সময় ধরে কাতারের ওপর অবরোধ আরোপ করে রেখেছে সৌদি আরব। এবার কাতারকে পুরোপুরি দ্বীপরাষ্ট্রে পরিণত করার পরিকল্পনা হাতে নিয়েছে দেশটি। ভৌগলিকভাবে কাতারের তিন পাশেই সাগর। একদিকে শুধু সৌদি আরবের সঙ্গে কাতারের স্থল সীমান্ত রয়েছে। কিন্তু সেখানেও খাল খনন করবে সৌদি আরব।
দেশটির একটি দৈনিকের খবরে বলা হয়েছে, সৌদি কর্তৃপক্ষ খাল খনন করার জন্য পাঁচটি প্রতিষ্ঠানকে অনুরোধ করেছে। দু’দেশের সীমান্তে প্রস্তাবিত ‘সালওয়া’ খালে সৌদি আরব একটি সামরিক ঘাটি গড়ে তোলার পরিকল্পনা করছে। সৌদিপন্থি বিশ্লেষকরা বলছেন, সালওয়া খাল খনন করা হলে কাতার আর আত্মনির্ভরশীল রাষ্ট্র থাকবে না। ২০০ কিলোমিটার দীর্ঘ এই খালে সামরিক ঘাটি ছাড়াও পর্যটন কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে সৌদি আরবের।
এ বিষয়ে আনুষ্ঠানিক কোন ঘোষণা দেয় নি সৌদি কর্তৃপক্ষ। তবে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, আগামী তিন মাসের মধ্যে খাল খননের দায়িত্ব পাওয়া প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হতে পারে। খাল খনন করার সিদ্ধান্ত নেওয়ায় অনেক সৌদি নাগরিক উচ্ছাস প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা লিখেছেন, এটা হবে আমাদের দেশের জন্য একটি ঐতিহাসিক মূহুর্ত। আমরা বিশ্বের ভৌগলিক গঠন পরিবর্তন করতে চলেছি। আর একমাত্র স্থল সীমান্তে খাল খননের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে কাতারের মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা বলছেন, সালওয়া খাল খননের বিষয়টি খন্দকের যুদ্ধের কথা মনে করিয়ে দেয়।
এদিকে, দ্রুতই কাতার অবরোধ থেকে মুক্তি পাচ্ছে না বলে জানিয়েছেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালেন বিন আহমদ আল খলিফা। তিনি বলেন, আমাদের হাতে থাকা তথ্য অনুযায়ী, দ্রুতই কাতার সঙ্কটের সমাধান হওয়ার সম্ভাবনা নেই।
উল্লেখ্য, কাতার বহুলাংশে আমদানিকৃত পণ্যের ওপর নির্ভরশীল। সৌদি অবরোধের কারণে তাদের আমদানি বিঘিœত হয়েছে। সঙ্কট সামাল দিতে দেশটির প্রতি সাহায্যের হাত বাড়িয়েছে সৌদি আরবের প্রতিদ্বন্দ্বী ইরান ও তুরস্ক। এতে কাতার শুধু সঙ্কটই সামাল দেয়নি, বরং নিজেদের আত্মনির্ভরশীলতা আরো বৃদ্ধি করেছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোবারক হোসেন

২০১৮-০৬-২২ ১০:০২:৫৮

সৌদি আরব খাল কেটে কুমির আনবে

Shafiqul Islam

২০১৮-০৬-২২ ০৯:৩৯:০৯

সৌদি আরবে গনতন্ত্র প্রতিষ্ঠা কর. রাজতন্ত্র নিপাত যাক

Md. Fazlul hoque

২০১৮-০৬-২২ ০৬:৪৯:২১

সৌদিরা আর ভালো কোন কাজ পেলো না।কাতারের সাথে সৌদির স্হল সীমান্ত অনেক দিন থেকেই বন্ধ ।কাতার সৌদির সাথে সম্পর্ক ছাড়াই ভালো আছে ।হিংসায় জ্বলে পুড়ে মরছে সৌদিরা।

আপনার মতামত দিন

নরসিংদীতে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা, গ্রেপ্তার ১৩

সিবিআইকে রাজ্যে ঢুকতে দেবেন না মমতা

শ্রীনগরে ‘বন্দুকযুদ্ধে’ ১০ মামলার আসামী নিহত

শ্রীলঙ্কার পার্লামেন্টে মরিচবাঁটা, বই-চেয়ার ছোড়াছুড়ি!

নির্বাচন সুষ্ঠু হবে বিশ্বাস করার কোনো কারণ নেই: মার্কিন থিংক ট্যাংক

নিরপরাধীদের হয়রানি না করতে পুলিশকে নির্দেশনা দেবে ইসি

আপিল করলেই খালেদা জিয়ার মনোনয়ন বৈধ!

ইসির হস্তক্ষেপ চেয়ে বিএনপির চিঠি

সব সাম্প্রদায়িক শক্তি ধানের শীষে ভিড়েছে

মেগাজোট: আসন নিয়ে দরকষাকষি

শতভাগ সুষ্ঠু নির্বাচন হবে না-কবিতা খানম

সংখ্যালঘুদের স্বার্থবিরোধী কাজে জড়িতদের মনোনয়ন না দেয়ার দাবি

নরসিংদীতে আওয়ামী লীগের দু’পক্ষের সংঘর্ষ, নিহত ৪

পাঁচ দিনের রিমান্ডে নিপুণ রায় চৌধুরী

সম্পাদকদের দৃষ্টিতে ঐক্যফ্রন্টের বৈঠক (অডিও)

কওমি সনদের স্বীকৃতি করুণা নয়, ন্যায্য অধিকার