জল্পনা উড়িয়ে লড়াইয়ের অপেক্ষায় ব্রাজিল-নেইমার

প্রথম পাতা

স্পোর্টস ডেস্ক | ২২ জুন ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৭:১১
হতাশা দিয়ে শুরু ব্রাজিলের রাশিয়া বিশ্বকাপ মিশন। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে এগিয়ে থেকেও ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে সেলেকাওরা। ১৯৭৮ বিশ্বকাপের পর এই প্রথম গ্রুপ পর্বের প্রথম ম্যাচ জিততে ব্যর্থ হয় ব্রাজিল। নকআউট  পর্বের লক্ষ্যে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়নদের সামনে এবার বড় চ্যালেঞ্জ। ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হবে ব্রাজিল। আর এই ম্যাচে হার দেখলে বিদায়ের শঙ্কায় পড়বে  সফল কোচ তিতের ব্রাজিল।
সেইন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে আজ সন্ধ্যা ৬টায় খেলা শুরু হবে। কালিনিনগ্রাদ স্টেডিয়ামে রাত ১২টায় গ্রুপের অপর খেলায় সুইসদের চ্যালেঞ্জ জানাবে সার্বিয়া। স্বরূপে ফিরতে কোস্টারিকা ম্যাচকে পাখির চোখ করছেন ব্রাজিল কোচ লিওনার্দো বাচ্চি তিতের শিষ্যরা। দলের সবাই সামর্থ্যের সর্বোচ্চ ঢেলে দেবে বলে আশাবাদী নেইমার। সুইজারল্যান্ড ম্যাচের হতাশা ভুলে কোস্টারিকার বিপক্ষে পারফরম্যান্সের উন্নতি দেখছেন ব্রাজিলিয়ান আইকন। নেইমার বলেন, ‘আশা করছি আমরা সুইজারল্যান্ড ম্যাচের চেয়ে ভালো করবো। আমরা এই ম্যাচটা জিততে চাই। যার যার সেরা পারফরম্যান্স প্রদর্শন করতে হবে। আমরা কোস্টারিকার খেলার ভিভিও ফুটেজ পর্যালোচনা করে দেখেছি। তবে মাঠে ভালো ফুটবল খেলাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।’ গ্রুপের প্রথম ম্যাচে সার্বিয়ার কাছে ১-০ হার মানে মধ্য আমেরিকার দেশ কোস্টারিকা। টুর্নামেন্টে টিকে থাকতে তাদেরও জয়ের বিকল্প নেই। চার বছর আগে নিজেদের বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ সাফল্য পায় কোস্টারিকা। ২০১৪ আসরের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে হার মানে তারা। কোস্টারিকার মুখোমুখি হওয়ার আগে ব্রাজিলের জন্য স্বস্তির খবর নেইমারের অনুশীলনে ফেরা। গত রোববার সুইজারল্যান্ড ম্যাচে ১০ বার ফাউলের শিকার হন নেইমার। ১৯৯৮ বিশ্বকাপের পর আর কোনো খেলোয়াড়কে এতবার ট্যাকল করতে দেখা যায়নি। সেবার তিউনিশিয়ার বিপক্ষে ১১ বার ফাউলের শিকার হয়েছিলেন ইংল্যান্ড স্ট্রাইকার অ্যালান শেয়ারার। সুইজারল্যান্ড ম্যাচের পরদিন অনুশীলন করেননি নেইমার। গোড়ালিতে অস্বস্তি বোধ করায় মঙ্গলবার অনুশীলন থেকে উঠে যান। এ নিয়ে তৈরি হয় নানা জল্পনা। নেইমারের বিশ্বকাপ শেষ হয়ে গেছে কি-না তা নিয়েও প্রশ্ন ওঠে। তবে বুধবার যথারীতি অনুশীলনে ফেরেন নেইমার। দলের সঙ্গে নিজস্ব ছন্দে অনুশীলনও করেন। এদিন ব্রাজিলের অনুশীলনে সাংবাদিকদের প্রবেশাধিকার ছিল না। তবে জানা যাচ্ছে, প্রথম দলের সঙ্গে নীল রঙের ভেস্ট পরে স্বাভাবিকভাবেই অনুশীলন করেছেন নেইমার। আর গতকাল নেইমারের অনুশীলনের ভিডিও টুইটারে তুলে দিয়ে ব্রাজিলিয়ার ফুটবল কনফেডারেশন বার্তায় লেখে, দ্বিতীয় ম্যাচের জন্য পুস্তুতি চলছে তার (নেইমার)। আশা করছি কোস্টারিকার বিপক্ষে তাকে মাঠে দেখতে পাবো। মার্চের শুরুতে পিএসজি তারকা নেইমারের ডান পায়ের পাতার হাড়ে অস্ত্রোপচার করা হয়। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচ দিয়ে খেলায় ফেরেন তিনি। নিজেদের সবশেষ ১৩টি প্রতিযোগিতামূলক ম্যাচে অপরাজিত ব্রাজিল। আগামী ২৭শে জুন গ্রুপের শেষ ম্যাচে সার্বিয়াকে মোকাবিলা করবে তিতের দল। কোস্টারিয়ার বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে যোজন যোজন এগিয়ে সেলেকাওরা। ১০ বারের সাক্ষাতে ৯ ম্যাচেই জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। কোস্টারিকার একমাত্র জয়টি আসে ১৯৬০ সালের প্রীতি ম্যাচে। বিশ্বকাপে তৃতীয়বার মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও কোস্টারিকা। এর আগে ১৯৯০ ও ২০০২ আসরের গ্রুপ পর্বে দেখা হয় দুই দলের। যথাক্রমে ১-০ ও ৫-২ গোলের জয় তুলে নেয় ব্রাজিল।
এবারের বাছাইপর্বে দাপুটে নৈপুণ্য দেখিয়ে সবার আগে চূড়ান্ত পর্বে জায়গা করে নেয় ব্রাজিল। আর বিশ্বকাপ শুরুর আগেও উজ্জ্বল দেখায় সেলেকাওদের। টানা দুই প্রস্তুতি ম্যাচে অস্ট্রিয়া ও ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়ী হয় ব্রাজিল। ইনজুরি থেকে ফিরে দুই ম্যাচেই গোল পান ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। কোস্টারিকার বিপক্ষে মাঠে নামার আগে ব্রাজিলের ইনফর্ম মিডফিল্ডার কুটিনহো বলেন, আমরা চাপ নিচ্ছি না। আমরা মোটেই উদ্বিগ্ন নই। বিশ্বকাপে সব ম্যাচই ফাইনালের মতো। মাঠে সবাইকে নিজ নিজ দায়িত্বটা ঠিক ঠিক পালন করতে হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সক্ষম

চবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানবন্ধনেও ছাত্রলীগের হামলা!

রিমান্ডে আসাদ পংপং

ছোট বড় সকল নির্বাচনে স্বচ্ছতা দেখতে চায় ইইউ

ঢাকায় সর্বোচ্চ গরম

দেশের বাইরে পাসের হার ৯২ দশমিক ২৮ শতাংশ

জাবিতে ১৯ বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন

আবারও বড় ঋণ কেলেঙ্কারিতে জনতা ব্যাংক

বিবি’র ওপর ‘আস্থা’ রাখুন!

হুমায়ূন আহমেদের শেষের দিনগুলো

দিনাজপুরে ছেলেরা পিছিয়ে

আরিফকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সেলিম

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বললেন বিপর্যয় নয়, কম পাস

ফল পুনঃনিরীক্ষার আবেদন ২০ থেকে ২৬ জুলাই

গতানুগতিক পড়ালেখায় ভাল ফল সম্ভব নয়

পাকিস্তানের নির্বাচনে দৃষ্টি সেনাবাহিনীর!